Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশ ম্যাচের পিচ নিয়ে আইসিসির বাড়তি মনোযোগ

স্পোর্টস করেসপন্ডেন্ট
৭ জুন ২০২৪ ২০:২১

বাংলাদেশের বিশ্বকাপ শুরু হতে যাচ্ছে আগামীকাল। কাল শ্রীলংকার বিপক্ষে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামবে নাজমুল হোসেন শান্তর দল। দুদিন পর নিজেদের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। সেই ম্যাচের পিচ নিয়ে আইসিসির বাড়তি মনোযোগ।

হওয়ারই কথা! বিশ্বকাপে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আলোচনা হচ্ছে পিচ নিয়ে। ‘তড়িঘড়ি’ করে বানানোর কারণে যুক্তরাষ্ট্রের পিচগুলো যে উপযুক্ত মানের হয়নি সেটা খালি চোখেই দেখা যাচ্ছে। পিচে অসমান বাউন্স, হুট করেই বল লাফিয়ে উঠছে। এমন পিচে ব্যাটিং করা কঠিন হয়ে যাচ্ছে ব্যাটারদের জন্য।

সাবেক ক্রিকেটার ও ক্রিকেট বিশ্লেষকরা প্রতিনিয়ত সমালোচনা করছেন পিচগুলোর। পিচের সবচেয়ে দুরাবস্থা দেখা গেছে নিউেইয়র্কের নাসাউ কাউন্টি ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে। এই মাঠের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল শ্রীলংকা-দক্ষিণ আফ্রিকা। মাত্র ৭৭ রানে গুটিয়ে গিয়েছিল শ্রীলংকা। পরে সেই রান তাড়া করে জিততে ১৭ ওভার পর্যন্ত ব্যাটিং করতে হয়েছে দক্ষিণ আফ্রিকাকে।

দ্বিতীয় ম্যাচে ভারতের বিপক্ষে ৯৬ রানে গুটিয়ে গেছে আয়ারল্যান্ড। পরে ভারত এই রান তুলেছে ১৩ ওভার পর্যন্ত ব্যাট করে। ম্যাচে অসমান বাউন্স বারবার বিপদের মুখে ফেলছিল ব্যাটারদের। ব্যাটিংয়ের সময় ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা কাঁধে বলের আঘাত পেয়ে মাঠ ছাড়তে বাধ্য হন।

সেই মাঠেই দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে বাংলাদেশ। বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা যাতে তুলনামূলক ভালো পিচ পায় সেই চেষ্টা করে যাচ্ছে আইসিসি।

ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে, ‘আইসিসি বুঝতে পেরেছে আমরা সবাই যেরকম আশা করেছিলাম, নাসাউ কাউন্টি ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামের উইকেটগুলো সেরকম আচরণ করেনি। গতকালের ম্যাচের পর থেকে বিশ্বমানের মাঠকর্মীরা কঠিন পরিশ্রম করে পরিস্থিতি সামলানোর চেষ্টা করছে, (এ ভেন্যুতে) পরের ম্যাচগুলোর জন্য যাতে সম্ভাব্য সেরা উইকেট দেওয়া যায়।’

সারাবাংলা/এসএইচএস


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর