Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কষ্টের ড্র’য়ে পরের পর্বে রিয়াল

স্পোর্টস ডেস্ক
৭ মার্চ ২০২৪ ০৪:০৩

আরবি লাইপজিগের মাঠ থেকে ১-০ গোলের ব্যবধানে জিতে এসেছিল রিয়াল মাদ্রিদ। তবে ঘরের মাঠে শেষ ষোলোর দ্বিতীয় লেগে লাইপজিগের আক্রমণ ঠেকাতেই সময় পেরিয়েছে রিয়ালের। শেষ পর্যন্ত গোল পেয়েও গিয়েছিল রিয়াল। তবে এরপরেই গোল হজম করে রিয়াল। প্রথমার্ধ জুড়ে তাদের মাঝমাঠকেও ভুগতে দেখা গেল। শেষ পর্যন্ত যদিও তারা আটকাতে পারেনি রিয়াল মাদ্রিদকে।

এস্তাদিও সান্তিয়াগো বার্নাব্যুতে বুধবার রাতে ১-১ ড্র করে দুই লেগ মিলিয়ে ২-১ গোলে জিতে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে উঠল কার্লো আনচেলত্তির দল।

এদিনও ছন্নছাড়া পারফরম্যান্সে প্রায় পুরোটা সময়ই ভুগল ইউরোপের সফলতম ক্লাবটি। পরিংখ্যানেও যা স্পষ্ট; ম্যাচে গোলের উদ্দেশ্যে ১১টি শট নিয়ে মাত্র তিনটি লক্ষ্যে রাখতে পারে তারা। যেখানে লাইপজিগ নেয় ২০ শট, লক্ষ্যে ছিল চারটি।

নিজেদের গুছিয়ে নিতে দুই দলেরই বেশ খানিকটা সময় লেগে যায়। তাই প্রথম ১০ মিনিটে মাঠের দুই পাশে দুই গোলরক্ষকের একরকম অলস সময়ই কাটে।

দশম মিনিটে প্রতি-আক্রমণে সবাইকে পেছনে ফেলে রেয়ালের ডি-বক্সে ঢুকে পড়েন বেনিয়ামিন সিসকো। তবে নিজেই হয়তো বুঝতে পেরেছিলেন অফসাইডে ছিলেন তিনি, তাই তার মধ্যে মরিয়া ভাব দেখা যায়নি, তার শট ঠেকিয়েও দেন গোলরক্ষক। রিপ্লেতে দেখা যায়, অফসাইডেই ছিলেন লাইপজিগ ফরোয়ার্ড।

ধীরে ধীরে মাঠের ফুটবল কিছুটা গতি পেলেও উত্তাপ ছিল না একেবারেই। প্রথম আধা ঘণ্টায় একমাত্র উল্লেখযোগ্য সুযোগটি পায় লাইপজিগ। ষোড়শ মিনিটে লোইস ওপেনদার কোনাকুনি ওই শট হয় লক্ষ্যভ্রষ্ট।

বিরতির পর মিডফিল্ডার এদুয়ার্দো কামাভিঙ্গাকে আর নামাননি আনচেলোত্তি। তার জায়গায় নামান ফরোয়ার্ড রদ্রিগোকে। দ্বিতীয়ার্ধের খেলা শুরু হতেই বিপদে পড়তে বসেছিল রিয়াল। প্রতিপক্ষের একটি আক্রমণ রুখতে পোস্ট ছেড়ে বেরিয়ে যান লুনিন, কিন্তু প্রথম চেষ্টায় বল তো ধরতেই পারেননি, উল্টো বেরিয়ে যান বক্সের বাইরে। ভাগ্য ভালো তার, ওপেনদাও পারেননি বল নিয়ন্ত্রণে নিতে। দ্বিতীয় প্রচেষ্টায় দলকে বিপদমুক্ত করেন লুনিন।

এরপর ম্যাচের ৬৫তম মিনিটে ভিনিসিয়াসের চমৎকার গোলে এগিয়ে যায় রিয়াল। জুড বেলিংহামের বক্সে বাড়ানো বল ছুটে গিয়ে প্রথম ছোঁয়ায় জোরাল শটে জালে পাঠান ভিনিসিউস। দুই লেগ মিলিয়ে ২-০ গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। তবে তিন মিনিট পরেই রেয়ালের স্বস্তি কেড়ে নেয় লাইপজিগ। সতীর্থের ক্রসে দারুণ হেডে ম্যাচের স্কোরলাইন ১-১ করেন লাইপজিগ ডিফেন্ডার অরবান।

শেষদিকে আরও আক্রমণাত্মক হয়ে খেলতে থাকে লাইপজিগ তবে শেষমেশ আর গোলের দেখা পায়নি। আর তাতেই কষ্টের ড্র’তে শেষ আটের টিকিট কাটতে পারে রিয়াল মাদ্রিদ।

সারাবাংলা/এসএস

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ টপ নিউজ রিয়াল মাদ্রিদ বনাম আরবি লাইপজিগ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর