Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বকাপে টিকে থাকার লড়াইয়ে ডাচদের মুখোমুখি বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
২৮ অক্টোবর ২০২৩ ১০:১৫

বাংলাদেশের বিশ্বকাপ যাত্রাটা শুরু হয়েছিল আফগানিস্তানের বিপক্ষে দুর্দান্ত এক জয়ে। তবে সেই এক জয়েই থেমে আছে সাকিবদের জয়যাত্রা, পরের চার ম্যাচে হেরে বিশ্বকাপ থেকে বিদায়ের দ্বারপ্রান্তে তারা। সেমির পথে কাগজে কলমে টিকে থাকতে হলেও আজ কলকাতার ইডেন গার্ডেনসে নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচে জয়ের কোন বিকল্প নেই বাংলাদেশের সামনে। দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে অঘটনের জন্ম দেওয়া ডাচদের বিপক্ষে বাঁচা মরার ম্যাচে কি ঘুরে দাঁড়াতে পারবেন সাকিবরা?

পরিসংখ্যান

ওয়ানডেতে মাত্র দুইবার দেখা হয়েছে বাংলাদেশ ও নেদারল্যান্ডসের। ২০১০ সালে গ্লাসকোতে বাংলাদেশকে ছয় উইকেটে হারিয়েছিল ডাচরা। ২০১১ বিশ্বকাপে একই ব্যবধানে তাদের হারিয়ে জয় তুলে নেয় সাকিব-মুশফিকরা।

ইডেনের মাঠে প্রায় ৩৩ বছর আগে সবশেষ ওয়ানডে খেলেছিল বাংলাদেশ। সেই ম্যাচে শ্রীলংকার কাছে ৭১ রানে হেরেছিল বাংলাদেশ।

পিচ ও কন্ডিশন

বিশ্বকাপে আজই প্রথমবারের মতো খেলা হচ্ছে ইডেন গার্ডেনসে। তাই পিচ নিয়ে খানিকটা দ্বন্দ্বেই থাকবে দুই দল। গত ছয় বছরে এই মাঠে মাত্র একটি ওয়ানডে অনুষ্ঠিত হয়েছে। এই জানুয়ারিতে এই মাঠে শ্রীলংকা মাত্র ২১৫ রানে অলআউট হয়েছিল। তবে আইপিএলে এই মাঠে প্রচুর রানের দেখা পেয়েছেন ব্যাটসম্যানরা। টসে জিতে দুই অধিনায়ক কি সিদ্ধান্ত নেবেন সেটা সময়ই বলে দেবে।

কলকাতায় আজ তীব্র গরমের মাঝেই খেলতে হবে দুই দলকে। সাথে থাকবে আদ্রতার প্রকোপ। রাতে শিশির পড়ার সম্ভাবনাও রয়েছে।

দলের খবর

ইনজুরির কারণে আগের ম্যাচে খেলতে পারেননি পেসার তাসকিন। আজ ডাচদের বিপক্ষে একাদশে ফিরতে পারেন তিনি। এছাড়াও দলে ফিরতে পারেন তাওহিদ হৃদয়। বাদ পড়তে পারেন হাসান মাহমুদ ও নাসুম আহমেদ।

নেদারল্যান্ডস দল মাঠে নামবে আগের ম্যাচের একাদশ নিয়েই।

বিদায় ঘণ্টা বাজবে কার?

আজকের ম্যাচে হারলে বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হয়ে যাবে দুই দলেরই। বাংলাদেস পেসার তাসকিন অবশ্য এখনই আশা ছাড়তে নারাজ, ‘আশা এখনো শেষ হয়নি। এখনো ৪ ম্যাচ আছে এবং আমরা যদি এই ৪ ম্যাচ জিততে পারি, তাহলে যেকোনো কিছুই ঘটতে পারে। কারণ, রানরেটের হিসাব আছে। ইংল্যান্ড দল আফগানিস্তান ও শ্রীলঙ্কার কাছে হেরেছে। তাই আমরা ৪টি ম্যাচ জিততে পারলে দৃশ্যপট পাল্টেও যেতে পারে। কিন্তু এখন আমরা ম্যাচ ধরে ধরে এগোতে চাই। হ্যাঁ, আমরা প্রত্যাশা অনুযায়ী ভালো করতে পারিনি। সেটি ব্যাটিং-বোলিং দুই বিভাগেই। তবে এখনো হাতে ৪ ম্যাচ আছে এবং আমরা এসব ম্যাচে ভালো করতে চাই।’

এদিকে নেদারল্যান্ডস অধিনায়কও ভালো কিছুর প্রত্যাশায় মাঠে নামবেন, ‘‘দক্ষিণ আফ্রিকাকে হারানোর পর আমরা সেমির আশা করছিলাম। আমরা বড় স্বপ্ন নিয়েই বিশ্বকাপে এসেছি। হয়ত আমরা সেভাবে খেলতে পারিনি। তবে বাংলাদেশের বিপক্ষে ম্যাচের জন্য সবাই মুখিয়ে আছে। আমরা বড় দর্শকের সামনে খেলতে ভালোবাসি। আগামীকাল মাঠে অনেক দর্শক হবে বলেই আশা করছি।‘

সম্ভাব্য একাদশ (বাংলাদেশ)

লিটন কুমার দাস, তানজিদ হাসান তামিম, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান (অধিনায়ক), মেহেদি হাসান মিরাজ, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, নাসুম আহমেদ/তাওহিদ হৃদয়, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান ও শরিফুল ইসলাম।

সম্ভাব্য একাদশ (নেদারল্যান্ডস)

বিক্রম সিং, ম্যাক্স ও’দুদ, কলিন অ্যাকারম্যান, বাস ডি লিড, তেজা নিদামানুরু, স্কট এডওয়ার্ডস (অধিনায়ক, উইকেটরক্ষক), সায়ব্রান্ড এঞ্জালব্রাখট, লোগান ভ্যান বিক, রলফ ভ্যান ডার মারউই, অর্জুন দত্ত এবং পল ভ্যান মিকেরেন।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এফএম/এসএস

ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ বাংলাদেশ বনাম নেদারল্যান্ডস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর