Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দাপুটে জয়ে বিশ্বকাপ শুরু বাংলাদেশের

স্পোর্টস করেসপন্ডেন্ট
৭ অক্টোবর ২০২৩ ১৬:৫৫

টস জিতে আগে বোলিং করতে নামা বাংলাদেশের বোলিংটা হলো স্বপ্নের মতো। স্পিন-পেস দুই বিভাগেই দাপুটে বোলিংয়ে আফগানিস্তানকে ১৫৬ রানেই আটকে রেখেছে বাংলাদেশ। সাকিব আল হাসানের দলের জয়ের রাস্তাটা সেখানেই পরিস্কার হয়ে গেছে। পরে দুই ওপেনার সুবিধা করতে না পারলেও মেহেদি হাসান মিরাজ ও নাজমুল হোসেন শান্তর দারুণ দুটি ফিফটিতে দাপুটে জয়ই পেয়েছে বাংলাদেশ।

আফগানিস্তানের ১৫৬ রানের জবাব দিতে নেমে ৩৪.৪ ওভারে ৪ উইকেট হারিয়ে জয় নিশ্চিত করেছে বাংলাদেশ। দুর্দান্ত বোলিংয়ের পর ব্যাট হাতেও ৫৭ রান করেছেন মেহেদি হাসান মিরাজ। নাজমুল হোসেন শান্ত অপরাজিত ছিলেন ৫৯ রান করে। দাপুটে জয়ে পূর্ণ পয়েন্ট পাওয়ার পাশাপাশি বিশ্বকাপের শুরুতে দারুণ আত্মবিশ্বাসও পেল বাংলাদেশ।

শনিবার (৭ অক্টোবর) ধর্মশালায় ছোট রানের জবাব দিতে নেমে বাংলাদেশের শুরুটা স্বস্তির হয়নি। তরুণ ওপেনার তানজিদ হাসান তামিম ১৩ বলে ৫ রান করে রান আউট হয়েছেন। দলীয় ২৭ রানের মাথায় ফজলহক ফারুকীর গুড লেংথের বল স্ট্যাম্পে টেনে নিয়ে বোল্ড হয়েছেন লিটন দাসও। তবে শুরুতে দুই উইকেট হারালেও অল্প লক্ষ্য পেরুতে খুব একটা বেগ পেতে হয়নি বাংলাদেশকে।

তিন নম্বরে ব্যাটিং করতে নেমেছিলেন মেহেদি হাসান মিরাজ। মিরাজ ও চার নম্বরে নামা নাজমুল হোসেন শান্ত তৃতীয় উইকেট জুটিতে ৯৭ রানের দুর্দান্ত একটা জুটি গড়ে তোলেন। বাংলাদেশের জয় এই জুটিতেই অনেকটা নিশ্চিত হয়ে গেছে। মিরাজ ৭৩ বল খেলে ৫টি চারের সাহায্যে ৫৭ রান করে আউট হয়েছে। নাজমুল হোসেন শান্ত অপরাজিত ছিলেন শেষ অবদি।

৮৩ বল খেলে ৩টি চার ১টি ছয়ে ৫৯ রান করে দলের জয় নিশ্চিত করে তবেই ক্রিজ ছেড়েছেন শান্ত। অধিনায়ক সাকিব আল হাসান করেছেন ১৪ রান।

এর আগে বাংলাদেশের বোলিংটা হয়েছে দুর্দান্ত। মাঝের ওভারগুলোতে অসাধারণ বোলিং করেছেন বাংলাদেশের দুই স্পিনার সাকিব আল হাসান ও মেহেদি হাসান মিরাজ। আফগানদের প্রথম ধাক্কাটাও দেন সাকিব। দারুণ খেলতে থাকা ইব্রাহিম জাদরান ও রহমত শাহকে ফিরিয়েছেন অল্প রানের ব্যবধানে। পরে নাজিবুল্লাহ জাদরানকেও ফেরান সাকিব।

মেহেদি হাসান মিরাজ আফগান অধিনায়ক হাশমতউল্লাহ শহিদিকে ফিরিয়ে আফগানদের গতি টেনে ধরেছিলেন। পরে রশিদ খান, মুজিব উর রহমানদের ফিরিয়ে আফগানদের শেষের ঝড় তোলার রাস্তাও বন্ধ করে দিয়েছেন। দারুণ বোলিং করেছেন তিন পেসার শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমানও।

৩৭.২ ওভারে ১৫৬ রানে গুটিয়ে যায় আফগানিস্তান। আফগাদের বিপক্ষে সর্বোচ্চ ৪৭ রান করছেন রহমানুল্লাহ গুরবাজ। মিরাজ ২৫ রানে ও সাকিব ৩০ রানে তিনটি করে উইকেট নিয়েছেন। শরিফুল দুটি ও মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ একটি করে উইকেট নিয়েছেন।

ওয়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এসএইচএস

ক্রিকেট বিশ্বকাপ ২০২৩


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর