Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাকিবের আগমনে কপাল পুড়ছে কার?

স্পোর্টস করেসপন্ডেন্ট
২৯ মার্চ ২০২৪ ২২:১১

এক বছরের বেশি সময় পর টেস্ট খেলতে নামছেন সাকিব আল হাসান। গত বছরের এপ্রিলে আয়ারল্যান্ডের বিপক্ষে সর্বশেষ টেস্ট খেলেছিলেন। গত ওয়ানডে বিশ্বকাপের পর থেকে আন্তর্জাতিক ক্রিকেটেরই বাইরে ছিলেন সাকিব। চট্টগ্রামে আগামীকাল থেকে শুরু হতে যাওয়া শ্রীলংকার বিপক্ষে দ্বিতীয় টেস্ট দিয়ে অবশেষে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন বাংলাদেশের বিশ্বসেরা অলরাউন্ডার। প্রশ্ন হচ্ছে সাকিবকে জায়গা করে দিতে একাদশে জায়গা ছাড়তে হচ্ছে কাকে?

অনেকদিন ধরে অফ ফর্মে থাকা লিটন দাসের ওপর হয়ত এখনই কাঁচি চালাতে চাইবে না বাংলাদেশ। সিলেটে প্রথম টেস্টে শ্রীলংকার বিপক্ষে স্রেফ উড়ে গেছে বাংলাদেশ। সিলেটে পেসাররাই ম্যাচে ছড়ি ঘুড়িয়েছেন। তবে চট্টগ্রামের পিচে স্পিনাররা বরাবরই বাড়তি সুবিধা পেয়ে থাকেন। ফলে সাকিবকে জায়গা করে দিতে একাদশ থেকে কোনো স্পিনারকে বসিয়ে রাখার সম্ভনা কম।

কোপটা পড়তে পারে তরুণ মিডল অর্ডার ব্যাটার শাহাদত হোসেন দীপুর ওপরে। ঘরোয়া ক্রিকেটে নিয়মিত পারফর্ম করে টেস্ট দলে  জায়গা করে নেওয়া দীপু এখন পর্যন্ত সুবিধা করতে পারেননি। গত বছরের ডিসেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে অভিষেক হওয়া দীপু এখন পর্যন্ত বাংলাদেশের হয়ে তিন টেস্ট খেলেছেন। ছয় ইনিংসে তার মোট রান ৯৫, সর্বোচ্চ স্কোর ৩১।

শ্রীলংকার বিপক্ষে সিলেট টেস্টেও সুবিধা করতে পারেননি। প্রথম ইনিংসে ১৮ রান করে আউট হওয়া তরুণ ব্যাটার দ্বিতীয় ইনিংসে লাহিরু কুমারার সুইং বলের জবাবই দিতে পারেননি। ডিফেন্স করেও ক্যাচ দিয়েছেন প্রথম স্লিপে। সাকিবকে জায়গা করে দিতে মিডল অর্ডার এই ব্যাটারকেই হয়ত বসানো হবে। তাছাড়া টেস্টে সাকিব ব্যাটিংও করেন মিডল অর্ডারে।

চট্টগ্রাম টেস্টে একাদশে ডাকা হয়েছে তরুণ পেসার হাসান মাহমুদকে। সিলেট টেস্টে অভিষেক ক্যাপ পাওয়া তরুণ পেসার নাহিদ রানার গতিময় বোলিং চট্টগ্রামের পিচে কতটা কার্যকারী হবে সেটাও ভাবতে পারে টিম ম্যানেজমেন্ট। সে হিসেবে শরিফুল ইসলাম, খালেদ আহমেদের সঙ্গে পেস আক্রমণে দেখা যেতে পারে হাসানকেই।

তেমনটা হলে তিন পেসার, তিন স্পিনার মোট ছয় বোলার নিয়ে চট্টগ্রামে খেলতে নামবে বাংলাদেশ। স্পিন বিভাগে সাকিবের সঙ্গে থাকতে পারেন অভিজ্ঞ তাইজুল ইসলাম ও মেহেদি হাসান মিরাজ। সাকিব-মিরাজ অবশ্য খেলবেন অলরাউন্ডার ভূমিকায়।

চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের সম্ভাব্য একাদশ: মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মুমিনুল হক, সাকিব আল হাসান, লিটন দাস (উইকেটরক্ষক) মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, শরিফুল ইসলাম, খালেদ আহমেদ ও নাহিদ রানা/হাসান মাহমুদ।

বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যকার সিরিজের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি এবং অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি

সারাবাংলা/এসএইচএস

সাকিব আল হাসান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর