Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিলেট টেস্টে উল্টো বাংলাদেশই এখন চাপে

স্পোর্টস করেসপন্ডেন্ট
২২ মার্চ ২০২৪ ১৮:৪৭

সিলেট আগে বোলিং করতে নেমে ৫৭ রানে পাঁচ উইকেট তুলে নিয়ে শ্রীলংকাকে বড্ড চাপে ফেলেছিল বাংলাদেশ। তবে দিন শেষে বাংলাদেশই এখন চাপে! ষষ্ঠ উইকেটে ধনঞ্জয়া ডি সিলভা ও কামিন্ডু মেন্ডিসের ২০২ রানের জুটিতে দারুণভাবে ঘুরে দাঁড়ায় শ্রীলংকা। তবুও লংকানদের তিনশর আগেই আটকে রেখেছিল বাংলাদেশ। তবে শেষ বিকেলে সেই স্বস্তি উড়ে গেছে! ৩১ রান তুলতেই তিন উইকটে হারিয়ে ফেলেছে বাংলাদেশ।

প্রথম দিনের খেলা শেষ হওয়ার আগে বাংলাদেশের স্কোর ৩২/২। শ্রীলংকার প্রথম ইনিংস থেমেছিল ২৮০ রানে। অর্থাৎ এখনো ২৪৮ রানে পিছিয়ে বাংলাদেশ। হাতে ৭ উইকেট। দিন শেষে ৯ রানে অপরাজিত ছিলেন ওপেনার মাহমুদুল হাসান জয়। অপর দিকে শূন্য রানে দিন শেষ করেছেন নাইটওয়াচম্যান তাইজুল ইসলাম।

শুক্রবার (২২ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শেষ বিকেলে ব্যাটিং করতে নেমে শুরু থেকেই লংকান পেসে কাবু হয়েছে বাংলাদেশ। বেশ আক্রমণাত্মক শুরু করেছিলেন ওপেনার জাকের হাসান। সেই কারণেই কিনা বেশিক্ষণ টিকতে পারেননি। ৯ বলে ২ চারে ৮ রান করে ফিরেছেন বিশ্ব ফার্নান্দোর বলে। দলের রান তখন ১১।

খানিক বাদে অধিনায়ক নাজমুল হোসেন শান্ত বিশ্ব ফার্নান্দোর আরেকটি সুইং বলে পুরোপুরি পরাস্ত। লাইন মিস করে এলবিডব্লিউ হয়েছেন ৫ রান করে। এরপর দিনের বাকি সময়টুকু কাটিয়ে দেওয়ার দিকেই মনোযোগী হওয়ার কথা ছিল বাংলাদেশের।

কিন্তু সেটা পারেননি অভিজ্ঞ মুমিনুল হক। দিনের খেলা শেষ হওয়ার দুই ওভার আগে মিডঅফে ক্যাচ দিয়েছেন মুমিনুল হক। ৩১ রানে তৃতীয় উইকেট হারিয়ে বাংলাদেশই উল্টো চাপে পরে যায়। তাইজুল ইসলামকে নিয়ে অবশ্য আর বিপদ হতে দেননি তরুণ ওপেনার মাহমুদুল হাসান জয়।

প্রথম সেশনে তিন উইকেট নিয়েছেন খালেদ

এর আগে বাংলাদেশের হয়ে বেশ দারুণ বোলিং করেছেন পেসার খালেদ আহমেদ ও অভিষিক্ত পেসার নাহিদ রানা। বোলিংয়ে নেমে নিজের প্রথম ওভারেই উইকেট পান খালেদ। ২ রান করা মাদুশকা খালেদের বলে মিরাজের হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন। স্লিপে দুর্দান্ত এক ক্যাচ নিয়েছেন মিরাজ। এরপর দ্বিতীয় উইকেটে জুটি গড়ে কিছুটা সামাল দেন কুশল মেন্ডিস ও দিমুথ করুনারত্নে। ৩৭ রানের সেই জুটি ভাঙ্গেন খালেদই। ১২তম ওভারে ১৬ রান করা মেন্ডিস জাকিরের হাতে ক্যাচ দিয়ে ফিরলে দ্বিতীয় উইকেট পান খালেদ। সেই ওভারেই দুর্দান্ত এক ইনসুইঙ্গারে করুনারত্নেকে বোল্ড করে উল্লাসে মাতেন খালেদ। করুনারত্নে ফিরেছেন ১৭ রানে।

ম্যাথিউসও খুব বেশিক্ষণ ক্রিজে টিকতে পারেননি। ৫ রানের মাথায় শান্তর দারুণ এক থ্রোতে রান আউট হয়ে প্যাভিলিয়নে ফিরতে হয়েছে তাকে। কিছু সময় পর চান্দিমাল আউট হয়েছেন শরিফুলের বলে মিরাজের হাতে ক্যাচ দিয়ে, তার রান তখন ৯। ৫৭ রানে ৫ উইকেট হারিয়ে রীতিমত ধুঁকছে শ্রীলংকা। ঠিক এর পরের বলেই ফিরতে পারতেন কামিন্দু মেন্ডিস। তার সহজ ক্যাচ মিস করেছেন জয়।

এই ক্যাচ মিসের মাশুল পুরো দিনই দিতে হয়েছে বাংলাদেশকে। মেন্ডিস-ডি সিলভার দুর্দান্ত এক জুটিতেই খেলায় ফিরেছে শ্রীলংকা। দ্বিতীয় সেশনে কোনও বিপদ হতে দেননি এই দুই ব্যাটার। চা বিরতির পর দুজনই তুলে নেন সেঞ্চুরি। ডি সিলভা পেয়েছেন ক্যারিয়ারের ১১তম সেঞ্চুরি। মেন্ডিস পেয়েছেন টেস্টে নিজের প্রথম সেঞ্চুরির স্বাদ।

সেঞ্চুরির পরপরই এই জুটি ভাঙ্গেন আজ নিজের প্রথম টেস্ট খেলতে নামা নাহিদ। ১০২ রানে লিটনের হাতে ক্যাচ দিয়ে ফেরেন মেন্ডিস। তাকে ফিরিয়েই প্রথম টেস্ট উইকেটের স্বাদ পান নাহিদ। মেন্ডিস ফিরলে ভাঙ্গে ২০২ রানের জুটি। মেন্ডিসের পরপরই ফিরেছেন আরেক সেঞ্চুরিয়ান ডি সিলভাও। তার উইকেটও পেয়েছেন নাহিদ। ডি সিল্ভাও আউট হয়েছেন ১০২ রানে। নাহিদের বলে মিরাজের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফিরতে হয়েছে তাকে। প্রবথ জয়সুরিয়াকে ফিরিয়ে নাহিদ নিয়েছেন নিজের তৃতীয় উইকেট। জয়সুরিয়া ১ রানে ক্যাচ দিয়েছেন লিটনের হাতে। ফার্নান্দো ফিরেছেন তাইজুলের বলে ৯ রান করে। লংকানরা শেষ উইকেট হারিয়েছে রান আউটের কারণে। লাহিরু কুমারা শূন্য রানে ফিরেছেন শরিফুলের থ্রোতে।

শেষ পর্যন্ত ২৮০ রানেই থামে শ্রীলংকা ইনিংস। ৭২ রানে ৩ উইকেট নিয়ে বাংলাদেশের সেরা বোলার খালেদ। ৮৭ রানে ৩ উইকেট নিয়েছেন নাহিদ। একটি করে উইকেট পেয়েছেন শরিফুল ও তাইজুল।

বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যকার সিরিজের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি এবং অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি

 

সারাবাংলা/এসএইচএস

টপ নিউজ বাংলাদেশ-শ্রীলংকা সিরিজ


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর