Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বৃষ্টি ভেজা দিনে বুফনের কান্না ভরা বিদায়


২০ মে ২০১৮ ১৪:০৮

সারাবাংলা ডেস্ক ।।

বিদায়টা কারো জন্যেই সুখকর নয়। জুভেন্টাস কিংবদন্তি জিয়ানলুইজি বুফনও বেলায়ও ব্যতিক্রম হয়নি। ১৭ বছরের ক্যারিয়ার শেষে জুভেন্টাস ছাড়ছেন সেই ঘোষণা বৃহস্পতিবার (১৭ মে) দিয়ে রেখেছিলেন। শেষ ম্যাচে ঘরের মাঠে নিজেও কেঁদেছেন, কাঁদিয়েছেন ভক্তদেরও।

তবে বুফনের বিদায়ের দিনে টানা সপ্তমবার লিগ শিরোপা জয়ের উৎসব করেছে জুভেন্টাস। ঘরের মাঠে সিরি ‘আ’তে ভেরোনার বিপক্ষে ২-১ গোলে জয় তুলে শিরোপা নিশ্চিত করেছে মাসিমিলিয়ানো আলেগ্রির ছাত্ররা। যদিও জুভেন্টাসের ঘরে শিরোপা আসছে সেটা আগেই নিশ্চিত হয়েছিল।

এতোগুলো বছর যেই গোলপোস্টকে নিজের রক্ষণে রেখেছিলেন, সেটা ছাড়তে হয়তো বেশ কষ্টই হয়েছিল ৪০ বছর বয়সী বুফনের। সেটা যে বোঝাই গেছে তার কান্নাভেজা চোখ দেখে।

ক্যারিয়ারের উজ্জ্বল সময়টাতে যেই ক্লাবে নিজেকে মেলে ধরেছেন, সেই ক্লাব ছাড়তে বুফনের যেমন কষ্ট হয়েছে, তেমনি চোখের জলে গ্যালিরি ভাসিয়েছেন অসংখ্য দর্শক-সমর্থকরাও। বুফনের বিদায়ে কেঁদেছে আকাশটাও। ম্যাচের ৬৪ মিনিটে যখন তিনি মাঠ ছাড়ছিলেন, তখনকার বৃষ্টি দেখেই সেটা বোঝা যাচ্ছিল।

গ্যালারি জুড়েও ছিল বুফনের বিদায়ী ব্যানার। ঘরের মাঠে শেষ ম্যাচ শুরুর আগে স্ত্রী ও তিন সন্তানকে নিয়ে মাঠে প্রবেশ করেন ইতালিয়ান এই কিংবদন্তি। এরপর দর্শকদের কাছে গিয়ে তাদের সঙ্গে হাত মেলান, জড়িয়ে ধরেন। দর্শকদের সঙ্গে বিনিময়ের ভাষাটাও ছিল জলে।

২০০১ সালে রেকর্ড ট্রান্সফার ফি’তে (৫২ মিলিয়ন ইউরো) জুভেন্টাসে আসেন বুফন। জুভেন্টাসের হয়ে সাফল্যের শেষ নেই এই কিংবদন্তির। ১৭ বছরের ক্যারিয়ারে জুভেন্টাসের হয়ে সবমিলিয়ে খেলেছেন ৬৫৬ ম্যাচ। জিতেছেন ৯টি সিরি ‘আ’, ৫টি কোপা ইতালিয়া এবং ৬টি ইতালিয়ান সুপার কাপ শিরোপা। জাতীয় দল ইতালির হয়ে জিতেছিলেন ২০০৬ সালের বিশ্বকাপ।

এর মধ্যেই গুঞ্জন উঠেছে প্যারিস সেন্ট জার্মেইয়ে (পিএসজি) যাওয়ার প্রস্তাব পেয়েছেন এই ইতালিয়ান কিংবদন্তি।

 

সারাবাংলা/এসএন


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর