Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশ-শ্রীলংকা ম্যাচে থাকছে না আতশবাজি

স্পোর্টস করেসপন্ডেন্ট
১ নভেম্বর ২০২৩ ১৭:২৯

বিশ্বকাপে এখন পর্যন্ত ৭ ম্যাচ খেলে ৬টিতে হারা বাংলাদেশের ম্যাচ বাকি আছে দুটি। দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে আগামী সোমবার (৬ অক্টোবর) শ্রীলংকার বিপক্ষে দুই ম্যাচের একটি খেলতে নামবে বাংলাদেশ। সেই ম্যাচে আতশবাজি থাকছে না।

আগামীকাল মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে স্বাগতিক ভারত। এই ম্যাচেও আতশবাজি ফোটানো হবে না। মূলত বায়ুদূষণের কথা চিন্তা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সম্প্রতি দিল্লি ও মুম্বাইয়ে বায়ুদূষণের মাত্র বেড়েছে। স্টেডিয়ামে আতশবাজি ফোটানো হলে বায়ুদুষণের মাত্রা বেড়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে। ফলে আইসিসির সঙ্গে আলোচনা করে আতশবাজি না করার সিদ্ধান্ত নিয়েছে আয়োজক দেশ ভারতের ক্রিকেট বোর্ড- বিসিসিআই।

বিসিসিআইয়ের সেক্রেটারি জয় শাহ জানান, ‘আইসিসিতে ব্যাপারটি আমি আনুষ্ঠানিকভাবে উপস্থাপন করেছিলাম। মুম্বাই ও দিল্লিতে কোনো আলোক প্রদর্শনী হবে না। এতে বায়ুদূষণের মাত্রা বেড়ে যেতে পারে। পরিবেশগত ব্যাপার নিয়ে লড়াইয়ে বোর্ড সব সময়ই প্রতিশ্রুতিবদ্ধ।’

‘মুম্বাই ও দিল্লির বায়ুদূষণ নিয়ে জরুরি ব্যবস্থা বিসিসিআইও নিতে চায়। আমরা আইসিসি বিশ্বকাপ আয়োজন করছি, সেটি তো ক্রিকেটেরই উৎসব। কিন্তু এর পাশাপাশি আমরা সবার স্বাস্থ্য ও নিরাপত্তাও নিশ্চিত করতে চাই।’- যোগ করেন জয় শাহ।

এই সিদ্ধান্তে পরিবেশ সচেতনতা বাড়বে এবং সামাজিক পরিবর্তনে এভাবে উদাহরণ তৈরি হবে বলে মন্তব্য করেছেন বিসিসিআইয়ের এক কর্মকর্তা।

সাত ম্যাচের ছয়টিতেই হেরে বিশ্বকাপের সেমিফাইনালের দৌড় থেকে আনুষ্ঠানিকভাবে বাদ পরেছে বাংলাদেশ। তবুও শ্রীলংকার বিপক্ষে ম্যাচে বাংলাদেশের জন্য জেতা জরুরী। এবারের বিশ্বকাপের সেরা আট দল খেলবে আগামী চ্যাম্পিয়ন্স ট্রফিতে। চ্যাম্পিয়ন্স ট্রফির টিকিট নিশ্চিত করতে এই জয় জরুরী বাংলাদেশের জন্য।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এসএইচএস

ক্রিকেট বিশ্বকাপ ২০২৩


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর