Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হারের দায় বোলারদের ওপর চাপালেন হাথুরু

স্পোর্টস ডেস্ক
১০ অক্টোবর ২০২৩ ২২:৪২

ম্যাচের পর সংবাদ সম্মেলনে টাইগার কোচ হাথুরুসিংহে

বোলারদের ব্যর্থতায় ব্যাটারদের সামনে লক্ষ্য দাঁড়ায় ৩৬৫ রানের। ব্যর্থ ব্যাটাররাও। সে কারণে ইংল্যান্ডের বিপক্ষে ১৩৭ রানের বড় ব্যবধানের পরাজয় বরণ করতে হয়েছে বাংলাদেশকে। তবে ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে বাংলাদেশ কোচ চন্ডিকা হাথুরুসিংহে হারের দায়ভার চাপালেন বোলারদের কাঁধেই। পেস-স্পিন কোনো ডিপার্টমেন্টই পরিকল্পনা মেনে বল করতে পারেনি, সেটিও স্পষ্ট করেই বললেন তিনি।

মঙ্গলবার (১০ অক্টোবর) ভারতের ধর্মশালায় বিশ্বকাপের সপ্তম ম্যাচে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ ও ইংল্যান্ড। টসে জিতে বোলিং নিতে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান দ্বিতীয়বার ভাবেননি। টসের সময়ই বলেছিলেন, বৃষ্টিভেজা ধর্মশালার পিচে বোলাররা বাড়তি সুবিধাই পাবেন। তবে ম্যাচে হয়েছে ঠিক তার উল্টোটাই। বাংলাদেশি বোলারদের নাকানি-চুবানি খাইয়ে ৩৬৪ রানের পাহাড় দাঁড় করান ইংলিশ ব্যাটাররা। ব্যাটিং ব্যর্থতায় শেষ পর্যন্ত ১৩৭ রানের বড় ব্যবধানেই ম্যাচ হারতে হয়েছে সাকিব-মিরাজদের।

বিজ্ঞাপন

নতুন বলে পেসাররা আজ কিছুই করতে পারেননি ইংল্যান্ডের বিপক্ষে। ওপেনিংয়েই শতরানের জুটি গড়েন মালান-বেয়ারস্টো। পেসাররা উইকেটের সুবিধা একদমই নিতে পারেননি জানিয়ে হাথুরু বলেন, ‘গত দুই ম্যাচেই আমাদের পেসাররা পাওয়ারপ্লেতে ভালো করতে পারেনি। এরকম ম্যাচে শুরুতে পেসারদের জন্য পিচে অনেক কিছুই থাকে। এই ম্যাচেও সেটা ছিল। ওপেনাররা শুরুর দিকে অনেক বলই খেলতে গিয়ে মিস করেছে। কিন্তু এরপর তারা দারুণ ব্যাটিং করেছে ইনিংসজুড়েই। যদি শুরুতে কিছু উইকেট পেত আমাদের বোলাররা, তাহলে গল্পটা অন্যরকম হতে পারত।’

আরও পড়ুন- ভালো পরিকল্পনা করেছি কিন্তু বাস্তবায়ন করতে পারিনি: সাকিব

বিজ্ঞাপন

শেষের দিকে টাইগার বোলাররা অবশ্য দুর্দান্ত বল করেছেন। শেষ ১০ ওভার তিন বলে ৬৮ রান দিয়ে তুলে নিয়েছেন সাত সাতজন ইংলিশ ব্যাটারকে। বোলারদের এই ফিরে আসার কারণেই ব্রিটিশ সমর্থকরা ৪০০ রান পেরিয়ে যাওয়ার স্বপ্ন দেখলেও তা পূরণ হয়নি।

হাথুরু বলেন, ‘যেভাবে আমরা শুরু করেছি সেটা নিয়ে হতাশ। আমরা প্রথম ১০ ওভারে আরও ভালো বোলিং করতে পারতাম। যদিও আমরা দারুণভাবে ফিরে এসেছি, বিশেষ করে শরিফুল। যে যেভাবে গতি পরিবর্তন করে বোলিং করেছে, সেটি নিশ্চয়ই প্রশংসার যোগ্য। তা না হলে ৪০০ রান পার হয়ে যেত। কিছু ইতিবাচক দিক অবশ্যই আছে। কিন্তু আমরা ভালো বল করিনি।’

আরও পড়ুন- ভালো পরিকল্পনা করেছি কিন্তু বাস্তবায়ন করতে পারিনি: সাকিব

ভালো বল না করতে পারার পেছনে বাংলাদেশের বোলারদের পরিকল্পনা অনুযায়ী বল না করার অভিযোগ হাথুরুর, ‘পরিকল্পনা ছিল স্টাম্পে বল করা, স্টাম্পের বাইরে নয়। এই পরিকল্পনা অনুযায়ী বল না করতে পারাটাই আমাদের ডুবিয়েছে, বিশেষ করে এই ম্যাচে। আগের ম্যাচে আমাদের স্পিনাররা আমাদের ম্যাচে ফিরিয়েছিল, এবার সেটাও হয়নি। তারপরও ইংল্যান্ডের ব্যাটিংয়ের প্রশংসা করতেই হয়।’

ইংলিশদের কাছে বড় হারে পয়েন্ট টেবিলে এক ধাক্কায় দুই ধাপ পিছিয়েছে বাংলাদেশ। দুই ম্যাচে এক জয় আর এক হারে দুই পয়েন্ট নিয়ে ছয়ে অবস্থান টাইগারদের। এখন নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচে বাংলাদেশের বোলাররা ঘুরে দাঁড়াতে পারবেন কি না, সেটি সময়ই বলে দেবে।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এফএম/টিআর

ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ চন্ডিকা হাথুরুসিংহে বাংলাদেশ বনাম ইংল্যান্ড

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর