Thursday 26 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লংকানদের ২৭৯ রানে অলআউট করল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
৬ নভেম্বর ২০২৩ ১৮:২১

আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার আশা বাঁচিয়ে রাখতে শ্রীলংকার বিপক্ষে জয়ের বিকল্প নেই বাংলাদেশের। আর এমন সমীকরণ মাথায় রেখে দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান।

বল হাতে এদিন দারুণ পারফর্ম করেন টাইগার বোলাররা। তিন পেসারের মধ্যে দুইজনই নিয়েছেন পাঁচটি উইকেট। বিশ্বকাপে অভিষিক্ত তানজিম হাসান সাকিব নিয়েছেন সর্বোচ্চ তিনটি উইকেট। এছাড়া শরিফুল ইসলাম নিয়েছেন দুটি উইকেট। আর অধিনায়ক সাকিব আল হাসানের ঝুলিতেও আছে দুটি উইকেট।

বিজ্ঞাপন

লংকানদের হয়ে সেঞ্চুরি হাঁকিয়েছেন চারিথ আসালাঙ্কা। ১০৫ বলে ১০৮ রান করেন তিনি। তার এই দুর্দান্ত শতকের পরেও ৪৯.৩ ওভারে ২৭৯ রানে অলআউট হয়েছে শ্রীলংকা।

সোমবার (৬ নভেম্বর) দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে টস জিতে শ্রীলঙ্কাকে ব্যাটিংয়ে পাঠিয়েছেন অধিনায়ক সাকিব আল হাসান। এই ম্যাচে প্রথমবারের মতো ক্রিকেট বিশ্ব আন্তর্জাতিক ম্যাচে দেখেছে টাইম আউট।

টস হেরে ব্যাট করতে নেমে ইনিংসের প্রথম ওভারেই উইকেট হারায় শ্রীলংকার। অফস্টাম্পের বাইরে রাখা শরিফুল ইসলামের গুডলেন্থ বলে কিছুটা বাড়তি বাউন্স ছিল। ব্যাটের কানায় লেগে যায় প্রথম স্লিপে। তবে ঝাঁপিয়ে পড়ে এক হাতে সেই ক্যাচ লুফে নেন মুশফিকুর রহিম। ৫ বলে ৪ রান করেন পেরেরা। প্রথম ওভার শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ১ উইকেটে ৫ রান।

এরপর শুরুর ধাক্কা সামলে দারুণভাবে দলকে এগিয়ে নিয়ে যান পাথুম নিসাঙ্কা ও অধিনায়ক কুশল মেন্ডিস। জুটির পঞ্চাশ রান পূরণ করেন তারা। শুরুতে দেখে শুনে খেললেও ধীরে ধীরে খোলস ভাঙেন মেন্ডিসও। তানজিম হাসান সাকিনের বলে ছক্কা হাঁকিয়েই জুটির ফিফটি স্পর্শ করেন অধিনায়ক।

বিজ্ঞাপন

পাওয়ার প্লে শেষেই আঘাত হানেন টাইগার দলপতি। ১২তম ওভারে বল করতে এসে শ্রীলঙ্কান অধিনায়ক কুশল মেন্ডিসকে ফিরিয়েছেন টাইগার অধিনায়ক সাকিব। শুরুতে দেখেশুনে খেলা মেন্ডিস আগের ওভারে তানজিম হাসান সাকিবকে ছক্কা হাঁকিয়ে খোলস ভাঙার ইঙ্গিত দিয়েছিলেন। পরের ওভারে সাকিবের ফুললেন্থ বলে লংঅন সীমানার উপর দিয়ে ছক্কা হাঁকাতে গিয়েছিলেন। তবে ধরা পড়েছেন শরিফুল ইসলামের হাতে। ৩০ বলে ১টি করে চার ও ছক্কায় ১৯ রান করেন মেন্ডিস।

লংকান অধিনায়ক ফেরার পরের ওভারেই আরেক সেট ব্যাটার পাথুম নিসাঙ্কাকেও ফিরিয়েছে বাংলাদেশ। তানজিম হাসান সাকিবের অফস্টাম্পের বাইরে বলে খেলতে গিয়ে ইনসাইড-এজ হয়ে ফিরে গেছেন তিনি। ৩৬ বলে ৮টি চারের সাহায্যে ৪১ রান আসে এই ওপেনারের ব্যাট থেকে।

এরপর সাদিরা সামাবিক্রমা ও চারিথ আসালাঙ্কা মিলে ৬৩ রানের জুটি গড়ে চাপ সামাল দেন। তবে দলীয় ১৩৫ রানে জোড়া উইকেট হারায় শ্রীলঙ্কা। ৪২ বলে ৪১ রান করে আউট হন সামাবিক্রমা। এরপর টাইমড আউট হন অ্যাঞ্জেলো ম্যাথিউস। এমসিসির আইনের ৪০.১.১ নম্বর ধারা অনুযায়ী, একজন ব্যাটার আউট হয়ে যাওয়ার পর ২ মিনিটের মধ্যে পরবর্তী ব্যাটারকে খেলার জন্য প্রস্তুত হতে হবে। কিন্তু ম্যাথিউস সেটি হতে পারেননি। আর তাই বাংলাদেশের আবেদনের প্রেক্ষিতে টাইম আউট হন তিনি।

এরপর চারিথ আসালাঙ্কাকে সঙ্গে নিয়ে আগ্রাসী ব্যাটিং করতে থাকেন ধনাঞ্জায়া ডি সিলভা। দুজন মিলে ৭৮ রানের জুটি গড়েন। তবে দলীয় ২১৩ রানে ৩৬ বলে ৩৪ রান করে আউট হন ধানাঞ্জায়া। তারপর মাহিশ থিকশানাকে সঙ্গে নিয়ে ব্যাট করতে থাকেন আসালাঙ্কা। তবে দলীয় ২৫৮ রানে ৩১ বলে ২২ রান করে আউট হন থিকশানা। তবে একপ্রান্তে সাবলীল ব্যাটিংয়ে ১০১ বলে সেঞ্চুরি তুলে নেন আসালাঙ্কা।

এরপর দলীয় ২৭৮ রানে লঙ্কানদের জোড়া উইকেট তুলে নেন তানজিম সাকিব। ১০৫ বলে ১০৮ রান করে আউট হন আসালাঙ্কা। শেষ ব্যাটার হিসেবে চামিরা আউট হলে ৪৯ ওভার ৩ বলে ২৭৯ রানে অলআউট হয় শ্রীলঙ্কা।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এসএস

ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ বাংলাদেশ বনাম শ্রীলংকা

বিজ্ঞাপন
সর্বশেষ

ইউনিয়ন পরিষদ বাতিলের আহ্বান বিএনপির
২৬ সেপ্টেম্বর ২০২৪ ২২:৪৫

সম্পর্কিত খবর