Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতকে হারিয়ে সাফের ফাইনালে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
৫ ফেব্রুয়ারি ২০২৪ ০০:৪৪

কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে রাউন্ড রবিন লিগে নিজেদের দ্বিতীয় ম্যাচে ১-০ গোলে জিতল বাংলাদেশ। নেপালকে ৩-১ গোলে হারিয়ে মুকুট ধরে রাখার মিশন শুরু করা সাইফুল বারী টিটুর দল টানা দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে নিশ্চিত করল ফাইনাল। আগামী মঙ্গলবার নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ-ভুটান এবং ভারত-নেপাল। বাংলাদেশের সামনে সুযোগ টানা তিন ম্যাচ জয়ের আত্মবিশ্বাস নিয়ে শিরোপ লড়াইয়ের মঞ্চে ওঠা।

নির্ধারিত সময়ের ৯০ মিনিটের খেলা শেষ। দ্বিতীয়ার্ধের যোগ করা চার মিনিটের বাকি আর দুই মিনিট। ঠিক তখনই অচলাবস্থা ভাঙল বাংলাদেশ। অধিনায়ক আফঈদা খন্দকারের অসাধারণ পাসে ঠাণ্ডা মাথায় ভারতের জাল খুঁজে নিলেন মোসাম্মৎ সাগরিকা। টানা দুই জয়ে প্রথম দল হিসেবে ২০২৪ সাফ অনূর্ধ্ব-১৯ নারী চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠল শিরোপাধারীরা।

কৃত্রিম আলোতে শুরু থেকে স্বাগতিকদের ওপর চড়াও হতে থাকে ভারত। হাইলাইন ডিফেন্স করে খেলার চেষ্টা ছিল। লিন্ডা-নেহারা লাল-সবুজের রক্ষণ ভেদ করার চেষ্টা করেছে বারবারই। কিন্তু সফল হতে পারেনি। বিপরীতে বাংলাদেশ প্রতি আক্রমণে উঠে খেলে গোল করতে সক্ষম হয়নি।

ম্যাচঘড়ির ৯ মিনিটে ভারত সুযোগ পায়। সুলান জানা বক্সের ভেতরে বল পেয়ে লক্ষ্যভেদ করতে পারেননি। তার আগেই জটলা থেকে ক্লিয়ার করেন স্বাগতিকদের এক ডিফেন্ডার। দ্বিতীয় মিনিটে দূরপাল্লার ফ্রি কিকে চেষ্টা করেন আফিদা খন্দকার, কিন্তু অধিনায়কের শট কাঁপায় উপরের জাল। শুরুর এই ঝলক অবশ্য ধরে রাখতে পারেনি বাংলাদেশ। ভারতের চাপে বরং বলের নিয়ন্ত্রণ রাখার দিকেই মনোযোগ দিতে হয় তাদের, প্রথমার্ধে লক্ষ্যে কোনো শটও রাখতে পারেনি তারা।

দ্বিতীয়ার্ধে বলের নিয়ন্ত্রণ বাংলাদেশের খেলোয়াড়দের পায়ে থাকলেও পরিষ্কার গোলের সুযোগটা কিছুতেই আসছিল না। ৬৭ মিনিটে একটা সুযোগ এলো। স্বপ্না রানীর কর্নার থেকে শরীরের ভারসাম্য ঠিক না থাকায় মাথা আর বলে ঠিকঠাক স্পর্শ করাতে পারেননি সুরমা জান্নাত। তাঁর নিয়ন্ত্রহীন হেডে বল বিপদমুক্ত করেন ভারত গোলরক্ষক আনিকা দেবী। ৭২ মিনিটে কর্নার থেকে এই স্বপ্নার বাঁকানো শট কোনো রকমে ঠেকান ভারত গোলরক্ষক। ফিরতি বলে আফঈদার ভলি ক্রসবারের ওপর দিয়ে চলে যায় বাইরে। গায়ে মেরে বসেন।

যোগ করা সময়ে আচমকাই নিজেদের বক্সের উপর থেকে লং পাস বাড়ান আফিদা। ভারতের রক্ষণভাগ কিছুটা অপ্রস্তুত থাকায় দুই জনের ফাঁক গলে বল নিয়ে বেরিয়ে যান সাগরিকা। এরপর নিখুঁত শটে অনিকার পাশ দিয়ে খুঁজে নেন জাল। এ নিয়ে আসরে এই ফরোয়ার্ডের গোল হলো ৩টি।

একটু পর শেষের বাঁশি বাজতেই শুরু হয় আফিদা-সাগরিকাদের উৎসব। ২০২১ সালেও এবারের মতো অনূর্ধ্ব-১৯ বছর বয়সীদের নিয়ে হওয়া আসরে ভারতকে রাউন্ড রবিন লিগ ও ফাইনালে একই ব্যবধানে হারিয়েছিল বাংলাদেশ। গত বছর অনূর্ধ্ব-২০ বছর বয়সীদের এ প্রতিযোগিতায় নেপালকে হারিয়ে শিরোপা জয়ের পথে রাউন্ড রবিন লিগে ভারতের সঙ্গে গোলশুন্য ড্র করেছিল বাংলাদেশ। ২০২২ সালে অবশ্য তিক্ত অভিজ্ঞতা হয়েছিল। সেবার অনূর্ধ্ব-১৮ বছর বয়সীদের প্রতিযোগিতায় গ্রুপ পর্ব ও ফাইনাল-দুই ম্যাচেই ভারতের বিপক্ষে ১-০ গোলে হেরেছিল বাংলাদেশ।

সারাবাংলা/এসএস

নারী অনূর্ধ্ব-১৯ সাফ ভারত বনাম বাংলাদেশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর