Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লংকানদের উড়িয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে বাংলাদেশের যুবারা

স্পোর্টস ডেস্ক
১৩ ডিসেম্বর ২০২৩ ২১:২৬

গ্রুপ পর্বে নিজেদের প্রথম দুই ম্যাচ জিতে সেমিফাইনাল আগেই নিশ্চিত করেছিল বাংলাদেশ। এবার শ্রীলংকাকে উড়িয়ে টানা তিন জয়ে গ্রুপ পর্ব থেক চ্যাম্পিয়ন হয়েই যুব এশিয়া কাপের সেমিফাইনালে জায়গা করে নিল বাংলাদেশ।

বুধবার (১৩ ডিসেম্বর) শ্রীলংকার দেওয়া ২০০ রানের মামুলি লক্ষ্যে ব্যাট করতে নেমে মাত্র ৪ উইকেট হারিয়ে দারুণ জয় তুলে নেয় বাংলাদেশ। সাদামাটা লক্ষ্য তাড়ায় দলকে পথ দেখালেন ডানহাতি ওপেনার আশিকুর রহমান শিবলি। আগের দুই ম্যাচে ফিফটি করা উইকেটরক্ষক ব্যাটার এবার তুলে নিলেন অপরাজিত সেঞ্চুরি। এতেই ৫৫ বল হাতে রেখে ৪ উইকেটে ২০৪ রান তুলে জয় নিশ্চিত করে টাইগাররা।

 মামুলি লক্ষ্যে খেলতে নেমে শুরুতেই বাংলাদেশকে হোঁচট খেতে হয়েছিল। প্রথম ওভারে রানের খাতা না খুলে আউট হন জিসান আলম। এরপর ওপেনার আশিকুর রহমান শিবলি ও চৌধুরী মোহাম্মদ রিজওয়ান মিলে ৭৪ রানের জুটি গড়েন। রিজওয়ান ৩৯ বলে ৩২ রানে আউট হলে শিবলির সঙ্গে জুটি গড়েন আরিফুল ইসলাম। তৃতীয় উইকেটে তারা দু’জন যোগ করেন আরও ৫৭ রান। আরিফুল ৪৪ বলে ১৮ রান করে আউট হয়েছেন।

চতুর্থ উইকেটে ইনিংসের তৃতীয় পঞ্চাশোর্ধ্ব রানের জুটি পায় স্টুয়ার্ট লয়ের শিষ্যরা। আহরার আমিন ও শিবলি মিলে স্কোরবোর্ডে জমা করেন ৬০ রান। ২৩ বলে ২৩ করে আমিন থামার পর মোহাম্মদ শিহাব জেমসকে নিয়ে বাকি পথ পাড়ি দেন শিবলি। ৪১তম ওভারের পঞ্চম বলে চার হাঁকিয়ে জয় এনে দেন তিনিই। এর আগে শিবলি ১১৬ রানে অপরাজিত থাকেন। ১৩০ বল মোকাবিলায় তিনি মারেন ১১ চার ও ২ ছক্কা। ৬৪ বলে হাফসেঞ্চুরি স্পর্শের পর তিনি সেঞ্চুরি পূরণ করেন ১১৯ বলে। এর আগে জাপানের বিপক্ষে হার না মানা ৫৫ ও আরব আমিরাতের বিপক্ষে ৭১ রানের ইনিংস খেলেছিলেন তিনি।

এর আগে ব্যাট করতে নেমে দারুণ শুরু করেছিল শ্রীলংকা। এক পর্যায়ে দলটির সংগ্রহ ছিল ১৫ ওভারে ১ উইকেটে ৭৪ রান। সেসময় বাংলাদেশকে ব্রেক থ্রু দেন অধিনায়ক মাহফুজুর রহমান রাব্বি। এরপর নিয়মিত বিরতিতে উইকেট তুলে নেওয়ার পাশাপাশি রানের চাকায় গতিরোধ করেন যুবা বোলাররা। ফলে ভালো কোনো জুটি পায়নি লঙ্কানরা। তাদের আট ব্যাটার দুই অঙ্কে পৌঁছালেও কেউই ত্রিশের ঘরে যেতে পারেননি। এতেই শেষ পর্যন্ত ১৯৯ রানে থামে লংকানরা।

সারাবাংলা/এসএস

বাংলাদেশ বনাম শ্রীলংকা যুব এশিয়া কাপ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর