Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেদভেদেভকে স্তব্ধ করে অস্ট্রেলিয়ান ওপেন সিনারের

স্পোর্টস ডেস্ক
২৮ জানুয়ারি ২০২৪ ২২:৩৩

অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনালে নোভাক জকোভিচকে হারিয়ে ফাইনালের টিকিট কেটে সবাইকে চমকে দেন ইয়ানিক সিনার। এরপর ফাইনালে দুর্দান্ত প্রত্যাবর্তনের গল্প লিখে হারান দানিল মেদভেদেভকে। আর তাতেই ঘরে তোলেন নিজের প্রথম গ্র্যান্ড স্ল্যাম। মেলবোর্নের রড লেভার অ্যারেনায় রোববার পুরুষ এককের ফাইনালে প্রথম দুই সেটে সাদামাটা পারফরম্যান্সের পর দাপুটে রূপে হাজির হন সিনার। পরের তিন সেটে প্রতিপক্ষকেই বিবর্ণ করে তোলেন তিনি।

ইতালিয়ান সিনারকে প্রথম দুই সেটে সহজে হারান মেদভেদেভ। প্রথম দুই সেটে ৬-৩, ৬-৩ গেমে জিতে নেন সিনার। তবে তৃতীয় সেটেই ঘুরে দাড়ান সিনার। পরের তিন সেট যথাক্রমে ৬-৪, ৬-৪ এবং ৬-৩ গেমে জিতে গ্র্যান্ড স্ল্যাম নিশ্চিত করেন সিনার।

তৃতীয় সেটের দশম গেমে ৩১ সেটের একটি র‌্যালিতে সহজ ফোরহ্যান্ড শট নেটে মেরে পয়েন্ট হারান সিনার। পরে অবশ্য ওই গেম জিতে সেটও জিতে নেন তিনি। সেখান থেকেই তার প্রত্যাবর্তনের শুরু। আর পঞ্চম সেটের ষষ্ঠ গেমে প্রতিপক্ষের সার্ভিস ব্রেক করে চালকের আসনে বসেন সিনার। এরপর নিজের সার্ভিসে আধিপত্য ধরে রাখেন তিনি। সবশেষে দারুণ একটি ফোরহ্যান্ড শটে ম্যাচ পয়েন্ট নিশ্চিত হতেই কোর্টে শুয়ে পড়েন সিনার। নিজেকে কিছুটা শান্ত করে উঠে দাঁড়ান, হাত মেলান প্রতিপক্ষের সঙ্গে।

এর আগে মেজর টুর্নামেন্টে সিনারের সর্বোচ্চ সাফল্য ছিল গতবছর উইম্বলডনের সেমি-ফাইনালে ওঠা। সেই অভিজ্ঞতায় ভর করে, প্রথমবার কোনো গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠেই বাজিমাত করলেন তিনি।

নারী-পুরুষ মিলিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জেতা প্রথম ইতালিয়ান সিনার। আর টেনিস ইতিহাসে কোনো গ্র্যান্ডস্ল্যামে চ্যাম্পিয়ন হওয়া ইতালির তৃতীয় পুরুষ খেলোয়াড় তিনি। এর আগে নিকোলা পিয়েত্রাঙ্গেলি দুবার ফরাসি ওপেন (১৯৫৯ ও ১৯৬০ সালে) ও আদ্রিয়ানো পানাত্তা একবার ফরাসি ওপেন (১৯৭৫ সালে) জিতেছিলেন। অর্থাৎ ৪৯ বছরের ব্যবধানে কোনো পুরুষ ইতালিয়ান খেলোয়াড় গ্র্যান্ডস্ল্যাম উঁচিয়ে ধরলেন।

এতেই এক দশক পর বছরের প্রথম এই গ্র্যান্ড স্ল্যামের পুরুষ এককে ‘বিগ থ্রির’(রজার ফেদেরার, রাফায়েল নাদাল, নোভাক জোকোভিচ) বাইরে কোনো চ্যাম্পিয়নের দেখা মিলল। আর ২০০৫ সালের পর এবারই এখানে প্রথম এমন কোনো ফাইনাল হলো যেখানে বিগ থ্রির কেউই ছিলেন না।

সারাবাংলা/এসএস

অস্ট্রেলিয়ান ওপেন ইয়ানিক সিনার দানিল মেদভেদেভ


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর