Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নেপালকে উড়িয়ে এশিয়া কাপ শুরু পাকিস্তানের

স্পোর্টস ডেস্ক
৩০ আগস্ট ২০২৩ ২২:১২

এশিয়া কাপের শুরুটা দুর্দান্ত হলো পাকিস্তানের। নেপালের বিপক্ষে আগে ব্যাট করে বাবর আজমের দেড়শ রানের ইনিংসের ওপর ভর করে রানের পাহাড় দাঁড় করায় পাকিস্তানে। জবাবে লড়াইটাও করতে পারেনি নেপাল। পাকিস্তানের বোলিং দাপটে অল্পতেই গুটিয়ে যাওয়া নেপাল হেরেছে ২৩৮ রানের বিশাল ব্যবধানে।

ইতিহাস গড়ে এশিয়া কাপ খেলতে আসা নেপালের সামনে ৩৪৩ রানের পাহাড়সম লক্ষ্য ছুঁড়ে দেয় পাকিস্তান। জবাবে শুরুটা দুর্দান্ত করে নেপাল। ইনিংসের প্রথম দুই বলেই দুটি বাউন্ডারি হাঁকিয়ে শুরু করে নেপাল। তবে স্বপ্নের শুরুটা দুঃস্বপ্নে শেষ হলো। ওভারের শেষ দুই বলে শাহিন শাহ আফ্রিদি তুলে নিলেন দুটি উইকেট। এরপর ১৪ রান স্কোরবোর্ডে উঠতেই নেই ৩ উইকেট।

শাহিনের জোড়া আঘাতের পরের ওভারে নাসিম শাহকে ড্রাইভ খেলতে গিয়ে প্রথম স্লিপে ক্যাচ দেন আসিফ শেখ (৫)। এতেই তৃতীয় উইকেটের পতন নেপালের। এরপর প্রতিরোধ গড়ার চেষ্টা করেন সোমপাল কামি আর আরিফ শেখ। ৭৮ বল খেলে তারা যোগ করেন ৫৯ রান। তবে নিজের টানা দুই ওভারে হারিস রউফ এই দুই সেট ব্যাটারকেই ফিরিয়ে দিলে তাসের ঘরের মতো ভেঙে পড়ে নেপালের ইনিংস। আরিফ ২৬ আর সোমপাল ২৮ রান করে আউট হন। ২৩.৪ ওভারেই নেপাল অলআউট হয় ১০৪ রানে।

পাকিস্তানের শাদাব খান ২৭ রানে নেন ৪টি উইকেট। দুটি করে উইকেট শিকার শাহিন শাহ আফ্রিদি আর হারিস রউফের।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে ২৫ রানে পাকিস্তানের দুই ওপেনারকে তুলে নেয় দলটি। ইনিংসের ২৪তম ওভারে মোহাম্মদ রিজওয়ার যখন রান আউট হয়ে ফিরলেন পাকিস্তানের স্কোর ছিল তখন ১১১/৩। ২৮তম ওভারে দলীয় ১২৪ রানের মাথায় চতুর্থ ব্যাটার আগার সালমানকেও হারায় পাকিস্তান। স্বাগতিকদের বড় স্কোরের পরিকল্পনা তখন অনেকটাই ধাক্কা খায়। সেখান থেকেই বাবর আজম ও ইফতিখারের পাল্টা আক্রমন।

ততোক্ষণে হাফ সেঞ্চুরি পূর্ণ হওয়া বাবর আজম সময়ের সঙ্গে সঙ্গে হাত খুলেছেন। আর ইফতিখার শুরু থেকেই আক্রমণাত্মক ব্যাটিং করেছেন। ১০৯ বলে সেঞ্চুরি পূর্ণ করা বাবর রীতিমতো ঝড় তুলেছিলেন ব্যাটে।

পঞ্চম উইকেট জুটিতে মাত্র ১৩১ বলে ২১৪ রান তুলেছেন দুজন। বাবর ১৫১ রান করে ফিরলে এই জুটি ভাঙে। ১৩১ বল খেলে ১৫১ রান করে ফেরেন পাকিস্তান অধিনায়ক। এই ইনিংস খেলতে বাবর চার মেরেছেন ১৪টি, ছক্কা ৪টি। ইফতিখার শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ১০৯ রানে। মাত্র ৭১ বলে ১১টি চার ৪টি ছয়ে এই রান করেছেন অভিজ্ঞ অলরাউন্ডার। এছাড়া মোহাম্মদ রিজওয়ান ৫০ বলে ৪৪ রান করেছেন।

নেপালের হয়ে সোমপাল কামি ১০ ওভারে ৮৫ রান খরচ করে নিয়েছেন ২টি উইকেট।

সারাবাংলা/এসএস

উদ্বোধনী ম্যাচ এশিয়া কাপ ২০২৩ টপ নিউজ পাকিস্তান বনাম নেপাল বাবর আজম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর