Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভ্যালেন্সিয়ার মাঠে উত্তেজনাপূর্ণ ম্যাচ ড্র করল রিয়াল

স্পোর্টস ডেস্ক
৩ মার্চ ২০২৪ ০৪:২২

ভ্যালেন্সিয়ার ঘরের মাঠে মেস্তেয়া বরাবরই রিয়াল মাদ্রিদের জন্য কঠিন স্টেডিয়াম। শেষ ৯ ম্যাচে যেখানে লস ব্ল্যাঙ্কোসরা হেরেছে পাঁচটিতেই। সেখানে খেলতে গিয়ে বেগ পোহাতে হবে রিয়ালকে তা আগে থেকেই জানা ছিল। তবে ম্যাচের মাত্র ৩১ মিনিটের মধ্যেই দুই গোল হজম করে ম্যাচ থেকে এক প্রকার ছিটকে পড়েছিল রিয়াল। তবে প্রথমার্ধ শেষে ভিনিসিয়াসের গোলে ম্যাচে ফেরে রিয়াল। আর বিরতি থেকে ফিরে আবারও ভিনিসিয়াসের গোলে ফেরে সমতায়।

বিজ্ঞাপন

তবে ম্যাচের নাটক সেখানেই শেষ নয়। নির্ধারিত ৯০ মিনিট শেষে যোগ করা অতিরিক্ত সময়ের শেষে জুড বেলিংহাম জয়সূচক গোলও করে ফেলেছিলেন। তবে ডান প্রান্ত থেকে ব্রাহিম দিয়াজের ক্রস থেকে বল যখন ডি বক্সের ভেতর হাওয়ায় ভাসছে তখনই রেফারি শেষ বাঁশি বাজান। আর তাতেই গণনা হয়নি বেলিংহামের গোল। এরপরেই রিয়ালের খেলোয়াড়রা ঘিরে ধরেন রেফারিকে। আর রেফারির ওপর চড়াও হয়ে লাল কার্ড দেখেন বেলিংহাম।

শেষ পর্যন্ত মেস্তায়ায় ২-২ গোলের সমতায় শেষ হয় ম্যাচটি। এই ড্র’তে লিগ টেবিলের শীর্ষে থাকা রিয়াল এগিয়ে গেল ৭ পয়েন্টের ব্যবধানে। ২৭ ম্যাচে ২০ জয়, ৬ ড্র আর ১ হার রিয়ালের। অন্যদিকে ২৬ ম্যাচে ৫৯ পয়েন্ট নিয়ে দুইয়ে জিরুনা। সমান ম্যাচে ৫৭ পয়েন্ট নিয়ে তিনে আছে বার্সেলোনা। আর ২৬ ম্যাচে ৩৭ পয়েন্ট নিয়ে ৯ নম্বরে আছে ভ্যালেন্সিয়া।

গত মৌসুমে এই মাস্তেয়া স্টেডিয়ামে ভিনিসিয়াস বর্ণবাদের শিকার হওয়ার পর তোলপাড় উঠেছিল বিশ্বজুড়ে। ওই ম্যাচের শেষ দিকে লাল কার্ডও দেখেছিলেন তিনি, রিয়াল হেরেছিল ১-০ গোলে। তারপর প্রথমবার সেখানে খেলল স্পেনের সফলতম দলটি। চলতি মৌসুমে প্রথম দেখায় গত নভেম্বরে সান্তিয়াগো বের্নাবেউয়ে ভালেন্সিয়াকে ৫-১ গোলে হারিয়েছিল রিয়াল।

মাস্তেয়াতে এবার ম্যাচের শুরু থেকেই বল দখলে আধিপত্য করলেও সুযোগ তৈরি করতে ভুগছিল তারা। খেলার ধারার বিপরীতে ২৭ থেকে ৩০তম মিনিটের মধ্যে দুই গোল করে এগিয়ে যায় ভালেন্সিয়া। দুটিতেই দায় ছিল রিয়ালের রক্ষণের। প্রথমটিতে ডান দিকে বক্সের বাইরে প্রতিপক্ষ খেলোয়াড়ের থেকে বল কেড়ে নেওয়ার পর তা হারিয়ে ফেলেন ডিফেন্ডার ফারল্যান্ড মেন্ডি। সতীর্থের ক্রসে চমৎকার হেডে গোল করেন দুরো। পরেরটিতে মারাত্মক ভুল করে বসেন দানি কারভাহাল। এই স্প্যানিশ ডিফেন্ডার ব্যাক-পাস দেন গোলরক্ষকের উদ্দেশে, ছুটে গিয়ে বল নিয়ন্ত্রণে নিয়ে এগিয়ে আসা আন্দ্রি লুনিনকে কাটিয়ে ফাঁকা জালে বল পাঠান ইয়ারেমচুক।

বিজ্ঞাপন

তিন মিনিটের ব্যবধানে দুই গোল হজম করা রিয়াল মাদ্রিদ স্বস্তি খুঁজে পায় প্রথমার্ধের শেষ দিকে। যোগ করা অতিরিক্ত সময়ে ডান দিক থেকে কারভাহালের বাড়ানো বলে গোলরক্ষক হাত ছোঁয়ালেও ক্লিয়ার করতে পারেননি। রদ্রিগোর পা ছুঁয়ে বল যায় ভিনিসিয়াসের কাছে। কাছ থেকে ব্যবধান কমান ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।

এরপর দ্বিতীয়ার্ধে ফিরেই ৫৪তম মিনিটে সুযোগ আসে বেলিংহামের সামনে। বক্সে প্রতিপক্ষের এক ডিফেন্ডারের বাধা এড়িয়ে তার নেওয়া শট ঠেকিয়ে দেন গোলরক্ষক। ৬০তম মিনিটে দারুণ সেভ করে ব্যবধান বাড়তে দেননি লুনিন। কাছ থেকে দিয়েগো লোপেসের প্রচেষ্টা পা দিয়ে আটকে দেন ইউক্রেইনের এই গোলরক্ষক।

ম্যাচের সময় এক ঘণ্টা পার হতেই জোড়া পরিবর্তন আনেন আনচেলোত্তি। টনি ক্রুসের জায়গায় লুকা মদ্রিচ ও রদ্রিগোর পরিবর্তে ব্রাহিমকে মাঠে নামান তিনি। ৭৬তম মিনিটে ব্রাহিমের ক্রসেই কাছ থেকে হেডে সমতা টানেন ভিনিসিয়াস। ভ্যালেন্সিয়ার খেলোয়াড়রা রেফারিকে ঘিরে ধরে অফসাইডের দাবি জানালেও ভিএআরে বহাল থাকে গোলের সিদ্ধান্ত।

যোগ করা সময়ের শুরুতে দুরো রেয়ালের বক্সে পড়ে গেলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। তবে ভিএআরের সাহায্যে সিদ্ধান্ত পাল্টান তিনি। খানিক পর পিতার গনসালেসের শট ঝাঁপিয়ে ঠেকান লুনিন। এরপর রেফারির শেষ বাঁশি ও বেলিংহামের বল জালে পাঠানোর ওই ঘটনা। যা জন্ম দিয়েছে তুমুল আলোচনার। আর এতেই শেষ পর্যন্ত ২-২ গোলের সমতায় শেষ হয়েছে উত্তেজনাপূর্ণ ম্যাচটি।

সারাবাংলা/এসএস

টপ নিউজ ভিনিসিয়াস জুনিয়র ভ্যালেন্সিয়া বনাম রিয়াল মাদ্রিদ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর