Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফাইনাল পরিচালনায় থাকছেন যারা

স্পোর্টস ডেস্ক
১৮ নভেম্বর ২০২৩ ১৩:৫২

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে রোববার (১৯ নভেম্বর) ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল। বিশ্বকাপ ফাইনালের জন্য প্রস্তুত সবকিছুই। দল থেকে শুরু করে ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকা আম্পায়ারদের নামও। বিশ্বকাপ ফাইনাল পরিচালনায় করা যেমন গৌরব মর্যাদার ব্যাপার তেমন আম্পায়ারদের জন্য সেটি কিছুটা চাপেরও। ২০২৩ বিশ্বকাপের ফাইনালে আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করতে যাওয়া আম্পায়ারদের তালিকা প্রকাশ করেছে আইসিসি।

বিজ্ঞাপন

এবারের বিশ্বকাপ ফাইনাল পরিচালনার দায়িত্বে আছেন রিচার্ড ইলিংওর্থ। অভিজ্ঞ এই ইংলিশম্যানের সঙ্গে আছেন তারই স্বদেশি রিচার্ড কেটেলবরো । সেমিফাইনালের পর এবার ফাইনালেও তারা দুজন পেলেন অনফিল্ড আম্পায়ারের দায়িত্ব। এই দুজনেই ছিলেন দুটি সেমিফাইনালে। ভারত ও নিউজিল্যান্ডের প্রথম সেমিফাইনালে অনফিল্ড আম্পায়ার ছিলেন রিচার্ড ইলিংওর্থ। দ্বিতীয় সেমিফাইনালে কলকাতায় আম্পায়ার হয়ে মাঠে ছিলেন রিচার্ড কেটেলবরো। ২০১৫ সালের ফাইনালেও অনফিল্ডে ছিলেন তিনি।

বিজ্ঞাপন

এছাড়াও সেমিফাইনালের টিভি আম্পায়ার হিসেবে থাকা জোয়েল উইলসনও থাকছেন বিশ্বকাপ ফাইনালের টিভি আম্পায়ার হিসেবে। ওয়েস্ট ইন্ডিজের এই আম্পায়ার এবার আহমেদাবাদের ফাইনালেও টিভি আম্পায়ার হিসেবে ম্যাচ পরিচালনায় থাকবেন। দ্বিতীয় সেমিফাইনালে থার্ড আম্পায়ারের ভূমিকায় ছিলেন ক্রিস গ্যাফানি। নিউজিল্যান্ডের গ্যাফানি ১৯ নভেম্বর ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার ফাইনালে উপস্থিত হবেন চতুর্থ আম্পায়ার হয়ে।

মহারণে ম্যাচ রেফারি হিসেবে থাকছেন অ্যান্ডি পাইক্রফট। জিম্বাবুয়ের পাইক্রফট প্রথম সেমিফাইনালেও ছিলেন ম্যাচ রেফারির ভূমিকায়। ২০১৯ বিশ্বকাপের ফাইনালের ম্যাচ অফিসিয়ালদের কেউই এবারের বিশ্বকাপে থাকছেন না। অনফিল্ড আম্পায়ার হয়ে ইংল্যান্ড বিশ্বকাপের ফাইনাল পরিচালনা করেছিলেন কুমার ধর্মসেনা এবং মারায় এরাসমাস। এবার নকআউটের কোন ম্যাচেই দায়িত্ব পাননি এই দুজন।

২০১৯ বিশ্বকাপের ফাইনালে থার্ড আম্পায়ার এবং ফোর্থ আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেন রড টাকার এবং আলিম দার। তবে পাকিস্তানি আম্পায়ার আলিমদার এলিট প্যানেল থেকে অবসরে যাওয়ায় তিনি এবার নেই। রড টাকার প্রথম সেমিফাইনালে অনফিল্ড আম্পায়ার হয়ে থাকলেও ফাইনালে থাকছেন না কোন ভূমিকায়। ২০১৯ বিশ্বকাপের ফাইনালে ম্যাচ রেফারি হিসেবে ছিলেন রঞ্জন মাধুগালে।

এদিকে ফাইনালের ম্যাচ অফিসিয়ালদের নিয়ে খুব একটা সন্তুষ্ট হতে পারছে না ভারতীয় সমর্থকরা। ফাইনাল ম্যাচে রিচার্ড কেটেলবরো আম্পায়ারিংয়ের দায়িত্বে আসায় ভারতীয় ক্রিকেট সমর্থকদের চিন্তা কিছুটা হলেও বেড়েছে। গত কয়েকটি আইসিসি ইভেন্টে কেটেলবরো যতবার ভারতের আম্পায়ার হয়েছেন, ততবারই কিছু না কিছু অঘটন ঘটেছে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপ (২০১৯) সেমিফাইনাল এবং টি-২০ বিশ্বকাপে (২০২১) ম্যাচ চলাকালীন কেটেলবরো ফিল্ড আম্পায়ার ছিলেন। এই দুটো ম্যাচেই ভারত হেরেছিল।

চলতি বছর বিশ্ব টেস্ট চ্য়াম্পিয়নশিপে ভারত-নিউজিল্যান্ড ফাইনাল ম্যাচেও তিনিই তৃতীয় আম্পায়ার ছিলেন। এছাড়া ২০১৪ সালের টি-২০ বিশ্বকাপ, ২০১৫ ওয়ানডে বিশ্বকাপ, ২০১৬ টি-২০ বিশ্বকাপ এবং ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফির নক-আউট পর্বে রিচার্ড কেটেলবরো ভারতের জন্য একেবারেই ‘আনলাকি’ ছিলেন।

কেটেলবরো ২০১৯ বিশ্বকাপের ফাইনালে দায়িত্ব পালন করলেও ইলিংওয়ার্থ এবারই প্রথম ফাইনাল ম্যাচ অফিসিয়াল হিসেবে থাকছেন। এর আগে ১৯৯২ সালের বিশ্বকাপ ফাইনালে খেলোয়াড় হিসেবে উপস্থিতি ছিল তার।

আর এ কারণেই ভারতীয় সমর্থকরা খুব একটা খুশি হতে পারছেন না কেটেলবরো আম্পায়ার হিসেবে থাকায়া।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এসএস

আম্পায়ার ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ ফাইনাল ভারত বনাম অস্ট্রেলিয়া ভারত বিশ্বকাপ ২০২৩

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর