Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নাম-পরিচয় জালিয়াতিতে ফুটবলে নিষিদ্ধ বিকেএসপি

স্পোর্টস ডেস্ক
১১ ডিসেম্বর ২০২৩ ১৫:৫৫

চার খেলোয়াড়ের নাম-পরিচয়সহ বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের (বিকেএসপি) বিভিন্ন তথ্য গোপন করা হয়েছে। আর এই জালিয়াতিতে ভূমিকা রেখেছেন বিকেএসপির দুই কোচ শাহিনুর হক এবং রবিউল ইসলাম। এতেই বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ছয়জনকে শাস্তি দিয়েছে। সেই সঙ্গে বিকেএসপিকে ফুটবল থেকে এক বছরের জন্য নিষিদ্ধ করেছে দেশের ফুটবলের সর্বোচ্চ সংস্থা।

রোববার (১০ ডিসেম্বর) বাফুফের শৃঙ্খলা কমিটির সভা শেষে সংবাদ বিজ্ঞপ্তিতে এসব সিদ্ধান্ত জানানো হয়েছে। নিষেধাজ্ঞা দেওয়ার সঙ্গে সঙ্গে এক লাখ টাকা আর্থিক জরিমানা করা হয়েছে বিকেএসপিকে। প্রতিষ্ঠানটির দুই কোচ শাহিনুর আর রবিউলকেও সব ধরনের ফুটবল কার্যক্রম থেকে আগামী এক বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে। তাদেরকে ২৫ হাজার টাকা করে আর্থিক জরিমানা করা হয়েছে। যাদের নাম-পরিচয় জালিয়াতি করা হয়েছিল, সেই চার খেলোয়াড় হলেন তাসিন সাহেব, ইহসান হাবিব রিদুয়ান, রিফাত কাজী ও ইকরামুল ইসলাম। তাদেরকে ছয় ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়েছে।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) অধীনে পরিচালিত দ্বিতীয় বিভাগ ফুটবল লিগ-২০২৩ ও তৃতীয় বিভাগ অনুর্ধ্ব-১৭ ফুটবল লিগে খেলোয়াড়দের নাম-পরিচয় জালিয়াতি করা হয়।

দ্বিতীয় বিভাগ ফুটবল লিগে গত নভেম্বরে মুখোমুখি হয়েছিল বিকেএসপি একাডেমি ও আরামবাগ ফুটবল একাডেমি। ওই ম্যাচ শেষে বিকেএসপির ফুটবলারদের নিয়ে বাফুফের কাছে অভিযোগ জানায় আরামবাগ। সেই অভিযোগের তদন্তে নেমে ডিসিপ্লিনারি কমিটি প্রমাণ পায় এক খেলোয়াড়ের জায়গায় ভিন্ন খেলোয়াড় খেলানোর বিষয়টি।

তৃতীয় বিভাগ অনূর্ধ্ব-১৭ ফুটবল লিগে চুক্তি অনুযায়ী বিকেএসপির নাইমুর রহমান, হাসান মিয়া ও মোহাম্মদ জিফাতের খেলার কথা ছিল চকবাজার কিংসের হয়ে। কিন্তু তাদের পরিচয়ে যারা খেলেন তাদের নাম মোহাম্মদ তাসিন, ইহসান হাবিব রিদুয়ান ও রিফাত কাজী। পরে দ্বিতীয় বিভাগে বিকেএসপির হয়ে তাসিন, হাবিব ও রিফাতকে নিবন্ধন করাতে গেলে তৃতীয় বিভাগে তাদের তথ্য গোপন করার বিষয়টি ধরা পড়ে যায়। আরেক খেলোয়াড় ইকরামুল ইসলাম খেলেন তাহসান হোসেন নামে; তিনিও দ্বিতীয় বিভাগে নিবন্ধন করতে এসে ধরা পড়েন।

পরবর্তীতে বাফুফের কাছ থেকে কারণ দর্শানোর নোটিশ পেয়ে নিজেদের অপরাধ স্বীকার করেন জালিয়াতিতে জড়িতরা। বাফুফের আইন কর্মকর্তার কাছে সাক্ষাৎকারে ফুটবলাররা জানান, কোচ রবিউল তথ্য গোপনের বিষয়ে অবগত আছেন এবং রবিউলের মাধ্যমেই তারা চকবাজারে সংযুক্ত হন। রবিউলের পাশাপাশি জালিয়াতির জন্য দায়ী হন শাহিনুর, যিনি চকবাজার ও বিকেএসপি উভয় দলেরই প্রধান কোচ ও টিম ম্যানেজার।

সারাবাংলা/এসএস

বাফুফে বিকেএসপি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর