Thursday 26 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তিন বছর পর চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টারে বার্সেলোনা

স্পোর্টস ডেস্ক
১৩ মার্চ ২০২৪ ০৪:০৬

শেষবার ২০১৯/২০ মৌসুমে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে খেলেছিল বার্সেলোনা। এরপর ২০২০/২১ মৌসুমে শেষ ষোলো থেকে আর তারপরের দুই মৌসুমে গ্রুপ পর্বই পেরোতে পারেনি কাতালান ক্লাবটি। তিন বছর পরে আবারও চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে বার্সা। শেষবার নাপোলিকে হারিয়ে কোয়ার্টারে উঠেছিল বার্সা, ২০২৩/২৪ মৌসুমে এসেও সেই নাপোলিকে হারিয়েই কোয়ার্টারের টিকিট কাটলো কাতালান ক্লাবটি।

বিজ্ঞাপন

নাপোলির ঘরের মাঠে ১-১ গোলে ড্র করে ফিরেছিল বার্সা। আর নিজেদের ঘরের মাঠে নাপোলিকে ৩-১ গোলের ব্যবধানে হারিয়ে দুই লেগ মিলিয়ে ৪-২ ব্যবধানে জিতে কোয়ার্টারের টিকিট কাটে বার্সেলোনা।

ম্যাচের শুরুতেই ১৫ থেকে ১৭ এই তিন মিনিটের মধ্যে দুই গোল করে এগিয়ে যায় বার্সেলোনা। প্রথমার্ধেই ব্যবধান কমিয়ে লড়াই জমিয়ে তুলল নাপোলি। বিরতির পর কাতালান দলটির আক্রমণের ঝড়ের সামনে একের পর এক দারুণ সব সেভ করলেন গোলরক্ষক। শেষ দিকে সব অনিশ্চয়তায় ইতি টেনে দিলেন রবার্ট লেভান্ডোফস্কি। ঘরের মাঠে জিতে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে উঠল জাভি হার্নান্দেজের দল।

ম্যাচের মাত্র চার মিনিটের মাথাত সুযোগ পায় নাপোলি। তবে প্রতিপক্ষ ডিফেন্ডারদের চাপে গোলরক্ষক বরাবর শট করেন প্রথম লেগে গোল করা ভিক্টর ওসিমেন। এরপর পঞ্চদশ মিনিটে লোপেজ এগিয়ে নেন দলকে। বক্সের ভেতর বাঁ দিক থেকে রাফিনহার কাটব্যাকে পেনাল্টি স্পটের কাছ থেকে ডান পায়ের নিচু শটে ঠিকানা খুঁজে নেন ২০ বছর বয়সী স্প্যানিশ মিডফিল্ডার।

১-০ গোলে এগিয়ে যাওয়ার দুই মিনিট পরেই ব্যবধান দ্বিগুণ করেন জাও ক্যান্সেলো। সতীর্থের পাস ধরে বক্সের ভেতর একজনকে কাটিয়ে রাফিনহার নেওয়া শট পোস্টে লেগে ফিরে আসে। ফিরতি বল ফাঁকা জালে পাঠাতে ভুল করেননি পর্তুগিজ ডিফেন্ডার ক্যান্সেলো। ৩০তম মিনিটে ব্যবধান কমায় নাপোলি। বাঁ দিক থেকে মাত্তেও পলিতানোর কাটব্যাকে প্রথম স্পর্শে বাঁ পায়ের শটে গোলটি করেন রাহমানি।

বিরতির পর ফিরেই ৫৫তম মিনিটে রাফিনহার শট ঠেকিয়ে দেন সফরকারী গোলরক্ষক আলেক্স মেরেত। ৬৮তম মিনিটে এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের ফ্রি-কিক ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে রক্ষা করেন তিনি। ওই কর্নার থেকে লেভান্ডোফস্কির হেড গোলরক্ষক ঠেকানোর পর কাছ থেকে ইয়ামাল জালে বল পাঠালেও অফসাইডের কারণে গোল মেলেনি। ৭৩তম মিনিটে ইলকাই গুন্দোয়ানের শট ফিরিয়ে দেন মেরেত।

বিজ্ঞাপন

৮০তম মিনিটে সমতা টানার সুবর্ণ সুযোগ হারান ইয়েসপের লিন্ডস্ট্রম। সতীর্থের ক্রস বক্সে পেয়ে হেড লক্ষ্যে রাখতে পারেননি দ্বিতীয়ার্ধে বদলি নামা অরক্ষিত ডাচ মিডফিল্ডার। তিন মিনিট পর স্কোরলাইন ৩-১ করে ফেলেন লেভান্ডোফস্কি। সার্জিও রবের্তো বক্সের বাইরে গিনদোয়ানকে পাস দিয়ে ভেতরে ঢুকে পড়েন। ফিরতি বল পেয়ে তিনি পাস দেন ফাঁকায় থাকা লেভাকে। ফাঁকা জালে বল পাঠান এই পোলিশ ফরোয়ার্ড। আর তাতেই ৩-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে বার্সেলোনা।

সারাবাংলা/এসএস

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ টপ নিউজ বার্সেলোনা বনাম নাপোলি শেষ ষোলো

বিজ্ঞাপন
সর্বশেষ

ইউনিয়ন পরিষদ বাতিলের আহ্বান বিএনপির
২৬ সেপ্টেম্বর ২০২৪ ২২:৪৫

সম্পর্কিত খবর