Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বোলারদের দাপটের দিনে শ্রীলংকাকে উড়িয়ে দিল দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস করেসপন্ডেন্ট
৪ জুন ২০২৪ ০০:০৬

আগে বোলিং করতে নেমে শ্রীলংকাকে রীতিমতো কাঁপিয়ে ছাড়লেন দক্ষিণ আফ্রিকার বোলাররা। যাতে অল্প রানেই আটকে গেছে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলংকা। পরে ঝলক দেখিয়েছেন লংকান বোলাররাও। বিশ্বকাপে বোলারদের দাপটের ম্যাচে শ্রীলংকাকে আজ ৬ উইকেটে উড়িয়ে দিয়েছে দক্ষিণ আফ্রিকা।

বিশ্বকাপে প্রথম ‘বড় ম্যাচে’ আজ দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয়েছিল শ্রীলংকা। টি-টোয়েন্টি ক্রিকেটে ইদানীং ব্যাটারদের রাজত্ব চলছে। দর্শকরা চার-ছয়ের ঝল দেখতে চান, এমনটা ভেবে পিচ বানানো হচ্ছে ব্যাটিং সহায়ক। ফলে বোলাররা অনেক সময় হয়ে পড়ছেন অসহায়। এসবের মধ্যে আজ বোলিং ঝলক দেখালেন বোলাররা।

বিজ্ঞাপন

সোমবার (৪ জুন) নিউ ইয়র্কে দক্ষিণ আফ্রিকান বোলারদের দাপটে ৭৭ রানেই গুটিয়ে যায় শ্রীলংকা। পরে এই রান তুলতেই দক্ষিণ আফ্রিকার চার ব্যাটারকে ফিরিয়েছেন লংকানরা। এবং এই রান তাড়া করে জিততে দক্ষিণ আফ্রিকাকে ব্যাটিং করতে হয়েছে ১৭তম ওভার পর্যন্ত।

বিশ্বকাপে বড় দলের বিপক্ষে বড় দলের প্রথম লড়াইটা যে বোলারদের হবে সেটা হয়ত কেউই আন্দাজ করেননি আগে! আগে ব্যাটিং করতে নামা শ্রীলংকাকে শুরু থেকেই ভুগিয়েছে দক্ষিণ আফ্রিকা। আনরিখ নর্কিয়ে, কাগিসো রাবাদাদের বিপক্ষে পাওয়ার প্লেতে মাত্র ২৪ রান তুলতে পেরেছে শ্রীলংকা, বাউন্ডারি মাত্র ২টি। পাওয়ার প্লেতে একটা উইকেটও হারিয়েছে শ্রীলংকা।

পাওয়ার প্লে শেষে বিপদ আরও বাড়ে। দলীয় ৩২ রানের মাথায় তিনটি উইকেট হারিয়েছে সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা। কিছুক্ষণের মধ্যেই স্কোর দাঁড়ায় ৪৫/৬। এরপর লংকানদের আরও চেপে ধরেন নর্কিয়ে ও রাবাদা। দ্বিতীয় স্পেলে এসে দুটি উইকেট নেন রাবাদা। নার্কিয়েও দ্বিতীয় স্পেলে এসে দুটি উইকেট নিয়েছেন।

বিজ্ঞাপন

সব মিলিয়ে ১৯.১ ওভারে ৭৭ রানে গুটিয়ে গেছে শ্রীলংকা। ৩০ বলে ১৯ রান করা কুশল মেন্ডিস আজ শ্রীলংকার পক্ষে সর্বোচ্চ রান স্কোরার। দ্বিতীয় সর্বোচ্চ রান করা অ্যাঞ্জেলো ম্যাথুস ১৬ বলে ১৬ করেছেন।

দক্ষিণ আফ্রিকার হয়ে নর্কিয়ে ৪ ওভার বোলিং করে মাত্র ৭ রান খরচ করে ৪ উইকেট নিয়েছেন। বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার হয়ে সেরা বোলিং এটা। রাবাদা ও কেশব মহারেজ দুটি করে উইকেট নিয়েছেন।

পরে জবাব দিতে নেমে দক্ষিণ আফ্রিকাও সহজে এগুতে পারেননি। দ্বিতীয় ওভারেই রেজা হেনড্রিক্সকে হারায় প্রোটিয়ারা। পাওয়ার প্লেতে মাত্র ২৭ রান তুলতে পেরেছে দলটি। পাওয়ার প্লেতে ফিরে যান মার্করামও। ভাগ্যিস লক্ষ্য ছোট ছিল দক্ষিণ আফ্রিকার!

বিপদ কাটিয়ে কুইন্টন ডি কক ও হেনরি ক্লাসেন দক্ষিণ আফ্রিকাকে জয়ের পথে নিয়েছেন। ১৬.২ ওভারে ৪ উইকেট হারিয়ে জয়ের জন্য ৮২ রান তুলে ফেলেন প্রোটিয়ারা। ডি কক ২৭ বলে ২০ রান করেছেন। ক্লাসেন ২২ বলে ১৯ রানে অপরাজিত ছিলেন। শ্রীলংকার হয়ে হাসারাঙ্গা ২২ রানে দুটি উইকেট নিয়েছেন।

সারাবাংলা/এসএইচএস

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর