Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চলে গেলেন কিংবদন্তি বেকেনবাওয়ার

স্পোর্টস ডেস্ক
৮ জানুয়ারি ২০২৪ ২৩:৩৫

সর্বকালের সেরা ফুটবলারদের তালিকায় নাম, রয়েছে সেরা কোচের তালিকাতেও নাম। খেলোয়াড় হিসেবে এবং কোচ হিসেবে জার্মানির হয়ে জিতেছেন বিশ্বকাপও। নামের পাশে সর্বকালের সেরা ডিফেন্ডারের তকমা। ভক্ত সমর্থকরা ভালোবেসে ডাকতেন ডার কাইজার বলে। যার অর্থ সম্রাট। ৭৮ বছর বয়সে জার্মানির এই কিংবদন্তি পাড়ি জমালেন না ফেরার দেশে।

সোমবার জার্মানির সংবাদ সংস্থা ডিপিএ বেকেনবাওয়ারের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। মাঠে তার দাপুটে উপস্থিতির জন্য নিজ দেশের ভক্ত-সমর্থকরা তাকে ডাকতেন কাইজার (সম্রাট) নামে।

ইনস্টাগ্রামে বেকেনবাওয়ারের পরিবারের পক্ষ থেকে বলা হয়েছে, ‘গভীর দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, আমার স্বামী বেকেনবাওয়ার মারা গেছেন। ঘুমের মধ্যে তার মৃত্যু হয়েছে। এ সময় পরিবারের সদস্যরা পাশে ছিলেন। কোন বিরক্তি ছাড়া নিরবে তার মৃত্যু শোক কাটাতে পারবো এই আশা করছি।’

১৯৭৪ সালে খেলোয়াড় হিসেবে বিশ্বকাপ শিরোপা জেতেন বেকেনবাওয়ার। এরপর ১৯৯০ সালে তার কোচিংয়ে ফের বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় জার্মানি। জাতীয় দলের পাশাপাশি ক্লাব পর্যায়েও অসামান্য সফলতা উপভোগ করেন তিনি। বায়ার্ন মিউনিখের হয়ে ১৯৭৩-৭৪, ১৯৭৪-৭৫ ও ১৯৭৫-৭৬ মৌসুমে টানা তিনটি ইউরোপিয়ান কাপ (বর্তমানে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ) উঁচিয়ে ধরেন।

ক্যারিয়ার শুরু করেছিলেন মিডফিল্ডার হিসেবে। পরে দারুণ সাফল্য পান ডিফেন্ডারের ভূমিকায়। ছিলেন দারুণ চৌকষ ও কার্যকর ফুটবলার। অনেকেই মনে করেন, আধুনিক ‘অ্যাটাকিং সুইপার’ পজিশন ফুটবলে এসেছিল তার হাত ধরেই। সেন্ট্রাল ডিফেন্ডার হয়েও নিপুণ পাস আর লম্বা দৌড়ে ভূমিকা রাখতেন আক্রমণে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষের কিছু দিন পর ১৯৪৫ সালের ১১ সেপ্টম্বর মিউনিখে জন্ম বেকেনবাউয়ারের। ১৯৬০ ও ১৯৭০ এর দশকে জার্মানির ফুটবলে ছিল তারই রাজত্ব। অনেকের চোখে তিনিই দেশটির ইতিহাসের সেরা খেলোয়াড়।

খেলোয়াড়ি জীবনে ইতি টেনে দায়িত্ব নিয়েছিলেন জার্মান ফুটবলের পদেও। সেখানেই তার বিরুদ্ধে উঠেছিল দুর্নীতির অভিযোগ। ২০০৬ বিশ্বকাপের আয়োজক হতে আয়োজক নির্বাচনের জন্য নির্ধারিত ফিফা সদস্যদের ভোট কিনতে তহবিল গঠন করেছিল জার্মান বিডিং কমিটি। আর এই বিডিং কমিটির প্রধান ছিলেন বেকেনবাওয়ার। ২০১৭ সালের মার্চে এই অভিযোগের জন্য সুইস প্রসিকিউটররা তাকে জেরাও করে। জীবনের এই নেতিবাচক অধ্যায়টুকু বাদ দিলে বেকেনবাওয়ারের বাকি জীবন ছিল অর্জন ও প্রাপ্তির।

ফ্রাঞ্জ বেকেনবাওয়ার পশ্চিম জার্মানির হয়ে ১০৩ ম্যাচ খেলে ১৪ গোল করেছেন। এছাড়া বায়ার্ন মিউনিখের হয়ে ৫৮৪ ম্যাচ খেলে ৭৫ গোল করেছেন। খেলোয়াড় হিসেবে বায়ার্ন মিউনিখের জার্সিতে তিনটি ইউরোপিয়ান কাপ ও চারটি জার্মান বুন্দেসলিগা জিতেছেন। কোচ হিসেবে বায়ার্নকে উয়েফা কাপ জিতিয়েছেন।

সারাবাংলা/এসএস

জার্মান কিংবদন্তি টপ নিউজ ফ্রাঞ্জ বেকেনবাওয়ার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর