Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘অনুরোধে ঢেকি গিলে’ বিপাকে বাফুফে


২০ মে ২০১৮ ২২:৪৯

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকাঃ কি করবে আর কি করবে না এতেই বিপাকে পড়ে গেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। সৌদি আরবের নেতৃত্বে গঠিত ফুটবল জোট সোয়াফ নিয়ে চাপের মুখে দেশের সর্বোচ্চ ফুটবল অভিভাবক।

এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) শোকজ পেয়েই এমনটা চাপে আছে বাফুফে। স্পষ্ট করে বললে ফেডারেশনের সর্বোচ্চ পদে থাকা কাজী সালাউদ্দিন আছেন চাপে। চাপের ‍মুখে ফেডারেশনও। বাফুফে সভাপতি চাপ থেকে মুক্ত হতে তাই ধরনা দিচ্ছে প্রভাবশালী ফুটবল কর্মকর্তাদের পিছে।

গত ১০ মে সৌদি আরবে একটি বৈঠকে অংশ নেয়া নিয়েই মূলত চাপে আছেন সালাউদ্দিন। এএফসি এখন কারণ জানতে চায়।

সাউথ ওয়েস্ট এশিয়া ফুটবল ফেডারেশন (সোয়াফ) গঠনের লক্ষ্যে জেদ্দায় ১১ মে একটি সভার আয়োজন করে সৌদি আরব। দেশটি ফুটবল ফেডারেশনের অনুরোধে সভায় অংশ নেয় আরব আমিরাত, বাহরাইন, কুয়েত, ইয়েমেন, ভারত, পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলংকা এবং মালদ্বীপের ফুটবল ফেডারেশনের উচ্চপদস্থ কর্মকর্তারা। ওই সভায় সালাউদ্দিনের সঙ্গে বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ উপস্থিত ছিলেন।

একটি সূত্রে জানা যায়, এএফসির বিপক্ষে একটি বড় শক্তি তৈরি করতেই সৌদি আরব এই জোট করছে। সেই বৈঠকে তাই এএফসির সভাপতি শেখ সালমানকে দেখা যায় নি বলে কয়েকটি সূত্র নিশ্চিত করেছে।

এখান থেকেই বিপত্তির শুরু। এএফসির গঠনতন্ত্রের ১০ অনুচ্ছেদের পরিপন্থী এ জোট বিধায় এএফসিও শোকজ দিয়েছে বাফুফেকে। বাংলাদেশসহ বাকী ৯টি দেশকেও শোকজ দেয়া হয়েছে। এ ব্যাপারে এএফসির পরবর্তী কার্যনির্বাহী কমিটির সভায় সিদ্ধান্ত নেয়া হবে। দেশগুলোর শোকজের জবাব আমলে নেয়া হবে। এ ব্যাপারে কাজী সালাউদ্দিন এক সংবাদমাধ্যম জানান, ‘আমি এখন বিদেশে রয়েছি। ২৬ মের পর দেশে ফিরে কথা বলব।’

বিজ্ঞাপন

এই চাপের মুখে এদিকে ২৬মে সৌদি আরবে এই জোটের একটি সভা হওয়ার কথা রয়েছে। সেখানে অংশ নিতে চায় না বাফুফে। বিশ্বস্ত সূত্রে বিষয়টি নিশ্চিত করা গেছে। এএফসির চাপের কারণেই পিছু হটেছে ফেডারেশন।

তবে আরেকটি শঙ্কায় পড়েছে বাফুফে। ২৬ মে সোয়াফের বৈঠকে অংশ না নিলে সম্পর্কের জটিলতায় পড়তে পারে দেশের ফুটবল। এমনটাই মনে করেন বাফুফের এক সহসভাপতি।

তার কথা, ‘গত ১০ বছরে সালাউদ্দিন ফুটবলের নাম বেচে দেশ-বিদেশ ঘুরে বেড়িয়েছেন। তা থেকে বাংলাদেশের ফুটবলের কী উন্নতি হয়েছে, তা দেখতেই পাচ্ছেন। বাংলাদেশ এখন ফিফা র‌্যাংকিংয়ে ১৯৭তে। তবে সালাউদ্দিনের ব্যক্তিগত উন্নতি হতে পারে। বঙ্গবন্ধু কাপের জন্য দেয়া কুয়েত হোল্ডিংস কোম্পানির এক লাখ ডলার বাফুফের তহবিলেই জমা হয়নি। একাডেমির জন্য বরাদ্দ ফিফার দেয়া সাত লাখ ডলার পায়নি বাফুফে। আমার প্রশ্ন, সেই টাকা কোথায় গেল?’

ওই সহ-সভাপতি বলেন, ‘সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের চমৎকার সম্পর্ক রয়েছে। সেই দেশে আমাদের লাখ লাখ শ্রমিক কাজ করছেন। বড় অঙ্কের রেমিটেন্স আসে সৌদি আরব থেকে। এক্ষেত্রে বাংলাদেশ সরকার তথা যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অনুমোদন নেয়া উচিত ছিল সালাউদ্দিনের। কিন্তু তিনি তা করেননি। আমরা নির্বাহী কমিটির সদস্য হিসেবেও জানি না কোথায় কী হচ্ছে। অনেকেই আড়ালে-আবডালে নানা কথা বলছেন। ঘুষ লেনদেনেরও ফিসফাস শোনা যাচ্ছে। বাফুফের মতো প্রতিষ্ঠানের সম্মান আমি মনে করি ভূলুণ্ঠিত করা হয়েছে।’

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন
সর্বশেষ

দেশে ফিরেছেন প্রধান উপদেষ্টা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫০

সম্পর্কিত খবর