Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ওয়ার্নারের বিদায়ী টেস্ট জিতে পাকিস্তানকে হোয়াইটওয়াশ অস্ট্রেলিয়ার

স্পোর্টস ডেস্ক
৬ জানুয়ারি ২০২৪ ১৪:৪৫

আগেই ঘোষণা দিয়ে রেখেছিলেন পাকিস্তানের বিপক্ষের টেস্ট সিরিজটাই সাদা পোশাকে নিজের শেষ সিরিজ হতে যাচ্ছে ডেভিড ওয়ার্নার। বিদায়ী ইনিংসে ফিফটির দেখা পেয়েছেন এই অজি ওপেনার। আর ৮ উইকেটের জয়ে তিন ম্যাচের টেস্টে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করেছে স্বাগতিকরা।

দলের জয় থেকে মাত্র ১১ রান আগে আউট হলেন ডেভিড ওয়ার্নার, অপরাজিত থেকে মাঠ ছাড়ার সুযোগ হারানো ওইটুকু আক্ষেপই কেবল থাকল। না হলে দলের বড় জয়ে ফিফটি করে নিজের বিদায় ঠিকই রাঙিয়েছেন বাঁহাতি ব্যাটার। ওয়ার্নারের বিদায়ী টেস্টে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করার আনন্দে ভাসছে অস্ট্রেলিয়া।

প্রথম ইনিংসে পাকিস্তানের ৩১৩ রান অলআউট হয় পাকিস্তান। ৮৮ রান করেন রিজওয়ান। আমের জামাল খেলেন ৮২ রানের গুরুত্বপূর্ণ ইনিংস। সেই ইনিংসে প্যাট কামিন্স ৫ উইকেট নেন। জবাবে জামালের ৬ উইকেট শিকারে স্বাগতিকরা অলআউট হয় ২৯৯ রানে। লাবুশানে ৬০ ও মিচেল মার্শ করেন ৫৪ রান। এতে ১৪ রানের লিড পায় পাকিস্তান।

কিন্তু ওই লিড কাজে লাগাতে পারেনি শান মাসুদরা। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ১১৫ রানে অলআউট হয় পাকিস্তান। সফরকারীদের চার ব্যাটার শূন্য রানে আউট হন। ওপেনার সাইম আইয়ুবের ৩৩ রানই ছিল সর্বোচ্চ। ৯ ওভারে কেবল ১৬ রান দিয়ে ৪ উইকেট নেন জশ হ্যাজলউড। এছাড়া নাথান লায়ান তিন উইকেট পান। একটি করে উইকেট নেন মিচেল স্টার্ক, ট্রাভিস হেড ও প্যাট কামিন্স।

পাকিস্তান ৭ উইকেটে ৬৮ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করেছিল। আগের দিনে ধসে যাওয়া সফরকারীরা এদিন দ্বিতীয় ইনিংসে অলআউট হয়েছে ১১৫ রানে। তাতে অজিদের সামনে লক্ষ্য দাঁড়ায় ১৩০ রানের। এই রান তাড়া করতে গিয়েও শুরুটা শঙ্কা জাগানো ছিল অস্ট্রেলিয়ার। প্রথম ওভারে আউট হন ওপেনার উসমান খাজা (০)। তার পর অবশ্য বিপদ হতে দেননি ডেভিড ওয়ার্নার ও মার্নাস লাবুশেন। গড়েন ১১৯ রানের জুটি। ওয়ার্নার ৭৫ বলে ৫৭ রানে আউট হলেও লাবুশেন ৬২ রানে অপরাজিত থেকেছেন। সঙ্গে ছিলেন স্মিথ (৪)।

এই টেস্ট দিয়ে ওয়ার্নারের ১২ বছরের ক্যারিয়ারের ইতি ঘটলো। যা ছিল তার ১১২তম টেস্ট। আউট হয়ে যাওয়ার সময় অজি ওপেনারকে দাঁড়িয়ে অভিবাদন জানান সবাই। ৮ উইকেটের জয়ের পর নিজের অনুভূতি এভাবেই জানান তিনি, ‘৩-০ ব্যবধানে জেতা মানে একটা স্বপ্ন সত্যি হওয়া। তাছাড়া ১৮ মাস যেভাবে কেটেছে ওই হিসেবে এমন বিদায়ের বিষয়টিও এখানে যুক্ত। আর মহান সব ক্রিকেটারদের সঙ্গে থাকতে পেরে আমি গর্বিত।’

মাঠ ছাড়ার সময় সিডনি ক্রিকেট গ্রাউন্ডের (এসসিজি) দর্শকরা উঠে দাঁড়িয়ে করতালি দিয়ে বিদায় জানান ইতিহাসের অন্যতম সেরা ওপেনারকে। ওয়ার্নারও দুই হাত উঁচিয়ে বিদায়ী শুভেচ্ছার জবাব দিতে দেখা যায়। ১১২ টেস্টের ক্যারিয়ারে ৪৪.৫৯ গড়ে ৮৭৮৬ রানে শেষ করেন ওয়ার্নার, আছে ২৬ সেঞ্চুরি ও ৬৭ হাফ সেঞ্চুরি।

অলরাউন্ড পারফরম্যান্সে ম্যাচের সেরা আমের জামাল, ১৯ উইকেট নিয়ে সিরিজসেরা প্যাট কামিন্স। তবে শেষের নায়ক ওয়ার্নারই, ক্যারিয়ারজুড়ে যিনি অস্ট্রেলিয়ার অনেক জয়ের ভিত গড়ে দিয়েছেন।

সারাবাংলা/এসএস

অস্ট্রেলিয়া বনাম পাকিস্তান ডেভিড ওয়ার্নার বিদায়ী টেস্ট


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সালমান শাহ্‌কে হারানোর ২৮ বছর
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৪

সম্পর্কিত খবর