Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাপানকে বিধ্বস্ত করে সেমিতে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
১১ ডিসেম্বর ২০২৩ ১৭:৩৮

যুব এশিয়া কাপে এই নিয়ে টানা দ্বিতীয় জয় বাংলাদেশের। আর তাতেই সেমিফাইনাল নিশ্চিত টাইগার যুবাদের। প্রথম ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকে হারিয়ে দ্বিতীয় ম্যাচে জাপানের মুখোমুখি বাংলাদেশ। প্রথম ম্যাচের ন্যয় দ্বিতীয় ম্যাচেও অপ্রতিরোধ্য টাইগাররা। প্রথমে বল করতে নেমে জাপানিজদের মাত্র ৯৯ রানে গুটিয়ে দেয় বাংলাদেশের বোলাররা। জবাবে ব্যাট করতে নেমে মাত্র ১ উইকেট হারিয়ে জয় তুলে নেয় টাইগাররা।

১১.২ ওভারে জাপানের দেওয়া লক্ষ্য ১ উইকেট হারিয়ে তাড়া করেছে বাংলাদেশ যুবারা। বাংলাদেশ দলের হয়ে ওপেনার জিসান আলম ১৬ বলে চারটি চার ও এক ছক্কায় ২৯ রান করে আউট হন। অন্য ওপেনার আশিকুর রহমান শিবলি আট চারের শটে ৪৫ বলে ৫৫ রান করেন। তিনে নামা রিজওয়ান ১০ রান করে অপরাজিত থাকেন।

মামুলি লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরু থেকে জিসান ও শিবলির ঝড়ো ব্যাটিংয়ে বাংলাদেশ ৭.৪ ওভারেই বিনা উইকেটে করে ৭১ রান। অষ্টম ওভারের পঞ্চম বলে জিসানকে বোল্ড করেন চার্লস হিঞ্জে। ১৬ বলে ৪ চার ও ১ ছক্কায় ২৯ রান করেন জিসান। তবে এরপরেও রানের গতিতে আসেনি পরিবর্তন। আক্রমণাত্মক ব্যাটিংয়ে প্রথম ১০ ওভারে ১ উইকেটে তোলে ৮৮ রান।

১১তম ওভারের পঞ্চম বলে আরাভ তিওয়ারিকে প্রথমে চার মারেন শিবলি। ঠিক তার পরের বলে সিঙ্গেল নিয়ে ফিফটি তুলে নিয়েছেন শিবলি। বাকি আনুষ্ঠানিকতা বাংলাদেশ সম্পন্ন করে ফেলেছে ১২তম ওভারেই। ১১.২ ওভারে ১ উইকেটে ১০০ রান করে বাংলাদেশের যুবারা। ইনিংস সর্বোচ্চ ৫৫ রান করে অপরাজিত থাকেন শিবলি। ৪৫ বলের ইনিংসে ৮ চার মেরেছেন বাংলাদেশ ওপেনার। ম্যাচসেরা হয়েছেন শিবলি।

এর আগে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের বোলারদের সামনে দাঁড়াতেই পারল না জাপানের যুবারা। টস জিতে জাপানকে ব্যাটিংয়ে পাঠায় বাংলাদেশ। শুরু থেকেই বাংলাদেশ বোলারদের সামনে রানের জন্য সংগ্রাম করেছেন জাপানের ব্যাটাররা।

বাংলাদেশকে প্রথম সাফল্য এনে দেন মারুফ মৃধা। এই বাঁহাতি পেসার ৮ রানে ফেরান ওপেনার আদিত্য পাডকেকে।

তিনে নেমে সুবিধা করতে পারেননি জাপান অধিনায়ক কজি আবে। তাকে ফিরিয়েছেন রোহনাত দোলা বর্ষণ। একপর্যায়ে ৫৮ রানে ৬ উইকেট হারায় জাপান।
এখান থেকে দলকে টেনে নেওয়ার চেষ্টা করেন কেইফার লেক। দাঁতে দাঁত চেপে তাঁকে সঙ্গ দিচ্ছিলেন হুগো কেল্লি। ৩৫ বলে ৮ রান করা কেল্লিকে ফেরান শেখ পারভেজ জীবন। এরপর দ্রুতই গুটিয়ে যায় জাপান। ৯ নম্বর ব্যাটার হিসেবে আউট হওয়ার সময় ৩৮ বলে ১৭ রান করেছেন কেইফার। বাংলাদেশ যুবাদের পক্ষে দুটি করে উইকেট নিয়েছেন মাহফুজুর রহমান রাব্বি ও আরিফুল ইসলাম। বাকিরা সবাই একটি করে উইকেট নিয়েছেন।

সারাবাংলা/এসএস

অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ বাংলাদেশ বনাম জাপান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর