Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কুমিল্লাকে উড়িয়ে প্লে-অফে তামিমের বরিশাল

স্পোর্টস করেসপন্ডেন্ট
২৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৩৯

আগে বোলিং করে শক্তিশালী কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে ১৪০ রানেই আটক রেখেছিল ফরচুন বরিশাল। পরে বরিশালের ব্যাটিংটাও হলো বেশ হিসেবি। যার নেতৃত্ব দিলেন অধিনায়ক তামিম ইকবাল। একপ্রান্ত আগলে রেখে বলের সঙ্গে পাল্লা দিয়ে রান তুলেছেন তামিম। যাতে দাপুটে জয়ই পেয়েছে বরিশাল।

ব্যাট-বল দুই বিভাগেই দারুণ পারফরম্যান্সে বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে ৬ উইকেটে হারিয়েছে বরিশাল। এই জয়ে বরিশালের প্লে-অফের জায়গা পাকা হলো। অবশ্য আজ না জিতলেও প্লে-অফের সম্ভবনা টিকে থাকত বরিশালের।

পয়েন্ট টেবিলের তিন নম্বরে উঠে বসল বরিশাল। ১২ ম্যাচে তামিমদের পয়েন্ট এখন ১৪। আগেই প্লে-অফ নিশ্চিত করা কুমিল্লা ভিক্টোরিয়ান্স পয়েন্ট টেবিলের দুই নম্বরেই থাকল। ১২ ম্যাচে তাদের পয়েন্ট ১৬।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে কুমিল্লার ১৪০ রানের জবাব দিতে নেমে বরিশালের শুরুটা অবশ্য ভালো হয়নি। পাকিস্তানি ওপেনার আহমেদ শেহজাদ আজও রান পাননি। ৭ বলে ১ রান করে আউট হয়েছেন শেহজাদ।

দ্বিতীয় উইকেটে ৬৪ রানের জুটি গড়ে সেই ধাক্কা কাটিয়ে তুলেছেন তামিম ইকবাল ও কাইল মায়ার্স। ২৬ বলে ২৫ রান করে মায়ার্স ফিরলে এই জুটি ভাঙে। তবে তামিম ইকবাল একপ্রান্তে অবিচলই ছিলেন। রানরেট খুব বেশি ছিল না। ফলে তামিম ঝুঁকি না নিয়ে নিজের মতো করে ব্যাটিং করে গেছেন।

বরিশালের হিসেবি ব্যাটিংয়ে ম্যাচে কখনোই প্রভাব ফেলতে পারেনি কুমিল্লা। ৪০ বলে ফিফটি পূর্ণ করেছেন তামিম। ১৮তম ওভারে আন্দ্রে রাসেলকে টানা দুই ছক্কা হাঁকাতে গিয়ে সীমানায় ধরা পরার আগে ৪৮ বল খেলে ৬৬ রান করেছেন তামিম। তার ইনিংসে চার ৩টি, ছক্কা ৬টি। আজকের ৬৬ রানের ইনিংসে চলতি বিপিএলে এখন পর্যন্ত সর্বোচ্চ রান সংগ্রাহক বনে গেছেন তামিম। ১২ ইনিংসে তার মোট রান সর্বোচ্চ ৩৯১।

তামিম ফেরার সময় জয়ের অনেকটাই কাছাকাছি ছিল বরিশাল। বাকি কাজটা সেরেছেন মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকাররা। ১৯.৪ ওভারে ৪ উইকেট হারিয়ে জয়ের জন্য ১৪১ রান তুলে ফেলে বরিশাল। মুশফিকুর রহিম ২৪ বলে ১৭ রান করেন। এছাড়া মাহমুদউল্লাহ ১১ বলে ১২ ও সৌম্য সরকার ৩ বলে ৬ রানে অপরাজিত ছিলেন। কুমিল্লার হয়ে ১৯ রানে দুই উইকেট নিয়েছেন মুশফিক হাসান।

এর আগে দারুণ বোলিং করেছেন বরিশালের বোলাররা। কুমিল্লার হয়ে সুনীল নারিনকে নিয়ে ওপেনিংয়ে নেমেছিলেন লিটন দাস। মেকশিফট ওপেনার সুনীল নারিন আজও রান পাননি। ১৮ বলে ১৬ রান করে ফিরেছেন ক্যারিবিয়ান স্পিনার।

লিটন দাসও রান পাননি আজ। ১২ বলে ১২ রান করে সরাসরি বোল্ড হয়েছেন তাইজুল ইসলামের বলে। চারে নামা মাহিদুল ইসলাম অঙ্কন ৬ বলে ১ রান করে ফিরলে বেশ চাপে পরে কুমিল্লা। মঈন আলী ও তাওহিদ হৃদয় সেই চাপ কাটিয়ে উঠার চেষ্টা করেছেন। দুজন ক্রিজে ছিলেন অনেকক্ষণই। কিন্তু বলের সঙ্গে পাল্লা দিয়ে রান তুলতে পারেননি দুজনের একজনও।

২৬ বলে ২৫ রান করেছেন হৃদয়। মঈন আলী ২২ বলে ২৩ রান করে ফিরেছেন। এরপর কুমিল্লাকে এগিয়ে নেওয়ার বড় দায়িত্ব ছিল আন্দ্রে রাসেল, জাকের আলীর কাঁধে। রাসেল ক্রিজে নেমে ঝড় শুরুও করেছিলেন। কিন্তু নিজের ইনিংসটাকে বড় করতে পারেননি।

তাইজুল ইসলামের বলে বোল্ড হওয়ার আগে ১১ বলে ১ চার, ১ ছয়ে ১৪ রান করে ফিরেছেন রাসেল। তবে অন্যদের ব্যর্থতার দিনে জাকের আলী শেষ দিকে ঝড় তুলেছিলেন। শেষ ওভারে দুই ছক্কা, এক চার হাঁকানো জাকের ১৬ বলে ৩৮ রানে অপরাজিত ছিলেন। তার ইনিংসে চার ২টি, ছক্কা ৪টি। জাকেরের শেষের ঝড়েই মূলত বলার মতো একটা স্কোর পেয়েছে কুমিল্লা।

২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৪০ রানে থেমেছে কুমিল্লা। বরিশালের হয়ে ৩ ওভারে ২০ রান খরচায় ৩ উইকেট নিয়েছেন তাইজুল ইসলাম। ৪ ওভারে ১৬ রান খরচায় ২ উইকেট নিয়েছেন মোহাম্মদ সাইফউদ্দিন।

সারাবাংলা/এসএইচএস

টপ নিউজ বিপিএল ২০২৪


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর