Thursday 26 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্মরণীয় জয়ে বিশ্বকাপ বাছাইয়ের মূলপর্বে বাংলাদেশ

স্পোর্টস করেসপন্ডেন্ট
১৭ অক্টোবর ২০২৩ ২০:০৭

হারলে এক বছর মতো আন্তর্জাতিক ফুটবল থেকে অনেকটা নির্বাসিত থাকতে হতো বাংলাদেশকে। আর জিতলেই ২০২৬ সালের বিশ্বকাপ বাছাই পর্বের দ্বিতীয় রাউন্ডে জায়গা নিশ্চিত। এমন ম্যাচে স্মরণীয় জয় তুলে নিল বাংলাদেশ ফুটবল দল। দশ জনের দল নিয়েও মালদ্বীপকে ২-১ ব্যবধানে হারিয়ে বিশ্বকাপ বাছাই পর্বের দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে জামাল ভূঁইয়ারা।

ক্রিকেট বিশ্বকাপে এখন পর্যন্ত বেশ হতাশই করেছে বাংলাদেশ ক্রিকেট দল। এর মধ্যে ফুটবলের এই অর্জন বড় স্বস্তিরই বটে।

বিজ্ঞাপন

বিশ্বকাপ বাছাইপর্বের মূল গ্রুপপর্বে জায়গা করে নিতে মালদ্বীপকে হারাতেই হতো বাংলাদেশের। মালেতে প্রথম লেগের ম্যাচটা ১-১ ব্যবধানে ড্র হয়েছিল। ফলে আজ জয়ের বিকল্প ছিল না। ম্যাচে দুই বার এগিয়ে গেলেও দ্বিতীয়ার্ধের শুরুতে দশ জনের দলে পরিনত হলে বাংলাদেশের স্বপ্ন পূরণটা কঠিনই মনে হচ্ছিল। কিন্তু দাঁতে দাঁত চেপে শেষ পর্যন্ত স্মরণীয় জয় ছিনিয়ে নিলো হাভিয়ের কাবরেরার দল।

প্রথমার্ধের খেলা শেষ হয়েছিল ১-১ গোলের সমতায়। ১১ মিনিটে রাকিব হোসেনের গোলে এগিয়ে যায় বাংলাদেশ। ৩৬ মিনিটে সমতায় ফিরে মালদ্বীপ। দ্বিতীয়ার্ধের শুরুতে ফয়সাল আহমেদের গোলে আবারও ২-১ গোলে এগিয়ে যায় বাংলাদেশ। তবে ৫৯ মিনিটে সোহেল রানা জুনিয়র লাল কার্ড দেখলে দশ জনের দলে পরিনত হয় বাংলাদেশ। দশ জনের দল নিয়েই শেষ পর্যন্ত জয় ছিনিয়ে নিয়েছে বাংলাদেশ।

মঙ্গলবার (১৭ আগস্ট) বসুন্ধরা কিংস অ্যারোনায় শুরুতেই স্বাগতিক দর্শকদের উল্লাসে মাতিয়েছেন রাকিব হোসেন। ম্যাচের ১১ মিনিটে সাদ উদ্দিনের বাড়ানো বল ধরে ক্রস করেন ফয়সাল আহমেদ। ফাঁকায় সেই বল পেয়ে আলতো ভলিতে জালে জড়িয়ে দেন রাকিব।

বিজ্ঞাপন

চার মিনিট পর ব্যবধান দ্বিগুন হতে পারত। কিন্তু জামাল ভূঁইয়ার দুর্দান্ত এক ক্রস ফাঁকায় পেয়েও সুযোগ কাজে লাগাতে পারননি ফাহিম। ২৮ মিনিটে আবারও গোলের সুযোগ নষ্ট করে বাংলাদেশ। প্রতিপক্ষ ডিফেন্ডার হেডে বল ক্লিয়ার করতে না পারলে বল চলে যায় ফাঁকায় থাকা রাকিবের কাছে। গোলরক্ষককে একা পেয়েও গোল করতে পারেননি তিনি।

৩৬ মিনিটে সমতায় ফিরে মালদ্বীপ। কর্ণার বিপদমুক্ত করতে হেড করেছিলেন ফাহিম। কিন্তু বল তার মাথা ছুঁয়ে চলে যায় ইব্রাহিম আইসামের কাছে। দারুণ হেডে লক্ষ্যভেদ করেন ইব্রাহিম।

দ্বিতীয়ার্ধের শুরুতে ২-১ ব্যবধানে এগিয়ে যায় বাংলাদেশ। সাদ উদ্দিনের জোড়ালো শট ঠেকিয়ে দেন মালদ্বীপ গোলরক্ষক। তবে বিপদমুক্ত করতে পারেননি। ফাঁকায় বল পেয়ে গোল করতে ভুল করেননি ফয়সাল আহমেদ ফাহিম। কিন্তু এগিয়ে যাওয়ার খানিকক্ষণ বাদেই বড় দুসংবাদ শুনতে হয় বাংলাদেশকে।

দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়তে হয় সোহেলকে। ১০ জনের দলে পরিনত হয় বাংলাদেশ। তবে ১০ জন নিয়েও প্রতিপক্ষের আক্রমণ সামলে দারুণ কিছু আক্রমণ তৈরি করে বাংলাদেশ। কিন্তু গোল পায়নি, অবশ্য প্রতিপক্ষকে গোল করতেও দেয়নি জামাল ভূঁইয়ার দল। শেষ পর্যন্ত ২-১ ব্যবধানে স্মরণীয় জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

সারাবাংলা/এসএইচএস

ফুটবল বিশ্বকাপ ২০২৬

বিজ্ঞাপন
সর্বশেষ

ইউনিয়ন পরিষদ বাতিলের আহ্বান বিএনপির
২৬ সেপ্টেম্বর ২০২৪ ২২:৪৫

সম্পর্কিত খবর