Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এশিয়ান গেমসে অভিষেকের অপেক্ষায় সাবিনারা

স্পোর্টস করেসপন্ডেন্ট
২২ সেপ্টেম্বর ২০২৩ ১২:২৬

শুক্রবার দিনটা বাংলাদেশ নারী ফুটবল ইতিহাসে নিশ্চয় স্মরণীয় হয়ে থাকবে। এই দিনে যে প্রথমবারের মতো এশিয়ান গেমসে খেলতে নামছে বাংলাদেশ নারী ফুটবল দল। প্রতিপক্ষ সাবেক বিশ্বচ্যাম্পিয়ন জাপান।

চীনের হাংজুর ওয়েনজু অলিম্পিক স্পোর্টস সেন্টারে অনুষ্ঠিত হবে ম্যাচটা। ওয়েনজু অলিম্পিক স্পোর্টস সেন্টার স্টেডিয়ামটা অনেকটা পাহাড়ঘেরা উপত্যাকায়। চীনের হাংজু থেকে প্রায় ৩০০ কিলোমিটার দূরে অবস্থিত। যাতায়াতের প্রধান ভরসা বুলেট ট্রেন।

টিম ম্যানেজমেন্ট থেকে পাওয়া খবর, খেলোয়াড়দের থাকার ব্যবস্থা এমন জায়গায় হয়েছে হোটেল থেকে স্টেডিয়ামে অনুশীলনে যেতেই লাগে ঘণ্টাখানেক! তবে এসবই আসল বাঁধা নয়। এশিয়ান গেমসের অভিষেকে বাংলাদেশি মেয়েদের সামনে বড় বাঁধাটা অপেক্ষা করছে মাঠে।

সাবেক বিশ্বচ্যাম্পিয়ন জাপান স্কিল, শারীরিক, টেকনিক্যালি সবদিক দিয়েই বাংলাদেশের চেয়ে যোজন যোজন এগিয়ে। আর একটা তথ্য দেওয়া যাক। এশিয়ান পরাশক্তিধর জাপানের বিপক্ষে জাতীয় পর্যায়ে এই প্রথম খেলতে যাচ্ছে বাংলাদেশ। এর আগে বয়সভিত্তিক পর্যায়ে দুই দল মুখোমুখি হলেও জাতীয় পর্যায়ের দেখা এই প্রথম।

শক্তিধর জাপানের বিপক্ষে স্বাভাবিকভাবেই কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে বাংলাদেশের জন্য। বাংলাদেশ নারী দলের কোচ সাইফুল বারী টিটু তো শিষ্যদের বার্তা দিয়েই দিয়েছেন, ফলাফল নিয়ে না ভেবে এই ম্যাচ থেকে শেখার চেষ্টা করো।

গোলাম রাব্বানী ছোটনের পদত্যাগের পর এশিয়া গেমসের জন্য সাইফুল বারী টিটুকে প্রধান কোচ নিয়োগ দিয়েছে বাফুফে। জাপান ম্যাচ নিয়ে টিটু বলেন, ‘খেলোয়াড়-কোচ সবার জন্যই কঠিন ম্যাচ। ম্যাচটি যতটা প্রতিদ্বন্দ্বিতামূলক করা যায় সে চেষ্টাই আমাদের করা উচিত। খেলোয়াড়দের আমরা নির্ভার রাখার চেষ্টা করছি। মেয়েদের বলেছি, ম্যাচের ফল নিয়ে শঙ্কিত হওয়ার কিছু নেই। ফল যা হওয়ার হবে, তোমাদের প্রতিদ্বন্দ্বিতার মানসিকতা নিয়ে খেলতে হবে।’

বাংলাদেশ কোচ বলেছেন, ‘আমরা যেটা ধারণা করেছিলাম সেটাই হয়েছে। জাপান বিশ্বকাপ খেলা দলটিই এসেছে। আমরা জাপানের বিশ্বকাপের ম্যাচগুলোই নিয়েই মেয়েদের সঙ্গে কাজ করেছি। কিভাবে তারা ফ্রি-কিক নেয়, কিভাবে কর্নার কিক করে- এগুলো মেয়েদের দেখানোর চেষ্টা করেছি। সবচেয়ে বড় কথা হলো এই ম্যাচে মেয়েদের জন্য শিক্ষণীয় বিষয় হবে। কারণ, এই লেভেলের দলের সঙ্গে আমাদের পার্থক্য অনেক বেশি। তাদের চেয়ে ফিজিক্যালি ও ট্যাকটিক্যালি আমার অনেক পিছিয়ে। এ ধরণের দলের বিপক্ষে যেহেতু খেলা হয় না, তাই আমাদের চেষ্টা থাকবে যতটা প্রতিদ্বন্দ্বিতা গড়ে তোলা যায়।’

অধিনায়ক সাবিনা খাতুন বড় ম্যাচর আগে দোয়া চেয়েছেন দেশবাসীর কাছে। সাবিনা বলেন, ‘আমাদের এশিয়ান গেমসে প্রথম ম্যাচ শক্তিশালী জাপানের বিপক্ষে। আমরা দেশবাসীর কাছে দোয়া চাই যাতে ম্যাচটি ভালোভাবে খেলতে পারি।’

এবারের এশিয়ান গেমসে বাংলাদেশ নারী দল খেলছে ‘ডি’ গ্রুপে। গ্রুপের অপর দুই প্রতিপক্ষ ভিয়েতনাম ও নেপাল। ২৫ সেপ্টেম্বর ভিয়েতনামের বিপক্ষে খেলবে বাংলাদেশ, ২৮ মার্চ প্রতিপক্ষ নেপাল।

সারাবাংলা/এসএইচএস

এশিয়ান গেমস টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর