Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লিড ৩০০ ছাড়িয়ে মধ্যাহ্ন বিরতিতে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
১ ডিসেম্বর ২০২৩ ১১:৫৫

সিলেট টেস্টের তৃতীয় দিনেই অধিনায়ক নাজমুল হোসেন শান্তর সেঞ্চুরিতে নিয়ন্ত্রণে যায় বাংলাদেশ। চতুর্থ দিন এসে আর ইনিংস বড় করতে পারেননি টাইগার অধিনায়ক। দিনের দ্বিতীয় ওভারেই ফেরেন তিনি। এরপর একে একে মুশফিকুর রহিম, শাহাদাত হোসেন এবং নুরুল হাসান সোহানের উইকেটও হারায় বাংলাদেশ। মধ্যাহ্ন বিরতি পর্যন্ত ২৬ ওভারে বাংলাদেশ যোগ করতে পারে মাত্র ৯৬ রান। আর তাতেই টাইগারদের লিড ছাড়ায় ৩০০।

শুক্রবার সিলেট টেস্টের মধ্যাহ্ন বিরতি পর্যন্ত দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ৭ উইকেটে ৩০৮ রান। ক্রিজে আছেন মেহেদী হাসান মিরাজ ৫৫ বলে ৩২ রানে। তিনিই দলের শেষ স্বীকৃত ব্যাটার। লিড আরও বাড়িয়ে নিতে তার দিকেই এখন তাকিয়ে স্বাগতিকরা। মিরাজের সঙ্গে নাঈম হাসান খেলছেন ৫ বলে ৩ রানে।

দিনের শুরুতেই ধাক্কা বাংলাদেশের। দ্বিতীয় ওভারেই ড্রেসিং রুমের পথ ধরলেন নাজমুল হোসেন শান্ত। টিম সাউদির লেগ স্টাম্পের বাইরের ডেলিভারিতে খোঁচা মেরে উইকেটের পেছনে ক্যাচ দিলেন বাংলাদেশ অধিনায়ক। আগের দিনের ১০৪ রানের সঙ্গে আর মাত্র ১ রান যোগ করতে পেরেছেন শান্ত। ১০ চারে সাজিয়েছেন ১৯৮ বলের ইনিংস। তার বিদায়ে ভেঙেছে মুশফিকুর রহিমের সঙ্গে ৯৮ রানের চতুর্থ উইকেট জুটি।

এরপর অভিষিক্ত শাহাদাত হোসেন দিপু প্রথম ইনিংসের মতো আত্মবিশ্বাসের সাথে সূচনা করেন তার ইনিংসের। কিন্তু শেষমেশ ইনিংসটাকে নিয়ে যেতে পারেননি ১৮ রানের উপরে। ইশ সোধির বলে এলবিডব্লিউ হয়ে ফিরে যান যখন, বাংলাদেশ পঞ্চম উইকেট হারিয়ে ফেলে ২৪৮ রানে। অন্যদিকে দিনের শুরুর খানিক নড়বড়ে ব্যাটিং করা মুশফিকুর রহিম পৌঁছে গেলেন পঞ্চাশে। এজাজ প্যাটেলের বলে ব্যাটের বাইরের কানায় লেগে চার মারার পর টিম সাউদির বলেও কানায় লেগে নেন ২ রান। এতেই পূর্ণ হয় তার ২৭তম ফিফটি। ৬ চারে মাইলফলক ছুঁতে ৭৯ বল খেলেছেন মুশফিক। পঞ্চাশে পৌঁছানোর পর নিয়ন্ত্রিত স্কয়ার ড্রাইভে আরেকটি বাউন্ডারি মেরেছেন অভিজ্ঞ ব্যাটার।

কিন্তু মুশফিকও ইনিংসটাকে নিউজিল্যান্ডের পথে বড় বাঁধা হিসেবে দাঁড় করাতে পারেননি। এজাজ প্যাটেলের বলে এলবিডব্লিউ হয়ে ফিরে যান মুশফিক ১১৬ বলে ৭ চারে ৬৭ রানের ইনিংস খেলে। সাতে নামা মেহেদী হাসান মিরাজের গাঢ়েও উইকেট নিঃশ্বাস ফেলছিল। ১৪ রানে থাকা অবস্থায় একটা ক্যাচ উঠে তার মিড অফে। প্রথম দেখায় মনে হচ্ছিল যেটি আউট। টিভি আম্পায়ার রড টাকার শুরতে বলেন, বল মাটিতে লাগতে দেখেননি, পরে অন্য ফ্রেমে দেখে তিনি মনে করেছেন বল মাটিতে লেগেছে। সবচেয়ে উপযুক্ত ফ্রেমে ক্যাচ নেওয়ার অবস্থানে হেনরি নিকোলসের ছায়া ব্যাপারটি জটিল করে তুলেছিল। ছায়ার অন্ধকারে বোঝা যাচ্ছিলো না, বল কী মাটিতে লেগেছে নাকি না। পরে আম্পায়ার অবশ্য জানিয়ে দেন, নট আউট। এরপর মিরাজের আরেকটি ক্যাচ উঠে উইকেটের পিছনে। কিন্তু কিউই উইকেটরক্ষক টম ব্লান্ডেলের হাত ছুঁয়ে বল চলে যায় স্লিপের পাশ দিয়ে। এর বাইরে অবশ্য মিরাজ আত্মবিশ্বাসের সঙ্গেই খেলছিলেন।

জীবন পেয়েও কোনো ফায়দা নিতে পারলেন না নুরুল হাসান সোহান। গ্লেন ফিলিপসের পরের ওভারেই ক্রিজ ছেড়ে বেরিয়ে মারতে গিয়ে ফিরতি ক্যাচ দিলেন বাংলাদেশের কিপার-ব্যাটসম্যান। ১ চারে ২৭ বলে ১০ রান করেছেন তিনি। তার বিদায়ে তিনশর আগেই ৭ উইকেট হারাল বাংলাদেশ। এরপর নাঈমকে সঙ্গে নিয়ে লিড ৩০০ পার করেন মেহেদি হাসান মিরাজ।

মধ্যাহ্ন বিরতি পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৯৪ ওভারে ৭ উইকেটে ৩০৮। মিরাজ ৩২ আর নাঈম ৩ রানে ব্যাট করছেন।

বাংলাদেশ এবং নিউজিল্যান্ডের মধ্যকার সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এই সিরিজ।

সারাবাংলা/এসএস

বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর