Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মোরসালিনের গোলে লেবাননকে রুখে প্রথম পয়েন্ট পেল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
২১ নভেম্বর ২০২৩ ২০:৪১

২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বে অস্ট্রেলিয়ার কাছে নাস্তানাবুদ হয়েছিল বাংলাদেশ। তবে ঘরের মাঠে গ্রুপ পর্বের আরেকটি ম্যাচে লেবাননকে আতিথ্য দেয় বাংলাদেশ। আর ঘরের মাঠে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত মোরসালিনের দুর্দান্ত গোলে সমতায় শেষ করেছে বাংলাদেশ। যদিও শেষ দিকে জয়ের খুব কাছে পৌঁছে গিয়েছিল স্বাগতিকরা। তবে মোরসালিনের শট জালের বাইরে গিয়ে লাগলে আর জয় পাওয়া হয়নি।

লেবানন ম্যাচ দিয়েই অস্ট্রেলিয়ার বিপক্ষে সাত গোলে হারের যন্ত্রণা ভুলতে চেয়েছিল বাংলাদেশ। লক্ষ্য ছিল পয়েন্ট অর্জন। তিন পয়েন্ট না হলেও হাভিয়ের কাবরেরার দল এক পয়েন্ট পেয়েছে। প্রথমার্ধে সুযোগ পেয়েও বাংলাদেশ এগিয়ে যেতে পারেনি। বেশ কয়েকটি আক্রমণে লক্ষ্যভেদের সুযোগ ছিল। ব্যর্থ হয়েছে যদিও।

বিজ্ঞাপন

মঙ্গলবার সন্ধ্যায় কিংস অ্যারেনায় ফিফা বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে লেবাননের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে বাংলাদেশ। দ্বিতীয়ার্ধে লেবাননের পক্ষে গোলটি করেন মাজেদ ওসমান। এর কিছুক্ষণ পরই বাংলাদেশকে ম্যাচে ফেরান মোরসালিন।

কার্ডের খাড়ায় ফরোয়ার্ড রাকিব হোসেন ও ডিফেন্ডার সাদউদ্দিন খেলতে না পারায় স্বাগতিকদের শুরুর একাদশে পরিবর্তন অনুমিতই ছিল। চার পরিবর্তন আনেন কাবরেরা। অস্ট্রেলিয়া ম্যাচে খেলা হাসান মুরাদের জায়গায় শাকিল হোসেন আর মজিবুর রহমান জনির জায়গায় মোহাম্মদ সোহেল রানাকে খেলান কোচ। একাদশে ফিরেন মোরসালিন ও ইসা ফয়সাল।

ম্যাচের ১০ মিনিটের সময় বাংলাদেশ প্রথম সুযোগ পায়। মোরসালিনের ক্রসে ফাহিম জায়গা মতো পৌঁছতে পারেননি। পারলে হয়তো গোলের সুযোগ ছিল। ২৪ মিনিটে জামালের কর্নারে বিশ্বনাথের হেড গোলরক্ষকের হাতে জমা পড়ে।

বিজ্ঞাপন

পরের মিনিটে শেখ মোরসালিনের পাসে মোহাম্মদ সোহেল রানা বক্সের ভেতরে বল পেয়ে লক্ষ্যে শট নেওয়ার আগেই ডিফেন্ডার ক্লিয়ার করেছেন। ৩৩ মিনিটে ফাহিমের ক্রসে মোরসালিন ঠিকমতো জায়গায় পৌঁছাতে পারেননি। যদিও অনেকটা ফাঁকায় ছিলেন। প্রথমার্ধের নির্ধারিত সময়ের শেষ মিনিটে ফের ভালো একটি সুযোগ পেয়েছিল বাংলাদেশ। ডান প্রান্তে জামালের বাড়ানো বল থেকে বল থেকে ডি-বক্সে দারুণ এক ক্রস দিয়েছিলেন ফয়সাল আহমেদ ফাহিম। কিন্তু গোলমুখে বলে মোরসালিন ঠিকঠাক সংযোগ করতে না পারায় নষ্ট হয় সেই সুযোগ।

ম্যাচের ৬০ মিনিট পার হতে ছন্নছাড়া ফুটবল খেলতে শুরু করে বাংলাদেশ। আর ওই ভুল কাজে লাগিয়েই ম্যাচে এগিয়ে যায় লেবানন। ৬৮তম মিনিটে বক্সের ভেতরে আক্রমণ থেকে বল চলে আসে ৬ গজের মধ্যে। গোলরক্ষক শ্রাবণ এগিয়ে এসে সেটি ঠিকমতো তালুবন্দি করতে পারেননি। বল পেয়ে বদলি ফরোয়ার্ড মাজেদ ওসমান কোনাকুনি শটে কাঁপিয়েছেন জাল।

অবশ্য গোলের উদযাপন খুব বেশি সময় লেবাননকে করতে দেয়নি বাংলাদেশ। ৫ মিনিটের মধ্যে বাংলাদেশ গোল শোধ দিয়ে ম্যাচে ফেরে। স্তব্ধ গ্যালারিতে প্রাণ ফেরে ৭২তম মিনিটে। বক্সের বেশ বাইরে থেকে ঠাণ্ডা মাথায় দেখে শুনে কোনাকুনি শটে দূরের পোস্ট দিয়ে জাল খুঁজে নেন মোরসালিন। সমতার স্বস্তি ফিরে বাংলাদেশের তাঁবুতে। গোল করেই সঙ্গে সঙ্গে গ্যালারিতে উঠে দর্শকদের সঙ্গে আনন্দ ভাগাভাগি করেছেন তিনি। তবে নিয়ম ভাঙায় দক্ষিণ কোরিয়ান রেফারি মোরসালিনকে হলুদ কার্ড দেখিয়েছেন।

৮৮তম মিনিটে সুবর্ণ সুযোগ নষ্ট করেন মোরসালিন। রফিকুলের বাড়ানো বল প্রথম স্পর্শে নিয়ন্ত্রণে নিতে পারেননি ঠিকঠাক। পরে শট নিলেও বল কাঁপায় বাইরের জাল। বাকি সময়ে মেলেনি আর কোনো সুযোগ।

তবে, মূল্যবান একটি পয়েন্ট পাওয়ার স্বস্তি নিয়ে মাঠ ছাড়ে ফিফা র‌্যাঙ্কিংয়ে ১৮৩তম স্থানে থাকা বাংলাদেশ।

সারাবাংলা/এসএস

২০২৬ বিশ্বকাপ বাছাইপর্ব বাংলাদেশ বনাম লেবানন

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর