Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশকে হালকাভাবে নেবে না ভারত

স্পোর্টস ডেস্ক
১৮ অক্টোবর ২০২৩ ২২:২৪

বিশ্বকাপে কোন প্রতিপক্ষের বিপক্ষে ভারতের ম্যাচটা সবচেয়ে উত্তেজনাপূর্ণ? চোখ বন্ধ করে হয়ত যে কেউ বলবেন এ আবার ভাবতে হয় নাকি, অবশ্যই ভারত-পাকিস্তান ম্যাচ! কেউবা হয়ত বলবেন অস্ট্রেলিয়ার কথা। তবে অদ্ভুত ব্যাপার হচ্ছে, সাম্প্রতিক সময়ে ভারত-পাকিস্তান কিংবা ভারত-অস্ট্রেলিয়া নয়, উত্তেজনা ও উন্মাদনার পারদ তুঙ্গে উঠছে ভারত-বাংলাদেশ ম্যাচকে ঘিরেই। মাঠ কিংবা মাঠের বাইরের আলোচনা, সবকিছুতেই যেন ‘যুদ্ধ-যুদ্ধ’ ভাব! খাতা কলমে এগিয়ে থাকলেও বাংলাদেশকে কিন্তু আর খাটো করে দেখার মোটেও সুযোগ নেই ভারতের সামনে। চলুন দেখে নেওয়া যাক ঠিক কি কি কারণে সাকিবদের সমীহ করেই মাঠে নামবেন রোহিতরা।

২০০৭ এর তামিম বীরত্ব

বিশ্বকাপে ভারত-বাংলাদেশ ম্যাচের কথা বললে সবচেয়ে আগে চোখের সামনে ভাসে জহির খানকে ডাউন দ্যা উইকেটে এসে তামিম ইকবালের সেই বিখ্যাত ছক্কা। এই টুর্নামেন্টের ইতিহাসে একবারই ভারতকে হারিয়েছে বাংলাদেশ, সেটা ২০০৭ সালের বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচে। সেবারই বিশ্বমঞ্চে দুই দলের প্রথম দেখা। মাশরাফির সাথে জ্বলে উঠলেন বাংলাদেশী স্পিনাররা। শচীন, দ্রাভিড়, সৌরভ, শেহওয়াগদের নিয়ে গড়া ভারতের ব্যাটিং লাইনআপ ভেঙ্গে পড়ল তাসের ঘরের মতো। মাত্র ১৯১ রানেই গুটিয়ে গেলো ভারত।

জবাবে ওপেনিংয়েই তামিমের সেই ঐতিহাসিক ইনিংস। ভারতীয় বোলারদের তুলধুনো করে দলকে এনে দিলেন দুর্দান্ত এক সূচনা। জহিরের বলে সেই ছক্কাটা বিশেষভাবেই মনে রাখবেন সবাই। মুশফিক অপরাজিত থেকেই ঐতিহাসিক জয় এনে দিয়েছেন বাংলাদেশ। বাংলাদেশের কাছে এই হারেই সেবার গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছিল ভারতকে.

২০০৭ সালের সেই মহাকাব্যের পর ভারতের সাথে বিশ্বকাপে আরও তিনবার দেখা হয়েছে বাংলাদেশের। ২০১১ সালে ঘরের মাঠে ভারতের সামনে দাঁড়াতেই পারেনি বাংলাদেশ। ২০১৯ সালেও এর পুনরাবৃত্তি ঘটেছে। তবে ২০১৫ সালের গল্পটা ছিল একটু ভিন্ন। কোয়ার্টার ফাইনালে হারলেও বেশ কিছু ‘যদি কিন্তু’ থেকেই গেছে এই ম্যাচকে নিয়ে। রোহিত শর্মা যদি যেদিন বিতর্কিত নো বলের কল্যাণে জীবন না পেতেন, তাহলে হয়ত গল্পটা অন্যভাবেই লেখা হতো।

সাম্প্রতিক পারফরম্যান্স কি বলে?

বিশ্বকাপে গত দেখায় হারলেও ওয়ানডেতে দুই দলের মুখোমুখির পরিসংখ্যান কিন্তু একটু চমকপ্রদ। ২০১৫ সালের পর এই ফরম্যাটে দুই দল ১২ বার মুখোমুখি হয়েছে। ভারতের জয় ৭টিতে, বাংলাদেশও সমানে সমান টক্কর দিয়ে জিতেছেন ৫টি ম্যাচ।

ভারতের মাথায় থাকবেন সাম্প্রতিক সিরিজের ফলাফলও। গত বছর ঘরের মাঠে ভারতকে প্রায় হোয়াইটওয়াশ করেই ফেলেছিলেন সাকিবরা। টানটান উত্তেজনাপূর্ণ প্রথম দুই ম্যাচ জিতে সিরিজ নিশ্চিত করে বাংলাদেশ। শেষ ম্যাচে এসে অবশ্য বিশাল ব্যবধানে হার মানতে হয় বাংলাদেশকে। তবে ২-১ ব্যবধানে সিরিজ জয়টা অবশ্যই সাকিবদের জন্য বড় প্রাপ্তি।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) পুনেতে বিশ্বকাপে পঞ্চমবারের মতো মুখোমুখি হবে ভারত-বাংলাদেশ। ২০০৭ কিংবা ২০২২ সালের সিরিজ হার, সবকিছু নিশ্চয় মাথায় রেখেই মাঠে নামবেন রোহিতরা। সেটা মাথায় রাখলে বাংলাদেশকে হালকাভাবে নেওয়ার যে কোন কারণ নেই, সেটা খুব ভালোভাবেই জানে ভারত।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এফএম/এসএস

ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ ভারত বনাম বাংলাদেশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর