Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শান্ত-মুশফিক দাপটে শ্রীলংকাকে উড়িয়ে দিল বাংলাদেশ

স্পোর্টস করেসপন্ডেন্ট
১৩ মার্চ ২০২৪ ২২:৩০

২য় ওয়ানডে জিতেই সিরিজ নিশ্চিত করবেন শান্তরা?

আগে ব্যাটিং করে ২৫৫ রানে গুটিয়ে গিয়েছিল শ্রীলংকা। আধুনিক ওয়ানডেতে এটা মোটেও চ্যালেঞ্জিং স্কোর নয়। তাছাড়া চট্টগ্রামের পিচ বরাবরই ব্যাটিং বান্ধব। কিন্তু জবাব দিতে নেমে বাংলাদেশ শুরুতে যেভাবে টপাটপ তিনটা উইকেট হারিয়ে ফেলল তাতে মনে হচ্ছিল- পারবে তো? অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও অভিজ্ঞ মুশফিকুর রহিমের ব্যাটে অবশ্য ঠিকই জয় ছিনিয়েছে বাংলাদেশ।

অপরাজিত সেঞ্চুরি করেছেন শান্ত। আর মুশফিক অপরাজিত ৭৩ রানে। এই দুজনের জুটির সামনে টিকতেই পারেনি শ্রীলংকান বোলিং। ৩২ বল হাতে রেখেই ৬ উইকেটের বড় জয় নিশ্চিত করেছে বাংলাদেশ। এই জয়ে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে ১-০তে এগিয়ে গেল বাংলাদেশ।

সদ্য সমাপ্ত বিপিএলটা ভালো কাটেনি নাজমুল হোসেন শান্তর। শ্রীলংকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের এক ম্যাচে রান পেয়েছিলেন। আজ প্রথম ওয়ানডেতে দলকে নেতৃত্ব দিলেন সামনে থেকে। অপরাজিত ১২২ রানের ঝলমলে ইনিংস খেলা শান্তর হাতে ম্যাচসেরা পুরস্কার উঠেছে।

বুধবার (১৩ মার্চ)  চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শ্রীলংকার ২৫৫ রানের জবাব দিতে নেমে বাংলাদেশের শুরুটা হয়েছে হতশ্রী। ইনিংসের প্রথম বলেই ফিরেছেন লিটন দাস। ওপেনিংয়ে তার সঙ্গী সৌম্য সরকার আজও ব্যর্থ। বাইরের বল খোঁচা দিতে গিয়ে ফিরেছেন ৯ বলে ৩ রান করে।

চারে নামা তাওহিদ হৃদয়ও যখন ৩ রান করে ফিরলেন বাংলাদেশের স্কোর তখন ২৩/৩। সেখান থেকে ঘুরে দাঁড়ানো কঠিনই। দুই অভিজ্ঞ ক্রিকেটার মাহমুদউল্লাহ ও মুশফিকুর রহিমের সঙ্গে সেই কঠিন কাজটা দারুণভাবেই শেষ করলেন নাজমুল হোসেন শান্ত।

চতুর্থ উইকেটে মাহমুদউল্লাহ রিয়াদের সঙ্গে ৬২ বলে ৬৯ রানের দুর্দান্ত একটা জুটি গড়ে প্রাথমিক ধাক্কাটা ঠেকিয়েছেন শান্ত। ৩৭ বলে ৩৭ রান করা মাহমু্দউল্লাহ ফিরলে এই জুটি ভাঙে। এরপর অভিজ্ঞ  মুশফিক ও শান্তর জুটি আর ভাঙতেই পারেনি শ্রীলংকা।

শুরুতে স্বাচ্ছন্দে না থাকলেও পরে সেট হওয়ার পর দুর্দান্ত ব্যাটিং করেছেন নাজমুল হোসেন শান্ত। আর অভিজ্ঞ মুশফিক আজ অভিজ্ঞতার ছাপ রেখেছেন পুরোপুরি। হাতে ওভার ছিল বলে তাড়াহুড়া করেননি, বাড়তি ঝুঁকি নেননি। দুজন পঞ্চম উইকেট জুটিতে ১৭৫ বলে ১৬৯ রান তুলে অবিচ্ছিন্ন থেকেছেন।

৪৪.৪ ওভারে ৪ উইকেট হারিয়ে জয়ের জন্য ২৫৭ রান তুলে ফেলে বাংলাদেশ। ১২৯ বল খেলে ১২২ রানে অপরাজিত ছিলেন শান্ত। ১৩টি চার ২টি ছক্কার সাহায্যে নিজের ইনিংসকে সাজিয়েছেন বাংলাদেশ অধিনায়ক। মুশফিকুর রহিম ৮৪ বল খেলে ৮টি  চারের সাহায্যে ৭৩ রানে অপরাজিত ছিলেন।

এর আগে দারুণ বোলিং করেছেন বাংলাদেশের তিন পেসার তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও তানজিম হাসান সাকিব। ব্যাটিংয়ে ‍শুরুতে শ্রীলংকারই দাপট ছিল। ব্যাটিং সহায়ক পিচে বল দারুণভাবে ব্যাটে আসছিল, বাউন্ডারিও ফাস্ট। শুরুর কয়েকটা ওভারে তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম বোলিংটাও করলেন এলোমেলো। দুই সুযোগে প্রথম উইকেটে জুটিতে ৭১ রান তোলেন শ্রীলংকার দুই ওপেনার পাথুম নিশাঙ্কা ও আভিস্কা ফের্নান্দো।

১১তম ওভারে এসে প্রথম ধাক্কাটা দেন তানজিম হাসান সাকিব। ৩৩ বলে ৩৩ রান করা অভিস্কা ফের্নান্দোকে উইকেটের পেছনে ক্যাচ বানান সাকিব। নিজের পরের দুই ওভারে পাথুম নিশা্ঙ্কা (২৮ বলে ৩৬) ও তিন নম্বরে নামা সামারাবিক্রমাকেও ফেরান সাকিব।

পরপর তিন উইকেট হারিয়ে ধাক্কা খাওয়া শ্রীলংকা পরে আর মাথাচাড়া দিয়ে উঠতে পারেনি। তাসকিন-শরিফুলও শুরুর এলোমেলো বোলিং পেছনে ফেলে দাপট দেখিয়েছেন। মাঝে অধিনায়ক কুশল মেন্ডিসের ৭৫ বলে ৫৯ এবং জানিত লিয়ানাগের ৬৯ বলে ৬৭ রানের দুটি ইনিংসে শেষ পর্যন্ত ৪৮.৫ ওভারে ২৫৫ রানে গুটিয়ে গেছে শ্রীলংকা।

বাংলাদেশের তিন পেসার শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ ও তানজিম হাসান সাকিব তিনজনই তিনটি করে উইকেট নিয়েছেন। অপর উইকেটটি মেহেদি হাসান মিরাজের। দারুণ বোলিংয়ের দিন সাকিবকে নিয়ে একটা দুশ্চিন্তাও! নিজের কোটার নবম ওভারে বোলিং করতে আসা সাকিব পায়ের গোড়ালিতে চোট নিয়ে মাঠ ছেড়েছেন।

বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যকার সিরিজের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি এবং অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি

সারাবাংলা/এসএইচএস

টপ নিউজ বাংলাদেশ-শ্রীলংকা সিরিজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর