Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লংকানদের কাছে বড় হার, শঙ্কায় বাংলাদেশের সুপার ফোর

স্পোর্টস ডেস্ক
৩১ আগস্ট ২০২৩ ২২:৩১

শ্রীলংকার বিপক্ষে টস জিতে ব্যাট করতে নামে বাংলাদেশ। আর কাল হয়ে দাঁড়ায় যেন সেটাই। ব্যাটারদের ব্যর্থতায় ৫০ ওভার টিকতেও পারেনি বাংলাদেশ। শেষ পর্যন্ত মাত্র ১৬৪ রানে থামে টাইগারদের ইনিংস। জবাবে ব্যাট করতে নেমে ৫ উইকেট হারিয়ে সহজ জয় তুলে নেয় শ্রীলংকা। এই হারে সুপার ফোরে খেলা নিয়ে শঙ্কায় বাংলাদেশ।

বৃহস্পতিবার ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে বাংলাদেশকে ৫ উইকেটে হারিয়েছে শ্রীলংকা। আগে ব্যাট করে মাত্র ১৬৪ রানে গুটিয়ে ম্যাচ অনেকটা খুইয়ে বসে লাল সবুজের প্রতিনিধিরা। রান তাড়ায় শুরুতে ধাক্কা খেলেও ১১ ওভার হাতে রেখে তা পেরিয়ে গেছে স্বাগতিকরা।  এই হারের পর সুপার ফোরে যাওয়া এখন বেশ কঠিন। পরের ম্যাচে আফগানিস্তানের সঙ্গে জিততেই হবে, তারপর অপেক্ষা করতে হবে শ্রীলংকা-আফগানিস্তানের ম্যাচের।

কাজটা আগেই সেরে রেখেছিল লংকান বোলাররা। বাংলাদেশকে ১৬৪ রানে আটকে দিয়ে জয়ের পথটা সহজ করে রেখেছিল দাসুন শানাকার দল। জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই দুই টাইগার পেসারের তোপের মুখে পড়ে স্বাগতিকরা। তৃতীয় ওভারের প্রথম বলেই ওপেনার দিমুথ করুনারত্নেকে (১) বোল্ড করে দেন তাসকিন আহমেদ। ১৩ রানে প্রথম উইকেট হারায় শ্রীলঙ্কা। পরের ওভারেই ফের সাফল্য। তরুণ পেসার শরীফুল ইসলামের বলে অসাধারণ ক্যাচ নেন মুশফিক। পাথুম নিশাঙ্কা ফিরেন ১৩ বলে ১৪ রান করে।

এরপর খুব বেশি সময় নেয়নি টাইগাররা তৃতীয় উইকেট তুলে নিতে। অধিনায়ক সাকিব আল হাসানের ঘূর্ণিতে বোল্ড হয়ে ফেরেন কুসল মেন্ডিস (৫)। ৪৩ রানে ৩ উইকেট হারিয়ে বেশ চাপে পড়ে যায় শ্রীলংকা। এরপরেই ঘুরে দাঁড়ায় লংকানরা। সাদিরা সামারাবিক্রমা এবং চারিথ আসালাঙ্কা চতুর্থ উইকেটে তোলেন ৭৮ রান। এতেই জয়ের রাস্তা সহজ হয়ে যায় লংকানদের।

৫৯ বলে ফিফটি তুলে নেন সামারাবিক্রমা। চতুর্থ উইকেটে ৭৮ রানের এই জুটি ভাঙে সামারাবিক্রমার বিদায়ে। শেখ মেহেদির করা ৩০তম ওভারে ৭৭ বলে ৬ চারে ৫৪ রান করে তিনি মুশফিকের দারুণ স্টাম্পিংয়ের শিকার হন। পরের ওভারে এসেই দ্বিতীয় শিকার ধরেন সাকিব। ২ রানে বোল্ড হয়ে যান অভিজ্ঞ ধনাঞ্জয়া ডি সিলভা। এখানেই শেষ, বল হাতে আর কোনো সাফল্য আসেনি টাইগারদের। ৮৫ বলে অর্ধশতক হাঁকান আসালাঙ্কা। এরপর ৩৯তম ওভারে ৫ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে নোঙর করে শ্রীলংকা। ৯২ বলে ৫ চার ১ ছক্কায় ৬২ রানে অপরাজিত থাকেন আসালাঙ্কা। অধিনায়ক দাসুন শানাকা অপরাজিত ২১ বলে ১৪ রানে।

বাংলাদেশের হয়ে ২টি উইকেট নিয়েছেন অধিনায়ক সাকিব। একটি করে নিয়েছেন তাসকিন, শরিফুল এবং শেখ মেহেদি।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে এক নাজমুল হোসেন শান্ত ছাড়া হাসেনি কারো ব্যাট। শান্তর ৮৯ ছাড়া সর্বোচ্চ রান আসে হৃদয়ের ব্যাট থেকে। এই তরুণ ব্যাটার করেন ২০ রান। হতশ্রী ব্যাটিংয়ে বাংলাদেশের ইনিংস থামে ৪২.৪ ওভারে ১৬৪ রানে।

ব্যাটিং বিপর্যয়ে ১৬৪ রানেই অলআউট বাংলাদেশ

সারাবাংলা/এসএস

এশিয়া কাপ ২০২৩ টপ নিউজ বাংলাদেশ বনাম শ্রীলংকা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর