Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বড় হারে সাকিবদের সঙ্গী ‘স্লো ওভার রেটে’র জরিমানা

স্পোর্টস ডেস্ক
১০ অক্টোবর ২০২৩ ২৩:২৪

ইংল্যান্ডের সঙ্গে বাংলাদেশের বোলিংটা হয়েছে যাচ্ছেতাই। ফলাফল, ৩৬৪ রানের পাহাড় গড়ল ইংল্যান্ড। ব্যাটিংটাও ঠিকঠাক না হওয়ায় হার ১৩৭ রানের বড় ব্যবধানে। এমন পরাজয়ের সঙ্গে আরও একটি দুঃসংবাদ পেয়েছে টাইগাররা। নির্ধারিত সময়ে ম্যাচ শেষ করতে না পারায় ম্যাচ ফির ৫ শতাংশ জরিমানা গুনতে হবে তাদের।

বাংলাদেশ-ইংল্যান্ড ম্যাচ শেষে এমিরেটস আইসিসি এলিট প্যানেলের ম্যাচ রেফারি জাভাগাল শ্রীনাথ এই জরিমানার কথা জানিয়েছেন। তিনি জানান, বাংলাদেশ ফিল্ডিংয়ের সময় ৫০ ওভারের জন্য নির্ধারিত সময়ে ১ ওভার পিছিয়ে ছিল। সে কারণেই এই ৫ শতাংশ জরিমানা।

বিজ্ঞাপন

আরও পড়ুন- হারের দায় বোলারদের ওপর চাপালেন হাথুরু

ইংল্যান্ডের সঙ্গে ম্যাচ শেষে মাঠের দুই আম্পায়ার আহসান রাজা ও পল উইলসন, তৃতীয় আম্পায়ার অ্যাড্রিয়ান হোল্ডস্টক ও চতুর্থ আম্পায়ার কুমার ধর্মসেনা বাংলাদেশের বিপক্ষে স্লো ওভার রেটের অভিযোগ আনেন। তাতে বলা হয়, নির্ধারিত সময়ে বাংলাদেশ ৪৯ ওভার শেষ করতে পেরেছে। অর্থাৎ বাংলাদেশ এক ওভার পিছিয়ে ছিল। পরে টাইগার ক্যাপ্টেন সাকিব আল হাসান সে অভিযোগ ও বিধি অনুযায়ী ম্যাচ ফির ৫ শতাংশ স্বীকার করে নিলে এ বিষয়ে আর কোনো শুনানি না করার সিদ্ধান্তের কথা জানান শ্রীনাথ।

আইসিসি কোড অব কনডাক্টের ২.২২ ধারায় বলা আছে, প্রতিটি দল নির্ধারিত সময়ে খেলা শেষ করতে না পারলে প্রতি ওভার স্লো রেটের জন্য ৫ শতাংশ জরিমানা করা যাবে। দলের খেলোয়াড় ও খেলোয়াড়দের সহযোগী যারা ওভার রেট ভঙ্গ করার জন্য দায়ী, তাদের সবাই জরিমানার অন্তর্ভুক্ত থাকবেন।

আরও পড়ুন- ভালো পরিকল্পনা করেছি কিন্তু বাস্তবায়ন করতে পারিনি: সাকিব

বিজ্ঞাপন

হাই স্কোরিং ম্যাচগুলোতে মূলত এরকম স্লো ওভাররেটের কারণে জরিমানা গুনতে হয় ফিল্ডিং করা দলকেই। এ বিশ্বকাপেই শ্রীলংকা-দক্ষিণ আফ্রিকা ম্যাচে সেই জরিমানা গুনতে হয় শ্রীলংকাকে। ওই ম্যাচে দক্ষিণ আফ্রিকা সংগ্রহ করে ৪২৮ রান, যা বিশ্বকাপের সর্বোচ্চ রানের ইনিংস। এই রানের পাহাড়ে চাপা পড়ার পাশাপাশি শ্রীলংকা নির্ধারিত সময়ে ২ ওভার পিছিয়ে ছিল। ফলে তাদের ম্যাচ ফির ১০ শতাংশ জরিমানা হয়।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/টিআর

ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ চন্ডিকা হাথুরুসিংহে জরিমানা বাংলাদেশ বনাম ইংল্যান্ড স্লো ওভার রেট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর