Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আইসিসি’র এলিট আম্পায়ার প্যানেলে প্রথম বংলাদেশি সৈকত

স্পোর্টস ডেস্ক
২৮ মার্চ ২০২৪ ১৮:৩৭

বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে জায়গা পেয়েছেন শরফুদ্দৌলা ইবনে সৈকত। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বার্ষিক পর্যালোচনা এবং বাছাই প্রক্রিয়া শেষে আম্পায়ারদের এমিরেটস আইসিসি এলিট প্যানেলে প্রথম বাংলাদেশি আম্পায়ার সুযোগ পেয়েছেন বাংলাদেশের শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত। বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে এই ঘোষণা দিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি।

আইসিসির বার্ষিক মূল্যায়ন ও নির্বাচন প্রক্রিয়ার মাধ্যমে তিনি আম্পায়ারদের এলিট প্যানেলে জায়গা পেয়েছেন। তার নির্বাচক প্রক্রিয়ায় ছিলেন আইসিসির ব্যবস্থাপক (ক্রিকেট) ওয়াসিম খান, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার সঞ্জয় মাঞ্জেরেকার, নিউজিল্যান্ডের সাবেক আম্পায়ার টনি হিল এবং বিশেষজ্ঞ পরামর্শক মাইক রিলি।

বাংলাদেশে যে কয়েকজন আম্পায়ারিং করে, তাদের মধ্যে সবচেয়ে পরিচিত মুখ সৈকত। তিনিই বাংলাদেশের প্রথম আম্পায়ার যিনি আইসিসির এলিট আম্পায়ার প্যানেলে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করবেন। ২০০৬ সাল থেকে আন্তর্জাতিক প্যানেলে থাকলেও ২০১০ সালের জানুয়ারিতে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ দিয়ে আন্তর্জাতিক আম্পায়ারিংয়ের অভিষেক হয় সৈকতের।

সৈকত ২০১৭ ও ২০২১ সালের মেয়েদের বিশ্বকাপে আম্পায়ার হিসেবে সফল দায়িত্ব পালন করেন। ২০২৩ সালে ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপে আম্পায়ার হিসেবে সফলতার সঙ্গে দায়িত্ব সামলাছেন। নারীদের ২০১৮ সালের বিশ্বকাপে দায়িত্ব পালনের অভিজ্ঞতাও হয়েছে তার।

ছেলেদের ম্যাচে অনফিল্ড আম্পায়ার হিসেবে ১০টি টেস্ট, ৬৩ ওয়ানডে আর ৪৪টি টি-টোয়েন্টি ম্যাচে দায়িত্ব পালন করেছেন সৈকত। নারী ক্রিকেটেও অনফিল্ড আম্পায়ার হিসেবে হয়েছে ১৩ ওয়ানডে এবং ২৮টি টি-টোয়েন্টি পরিচালনার অভিজ্ঞতা।

আইসিসির এলিট প্যানেলে জায়গা পেয়ে উচ্ছ্বসিত বলে জানিয়েছেন সৈকত। তিনি বলেন, ‘আইসিসির এলিট প্যানেলে জায়গা পাওয়া বড় সম্মানের বিষয়। দেশের প্রথম হিসেবে দায়িত্ব পাওয়া এটাকে আরও বিশেষ করে তুলেছে। আমার ওপর যে আস্থা দেখানো হয়েছে তার প্রতিদান দিতে মুখিয়ে আছি। আমাকে সমর্থন দিয়ে যাওয়ায় আইসিসি ও বিসিবিকে ধন্যবাদ।’

আইসিসির আম্পায়ারদের এলিট প্যানেলে জায়গা পাওয়ায় সৈকতকে অভিনন্দন জানিয়েছেন আইসিসির প্রধান নির্বাহী জিওফ এলারডাইস, ‘বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে জায়গা পাওয়ায় শরফুদ্দৌলাকে অভিনন্দন জানাচ্ছি। এটা তার জন্য আন্তর্জাতিক ম্যাচে ও আইসিসির টুর্নামেন্টে দীর্ঘদিন ধারাবাহিক ভালো পারফরম্যান্স দেখানোর পুরস্কার।’

আইসিসি এলিট প্যানেল ম্যাচ রেফারি

ডেভিড বুন (অস্ট্রেলিয়া), জেফ ক্রো (নিউজিল্যান্ড), রঞ্জন মাদুগালে (শ্রীলঙ্কা), অ্যান্ড্রু পাইক্রফট (জিম্বাবুয়ে), রিচি রিচার্ডসন (ওয়েস্ট ইন্ডিজ), জাভাগাল শ্রীনাথ (ভারত)।

এলিট প্যানেল আম্পায়ার

কুমার ধর্মসেনা (শ্রীলংকা), ক্রিস্টোফার গেফানি (নিউজিল্যান্ড), মাইকেল গফ (ইংল্যান্ড), আদ্রিয়ান হোল্ডস্টক (দক্ষিণ আফ্রিকা), রিচার্ড ইলিংওর্থ (ইংল্যান্ড), রিচার্ড ক্যাটেলবোরো (ইংল্যান্ড), নিতিন মেনন (ভারত), আহসান রাজা (পাকিস্তান), পল রেইফেল (অস্ট্রেলিয়া), শরফুদ্দৌলা ইবনে শহীদ (বাংলাদেশ), রডনি টাকার (অস্ট্রেলিয়া), জোয়েল উইলসন (ওয়েস্ট ইন্ডিজ)।

সারাবাংলা/এসএস

আইসিসি এলিট আম্পায়ার আম্পায়ার সৈকত


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর