Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অলিখিত কোয়ার্টারে মুখোমুখি পাকিস্তান-নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক
৪ নভেম্বর ২০২৩ ০৯:২২

সেমিফাইনালের সময় যত ঘনিয়ে আসছে, ততোই জমে উঠছে এবারের বিশ্বকাপ। টানা দুই ম্যাচ হেরে সেমির দৌড় থেকে ছিটকে যাওয়ার অনেকটাই কাছে চলে গেছে একটা সময় টেবিলের শীর্ষে থাকা নিউজিল্যান্ড। অন্যদিকে টানা হারের বৃত্ত থেকে বের হয়ে আত্মবিশ্বাসী পাকিস্তান মুখিয়ে আছে আরেকটি দুর্দান্ত জয়ে সেমির আশা বাঁচিয়ে রাখতে। আজ বেঙ্গালুরুতে কার্যত কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে দুই দল। হারলেই শেষ সেমির আশা, এমন সমীকরণকে সামনে রেখে শেষ পর্যন্ত জ্বলে উঠতে পারবেন কারা?

পরিসংখ্যান

বিশ্বকাপের মঞ্চে দুই দলের দেখা হয়েছে মোট ৯ বার। এর মাঝে ৭ বারই জয়ের দেখা পেয়েছে পাকিস্তান, নিউজিল্যান্ড জিতেছে দুই ম্যাচ। ওয়ানডেতে দুই দল মুখোমুখি হয়েছে ১১৫ বার, সেখানেও এগিয়ে আছেন বাবর আজমরা। পাকিস্তানের জয় ৬০ ম্যাচে, কিউইরা জিতেছে ৫১ ম্যাচে, তিন ম্যাচের ফলাফল আসেনি। সাম্প্রতিক পারফরম্যান্সও পাকিস্তানের পক্ষেই কথা বলছে। সবশেষ ৫ ম্যাচে চারটিতেই হেরেছে নিউজিল্যান্ড।

পিচ ও কন্ডিশন

বেঙ্গালুরুতে সবচেয়ে বড় শঙ্কার ব্যাপার হয়ে দাঁড়িয়েছে আবহাওয়া। আজ প্রায় পুরো দিনই আকাশ মেঘলা থাকবে, আছে বৃষ্টির সম্ভাবনাও। টসে জিতে তাই বোলিং নেওয়ার সিদ্ধান্ত আসতে পারে অধিনায়কদেড় পক্ষ থেকে। যদিও এই পিচে ব্যাটাররাই বাড়তি সুবিধা পেয়েছেন। আজ কন্ডিশনের ফায়দা পেতে পারেন পেসাররা।

দলের খবর

কিউইদের শিবিরে একের পর এক ইনজুরি যেন লেগেই আছে। দক্ষিণ আফ্রিকার ম্যাচে ইনজুরির কারণে বিশ্বকাপ শেষ হয়ে গেছে পেসার ম্যাট হেনরির। তার জায়গায় দলে আসা কাইল জেমিসনকে দেখা যেতে পারে একাদশে। ইনজুরিতে পড়া জিমি নিশম, কেইন উইলিয়ামসন আজকের ম্যাচে খেলবেন কিনা সেটা নিশ্চিতভাবে বলতে পারছে না কিউই টিম ম্যানেজমেন্ট।

পাকিস্তান দলে ইনজুরি শঙ্কা না থাকলেও আসতে পারে একটি পরিবর্তন। আঘা সালমানের জায়গায় একাদশে ফিরতে পারেন মোহাম্মদ নওয়াজ।

চাপ সামলে অলিখিত কোয়ার্টারে শেষ হাসি কার?

চার ম্যাচ জিতে ৮ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে নিউজিল্যান্ড। তিন ম্যাচে জিতে ৬ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে আছে পাকিস্তান। আজ হারলে তো বটেই, অল্প ব্যবধানে জিতলেও কার্যত শেষ হয়ে যাবে পাকিস্তানের সেমির আশা। বাবরের দল তাই বড় ব্যবধানেই জয়ের লক্ষ্যে মাঠে নামবেন। নিউজিল্যান্ডের জন্য জয়ই অনেকটা নিশ্চিত করে দিতে পারে সেমিফাইনাল।

তবে জমজমাট এই ম্যাচে বাগড়া দিতে পারে বেরসিক বৃষ্টি। দিনভর বেঙ্গালুরুতে বৃষ্টির পূর্বাভাস ভাবিয়ে তুলছে দুই দলকেই। বিশেষ করে আফগানিস্তানের গতকালের জয় স্বস্তিতে থাকতে দিচ্ছে না তাদের। ৮ পয়েন্ট নিয়ে কিউইদের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন রাশিদ খানরা, এগিয়ে আছেন পাকিস্তানের চেয়েও। জয়ের পাশাপাশি দুই দল নেট রান রেটের দিকেও নজর রাখবে।

নিউজিল্যান্ড ব্যাটার ড্যারেল মিচেল বলছেন, সাম্প্রতিক সময়ে পাকিস্তানের বিপক্ষে সিরিজ খেলার সুফল এই ম্যাচে পাবে কিউইরা, ‘পাকিস্তান বিশ্বমানের দল। তাদের বিরুদ্ধে আমরা অনেক ম্যাচ খেলেছি। তবে এই বছর পাকিস্তানে করা সফরটা কালকের ম্যাচে দারুণ কাজে দেবে।‘

সম্ভাব্য একাদশ (পাকিস্তান)

ফখর জামান, আবদুল্লাহ শফিক, বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান, সোউদ শাকিল, ইফতিখার আহমেদ, মোহাম্মদ নওয়াজ, উসামা মীর, ওয়াসিম জুনিয়র/শাহিন আফ্রিদি, হারিস রউফ।

সম্ভাব্য একাদশ (নিউজিল্যান্ড)

ডেভন কনওয়ে, রাচিন রবিন্দ্র, উইল ইয়ং, ড্যারিল মিচেল, টম লাথাম, (অধিনায়ক ও উইকেটরক্ষক), গ্লেন ফিলিপস, মার্ক চ্যাপম্যান, লুকি ফার্গুসন, মিচেল স্যান্টনার, কাইল জেমিসন এবং ট্রেন্ট বোল্ট।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এফএম/এসএস

ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ পাকিস্তান বনাম নিউজিল্যান্ড


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর