Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৪ বছর পর শেষ আটে আর্সেনাল

স্পোর্টস ডেস্ক
১৩ মার্চ ২০২৪ ০৪:৫৭

এমিরেটস স্টেডিয়ামে নির্ধারিত ৯০ মিনিটে আর্সেনাল ১-০ গোলের ব্যবধানে এগিয়ে থেকে শেষ করল। শেষ ষোলোর দুই লেগ ১-১ গোলের সমতায় শেষ হলে খেলা গড়াল অতিরিক্ত সময়ে। অতিরিক্ত সময়েও আর্সেনালকে গোল করতে দেয়নি পোর্তো। আর তাতেই খেলার মীমাংসা হলো টাইব্রেকারে। আর সেখানেই আর্সেনালের নায়ক বনে গেলেন গোলরক্ষক ডেভিড রায়া। দুটি পেনাল্টি শট ঠেকিয়ে ১৪ বছর পর আর্সেনালকে তুললেন উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে।

বিজ্ঞাপন

শেষ ষোলোর প্রথম লেগে পোর্তোর মাঠ থেকে ১-০ গোলের ব্যবধানে হেরে এসেছিল আর্সেনাল। তবে ঘরের মাঠে ফিরতি লেগে লেওনার্দো ট্রসার্ডের গোলে ১-০ ব্যবধানে ম্যাচ জিতে নেয় গানার্সরা। তবে শেষ পর্যন্ত নির্ধারিত সময়ে কোয়ার্টারের টিকিটের লড়াই মীমাংসিত না হওয়ায় খেলা অতিরিক্ত সময় শেষে গড়ায় টাইব্রেকারে। আর সেখানেই ডেভিড রায়া রুখে দেন পোর্তোর দুই খেলোয়াড় ওয়েন্ডেল এবং গালেনোর শট। তাতেই টাইব্রেকারে ৪-২ ব্যবধানে জিতে ১৪ বছর পর কোয়ার্টার ফাইনালে ওঠে আর্সেনাল।

বিজ্ঞাপন

শেষবার ২০০৯/১০ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে খেলেছিল আর্সেনাল।

ঘরের মাঠে ম্যাচের শুরু থেকেই পোর্তোর ওপর চড়াও হয়ে খেলতে শুরু করে আর্সেনাল। সুযোগও আসতে শুরু করে ম্যাচের প্রথম থেকেই। একের পর সুযোগ তৈরি করলেও গোলের দেখা মিলছিল না আর্সেনালের। অবশেষে অপেক্ষার পালার অবসান ঘটনা লেওনার্দো ট্রসার্ড। গানার্স অধিনায়ক মার্টিন ওডেগার্ডের দুর্দান্ত এক রক্ষণচেরা পাস থেকে ডি বক্সের ভেতর বল পেয়ে নিখুঁত ফিনিশিং টানেন ট্রসার্ড। এতেই প্রথমার্ধে ১-০ গোলের ব্যবধানে এগিয়ে থেকে শেষ করে আর্সেনাল।

দ্বিতীয়ার্ধে ফিরেও আক্রমণের ধার ধরে রাখে গানার্সরা। ৬৮তম মিনিটে ওডেগার্ড দারুণ এক গোলে আর্সেনালের ব্যবধান ২-০ করেন। তবে ভিএআরের মাধ্যমে রেফারি দেখেন গোলের আগে কাই হাভার্টজ ফাউল করেন পেপেকে। আর তাতেই বাতিল হয় গোল।

সুযোগ আসে পোর্তোর কাছেও। তবে ফরোয়ার্ডের ব্যর্থতায় বল জালে জড়ায়নি। আর তাতেই কপাল পোড়ে পর্তুগিজ ক্লাবটির। নির্ধারিত ৯০ মিনিটে আর্সেনাল ১-০ গোলের ব্যবধানে ম্যাচ জিতে নেয়। তবে দুই লেগ মিলিয়ে ১-১ গোলের সমতায় ম্যাচ শেষ হওয়ায় খেলা গড়ায় অতিরিক্ত সময়ে।

শেষদিকে আর্সেনাল আক্রমণের ধার বাড়ালেও গোলের দেখা পায়নি। তাতেই অতিরিক্ত সময়েও আসেনি খেলার ফলাফল। এতেই ম্যাচ গড়ায় টাইব্রেকারে।

টাইব্রেকারে আর্সেনালের হয়ে মার্টিন ওডেগার্ড, কাই হাভার্টজ, বুকায়ো সাকা এবং ডেকলান রাইস গোল করেন। পোর্তোর হয়ে গোল মিস করেন ওয়েন্ডাল এবং গালেনো। আর গোল করেন পেপে এবং গ্রুজিচ। এতেই আর্সেনাল ৪-২ ব্যবধানে টাইব্রেকার জিতে কোয়ার্টারের টিকিট কাটে।

সারাবাংলা/এসএস

আর্সেনাল বনাম পোর্তো উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর