Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এশিয়া কাপে শান্ত-মিরাজের রেকর্ড জুটি

স্পোর্টস ডেস্ক
৩ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৫৫

ব্যাটিংটাই বাংলাদেশের জন্য দুঃশ্চিন্তার হয়ে দাঁড়িয়েছিল। তবে আফগানিস্তানের বিপক্ষে সেটাই শক্তিতে পরিণত করল টাইগারা। শুরুতে মিরাজকে ওপেনিংয়ে পাঠিয়ে চমক বাংলাদেশের। এরপর দ্রুত দুই উইকেট হারালে মিরাজ সঙ্গী করেন শান্তকে। আর এই জুটিই শেষ পর্যন্ত গড়েছে রেকর্ড। বাংলাদেশের হয়ে এশিয়া কাপে যেকোনো উইকেটে সর্বোচ্চ রানের জুটি এখন মিরাজ-শান্তর।

কেবল এশিয়া কাপে বাংলাদেশের রেকর্ড জুটিই নয়, যেকোনো উইকেটে এটি বাংলাদেশের ষষ্ঠ সর্বোচ্চ রানের জুটি। তবে আক্ষেপ রয়ে গেল মাত্র ৯ রানের। ১৯৪ রানের জুটি গড়ার পর রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়েন মেহেদি হাসান মিরাজ। আর তাতেই ২০০ রানের জুটি গড়া হয়নি বাংলাদেশের। তৃতীয় উইকেটে মুশফিকুর রহিম এবং লিটন দাসের গড়া ২০২ রানের জুটি এখন পর্যন্ত এই উইকেটে সর্বোচ্চো বাংলাদেশের। আর তাই রেকর্ডটা নিজেদের করে নেওয়া থেকে মাত্র ৯ রান দূরে থাকতেই থামতে হয়েছে শান্ত-মিরাজকে।

ইনিংসের গোড়াপত্তন করেন মেহেদি হাসান মিরাজ। এরপর ১১তম ওভারে ব্যাট হাতে আসেন নাজমুল হোসেন শান্ত। তিনি যখন উইকেটে আসেন তখন স্কোরবোর্ডে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ৬৩ রান। বেশ চাপে টাইগাররা। তবে এরপরে ঘুরে যায় ম্যাচের চিত্র। শান্ত এবং মিরাজ মিলে ধীরে ধীরে এগিয়ে যেতে থাকেন বড় সংগ্রহের দিকে। একে একে পেছনে ফেলতে থাকেন বাংলাদেশের গড়া সকল জুটির রেকর্ডও।

এর মধ্যেই ২০১০ সালের এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে জুনায়েদ সিদ্দিক এবং ইমরুল কায়েসের গড়া ১৬০ রানের জুটির রেকর্ডও ভেঙে ফেলেন তারা। দীর্ঘ ১৩ বছর এশিয়া কাপে বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটির রেকর্ড ছিল সেটিই। এবার শান্ত-মিরাজ মিলে গড়লেন নতুন এই রেকর্ড।

শান্ত-মিরাজ ১৯০ বলে ১৯৪ রানের জুটি গড়েছেন। যার মধ্যে ৯০ বলে ৯০ রানের অবদান মেহেদি হাসান মিরাজের আর ১০০ বলে ৯৯ রানের অবদান নাজমুল হোসেন শান্ত।

সারাবাংলা/এসএস

এশিয়া কাপ ২০২৩ বাংলাদেশ বনাম আফগানিস্তান রেকর্ড জুটি শান্ত-মিরাজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর