Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অজিদের হেক্সা মিশন নাকি প্রোটিয়াদের আক্ষেপ ঘুচবে?

স্পোর্টস ডেস্ক
১৬ নভেম্বর ২০২৩ ০৯:৪৯

মঞ্চটা যখন নকআউট পর্ব, দুই দলের ইতিহাস একেবারেই উল্টো। একদিকে সাতবার ফাইনাল খেলা অস্ট্রেলিয়া নকআউট ম্যাচে অদম্য। অন্যদিকে কখনোই ফাইনাল না খেলা দক্ষিণ আফ্রিকা তো ‘চোকার্স’ উপাধিটা নিজেদের নামের পাশে লাগিয়ে ফেলেছে অনেক বছর আগেই। কলকাতার ইডেন গার্ডেনসে জমজমাট এক লড়াইয়ে বিশ্বকাপের দ্বিতীয় সেমিতে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। ১৯৯৯ ও ২০০৭ সালের সেমির হারের বদলা নিয়ে প্রথমবারের মতো ফাইনালে উঠবে প্রোটিয়ারা? নাকি রেকর্ড অষ্টমবারের মতো ফাইনালে উঠে ষষ্ঠ শিরোপার পথে আরেক ধাপ এগিয়ে যাবে অজিরা?

বিজ্ঞাপন

পরিসংখ্যান

বিশ্বকাপে দুই দলের দেখা হয়েছে মোট সাতবার। অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা দুই দলই জিতেছে তিনটি করে ম্যাচ। ১৯৯৯ সালের অবিশ্বাস্য সেই সেমি হয়েছিল টাই। তবে নকআউট পর্বে কখনোই অজিদের হারাতে পারেনি প্রোটিয়ারা।

ওয়ানডেতে দুই দল খেলেছে ১০৯টি ম্যাচ। দক্ষিণ আফ্রিকা জিতেছে ৫৫ ম্যাচ, অস্ট্রেলিয়ার জয় ৫০ ম্যাচে। একটি ম্যাচের ফলাফল আসেনি, তিনটি হয়েছে টাই। তবে সবশেষ ১৮ ওয়ানডেতে ১৫ বারই জিতেছে প্রোটিয়ারা।

পিচ ও কন্ডিশন

কলকাতায় আগামী কয়েকদিন বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজকে তো বটেই, আগামীকাল রিজার্ভ ডেতেও বৃষ্টি হতে পারে। ইডেনের পিচ আগের মতো ধীরগতির থাকবে। ব্যাটিং করা বেশ কঠিন হবে এখানে। ইডেনের পিচে স্পিনাররা আগের মতোই বাড়তি সুবিধা পাবে। টসে জিতে বৃষ্টির কথা মাথায় রেখে বোলিং নেওয়ার সম্ভাবনাও রয়েছে অধিনায়কের।

দলের খবর

ইনজুরি কাটিয়ে একাদশে ফিরছেন গ্লেন ম্যাক্সওয়েল। অস্ট্রেলিয়ার জন্য একাদশ নির্বাচনে দ্বিধার জায়গা মারনাস ল্যাবুশেন ও মার্কাস স্টোয়নিসের মাঝে একজনকে বেছে নেওয়া। শেষ পর্যন্ত স্টোয়নিসকেই মাঠে দেখা যেতে পারে।

দক্ষিণ আফ্রিকা দলেও আসতে পারে বেশ কিছু পরিবর্তন। শেষ মুহূর্তে টেম্বা বাভুমার নাও খেলা হতে পারে, তার জায়গায় খেলতে পারেন হেন্ড্রিকস। একাদশে ফিরতে পারেন জেরাল্ড কোয়েতযে।

সেমির গেরো খুলতে পারবে দক্ষিণ আফ্রিকা?

সেমিফাইনাল এবং দক্ষিণ আফ্রিকার সম্পর্কটা যেন সাপে নেউলে। বারবার সেমিতে আশাভঙ্গ হয়ে বিদায় নিতে হয়েছে তাদের। কখনো বৃষ্টি, কখনোই অদ্ভুতুড়ে আউট; দক্ষিণ আফ্রিকা যেন পেরে ওঠেনি ভাগ্যের সাথে। অজি অধিনায়ক কামিন্স টাই বলেই ফেলেছেন, এমন চাপের মুহূর্তে তাদের ভালো করার অভিজ্ঞতাই তাদের এগিয়ে রাখবে দক্ষিণ আফ্রিকার চেয়ে।

বিজ্ঞাপন

বাভুমা অবশ্য ইতিহাসের দিকে না তাকিয়ে এবারের বিশ্বকাপে দলের পারফরম্যান্সের দিকেই মনোযোগ দিতে চাইছেন। স্নায়ুচাপ ধরে রাখা যে বড় চ্যালেঞ্জ হবে সেটাও ভুলে যাননি তিনি।

সম্ভাব্য একাদশ (অস্ট্রেলিয়া)

ডেভিড ওয়ার্নার, ট্রাভিস হেড,, স্টিভেন স্মিথ, মার্কাস স্টোয়নিস,, জস ইংলিশ, মিচেল মার্শ, মিচেল স্টার্ক, প্যাট কামিন্স (অধিনায়ক), অ্যাডাম জাম্পা ও জস হ্যাজেলউড, গ্লেন ম্যাক্সওয়েল

সম্ভাব্য একাদশ (দক্ষিণ আফ্রিকা)

কুইন্টন ডি কক, টেমবা বাভুমা(অধিনায়ক), রসি ভ্যান ডার ডুসেন, এইডেন মার্করাম, হেনরিখ ক্লাসেন, ডেভিড মিলার, মার্কো জ্যানসেন, , কেশভ মহারাজ, কাগিসো রাবাদা, জেরাল্ড কোয়েটজে, আন্দিল ফেহলুকোয়ায়ো/লুঙ্গি এনগিদি

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এফএম/এসএস

অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ সেমিফাইনাল

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর