Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঘুরে দাঁড়িয়ে ভারতের জয়যাত্রা থামাতে পারবে ইংল্যান্ড?

স্পোর্টস ডেস্ক
২৯ অক্টোবর ২০২৩ ১১:০১

বিশ্বকাপে দুই দলের এখন পর্যন্ত যাত্রার সারমর্ম বুঝতে পয়েন্ট টেবিলটাই যথেষ্ট। টুর্নামেন্টের একমাত্র অপরাজিত দল ভারত আছে সবার ওপরে, অন্যদিকে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ডের অবস্থান সবার নিচে। লখনৌর একানা স্টেডিয়ামে যে ম্যাচটা হওয়ার কথা ছিল শীর্ষ চারের অবস্থান নির্ণয়ের লড়াই, সেটি এখন অনেকটাই ‘মূল্যহীন’ ম্যাচ। ধুঁকতে থাকা ইংলিশদের হারিয়ে আজই সেমিফাইনাল নিশ্চিত করবে ভারত? নাকি ধ্বংসস্তূপ থেকে উঠে দাঁড়িয়ে উড়তে থাকা ভারতকে মাটিতে নামিয়ে এনে স্বস্তির জয় পাবে ইংল্যান্ড?

পরিসংখ্যান

ওয়ানডে বিশ্বকাপে মোট সাতবার মুখোমুখি হয়েছে ভারত ও ইংল্যান্ড। চার জয় নিয়ে এখানে এগিয়ে আছে ইংলিশরাই। অন্যদিকে তিন জয় নিয়ে মাঠ ছেড়েছে ভারত।

দুই দল নিজেদের মাঝে ওয়ানডে খেলেছে মোট ১০৬টি। এখানে অবশ্য এগিয়ে ভারত, তাদের জয় ৫৭ ম্যাচে। ইংলিশরা জিতেছে ৪৪ ম্যাচে। টাই হয়েছে দুটি ম্যাচ, ফলাফল আসেনি তিন ম্যাচের।

পিচ ও কন্ডিশন

একানা স্টেডিয়ামের পিচ এখন পর্যন্ত বোলারদের বাড়তি সুবিধা দিয়েছে। সময়ের সঙ্গে সঙ্গে পিচ খানিকটা ধীরগতিরও হয়েছে। টসে জিতে দুই দলের অধিনায়ক বোলিং নেওয়ার সিদ্ধান্তই নিতে পারেন। স্পিনাররা বাড়তি সুবিধা পাবেন বলে দুই দলেই দেখা যেতে পারে স্পিনারদের আধিপত্য।

লখনৌতে আগের ম্যাচগুলোর মতো আজও থাকবে তীব্র গরম। দুপুরের সময়টায় তাপপ্রবাহে পুড়তে হতে পারে ক্রিকেটারদের। রাতে সামান্য শিশিরের সম্ভাবনাও রয়েছে।

দলের খবর

ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগেই দুঃসংবাদটা পেয়েছেন রোহিত শর্মা। বাংলাদেশের বিপক্ষে ম্যাচে ইনজুরিতে পড়া হার্দিক পান্ডিয়াকে আজও পাচ্ছেন না তিনি। পান্ডিয়া কবে ফিরবেন, সেটি নিশ্চিত করে বলতে পারছেন না কেউই। গুঞ্জন উঠেছে, পুরো বিশ্বকাপেই আর দেখা যাবে না তাকে। সেক্ষেত্রে আগের ম্যাচের একাদশ নিয়েই আজ মাঠে নামতে পারে ভারত।

এদিকে বিশ্বকাপে এখনো নিজেদের প্রত্যাশিত পারফরম্যান্সের ধারেকাছেও যেতে পারেনি ইংল্যান্ড। বাটলারের দল সেরা একাদশ গুছিয়ে উঠতে পারছে না, সেটিও হয়তো দলের এমন অবস্থার পেছনে অন্যতম বড় কারণ। পরিস্থিতি বিবেচনায় আজ দলে ফিরতে পারেন হ্যারি ব্রুক, বাদ পড়তে পারেন মঈন আলী। একাদশে ফিরতে পারেন মার্ক উডও।

ভারতের জয়যাত্রা থামাতে পারবে ইংল্যান্ড?

ঘরের মাঠে অপ্রতিদ্বন্দ্বী ভারত বিশ্বকাপেও সেই ধারা বজায় রেখেছে। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং— তিন বিভাগেই কোহলি-বুমরাহরা দুর্দান্ত পারফর্ম করেছেন। অন্যদিকে ছন্নছাড়া ইংলিশরা নিজেদের হারিয়ে খুঁজছে। এমন অবস্থায় ভারতের মতো দলকে হারাতে বেশ বেগ পেতে হবে ইংল্যান্ডকে।

নিজেদের দিনে ইংলিশ ব্যাটারদের তাণ্ডব দেখেছিল বাংলাদেশ। ভারতের বিপক্ষে দলের টপ অর্ডারকে এভাবেই জ্বলে উঠতে দেখতে চাইবেন বাটলার। রোহিত অবশ্য চাইবেন তার দল যেন আগের ম্যাচগুলোর মতোই ব্যাটে-বলে উজ্জ্বল থেকে সেমির টিকেট নিশ্চিত করতে পারে। শেষ পর্যন্ত শেষ হাসি হাসবে কে, তা জানা যাবে আর কয়েক ঘণ্টা পরই।

ইংল্যান্ডের সম্ভাব্য একাদশ

জনি বেয়ারস্টো, ডাভিড মালান, জো রুট, বেন স্টোকস, জস বাটলার (অধিনায়ক), লিয়াম লিভিংস্টোন, হ্যারি ব্রুক, ডেভিড উইলি, মার্ক উড, আদিল রশিদ ও ক্রিস ওকস।

ভারতের সম্ভাব্য একাদশ

রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আয়ার, লোকেশ রাহুল, মোহাম্মদ শামি, রবীন্দ্র জাদেজা, শারদুল ঠাকুর, জাসপ্রিত বুমরাহ, কুলদ্বীপ যাদব ও মোহাম্মদ সিরাজ।

সারাবাংলা/এফএম/টিআর

ইংল্যান্ড ক্রিকেট দল ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ ভারত ক্রিকেট দল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর