Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সৌম্যর শূন্যর রেকর্ড

স্পোর্টস ডেস্ক
৮ জুন ২০২৪ ১২:৪৩

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচে রোমাঞ্চকর লড়াইয়ে শ্রীলংকাকে হারিয়েছে বাংলাদেশ। বিশ্বকাপে নিজেদের জয়ের খাতা খোলার দিনে অনাকাঙ্খিত এক রেকর্ডের মালিক হয়েছেন বাংলাদেশ দলের ওপেনার সৌম্য সরকার। শ্রীলংকার বিপক্ষে রান তাড়া করতে নেমে ব্যক্তিগত শূন্য রানে ফিরেছেন প্যাভিলিয়নে। আর তাতেই আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশিবার শূন্যতে আউট হওয়ার রেকর্ডে চূড়ায় সৌম্য সরকার।

টি-টোয়েন্টিতে সৌম্যের শূন্যের সংখ্যা গিয়ে পৌঁছেছে ১৩টিতে। তবে সমান সংখ্যক ডাক আয়ারল্যান্ডের পল স্টার্লিংয়ের কুড়ি ওভারের ক্যারিয়ারেও আছে। এ দুজনই যৌথভাবে ক্রিকেটের সবচেয়ে ছোট সংস্করণে সর্বোচ্চ ডাক (শূন্য) মেরেছেন। তাদের সঙ্গে অবশ্য যোগ দেওয়ার ভালো সম্ভাবনা রয়েছে রোহিত শর্মার। ভারতের অধিনায়ক ১২টি ম্যাচে শূন্য রানেই বিদায় নিয়েছেন তার ১৫২ ম্যাচের লম্বা ক্যারিয়ারে।

বিজ্ঞাপন

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াডে থাকা খেলোয়াড়দের মধ্যে আরও দুজন অন্তত দশটি শূন্যর দেখা পেয়েছেন। স্কটল্যান্ডের অধিনায়ক রিচি বেরিংটন ৯২ ম্যাচে ১০ বার আউট হয়েছেন রানের খাতা না খুলেই। সমান সংখ্যক ম্যাচে একই অভিজ্ঞতা হয়েছে শ্রীলংকার দাসুন শানাকারও।

শ্রীলংকার বিপক্ষে শনিবার ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে ১২৫ রানের লক্ষ্য ব্যাট করতে নামে বাংলাদেশ। ধানাঞ্জয়া ডি সিলভার লেগ স্টাম্পের ওপর শর্ট ডেলিভারি অন সাইডে খেলার চেষ্টায় টাইমিং করতে পারলেন না সৌম্য সরকার। মিড অফ থেকে কিছুটা পিছিয়ে ক্যাচ নিলেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। বিস্ময়ে কয়েক মুহূর্ত ক্রিজে দাঁড়িয়ে রইলেন সৌম্য। আরেকটি শূন্য ঝুলিতে পুরে এরপর ধীর পায়ে ড্রেসিং রুমে ফিরলেন বাঁহাতি ওপেনার।

বিজ্ঞাপন

টি-টোয়েন্টি বিশ্বকাপে এটি বাঁহাতি এই ব্যাটারের চতুর্থ ডাক। বিশ্বকাপে যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ ডাক মারার রেকর্ডে নিজের নাম লিখিয়েছেন তিনি। কুড়ি ওভারের বৈশ্বিক আসরে কোনো ব্যাটারের সবচেয়ে বেশি ডাক মারার রেকর্ড পাঁচটি। শ্রীলঙ্কার তিলকরত্নে দিলশান ও পাকিস্তানের শহিদ আফ্রিদি যে রেকর্ডের ভাগিদার।  টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে ১৬ ম্যাচে সৌম্যের রান স্রেফ ১৫১। বাঁহাতি এই ব্যাটার নিজের জায়গা করে গেলেন প্রশ্নবিদ্ধ।

সব মিলিয়ে ৮৩ ইনিংসে ৫ ফিফটিতে সৌম্যর সংগ্রহ ১ হাজার ৩৯৮ রান। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অন্তত ৮০ ইনিংস ব্যাটিং করা ৩৭ ব্যাটারের মধ্যে তার চেয়ে কম রান শুধু জর্জ ডকরেলের (১ হাজার ১১৮ রান)। যিনি ক্যারিয়ারের বেশিরভাগ সময়ই খেলেছেন নিচের দিকে।

সারাবাংলা/এসএস

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ শূন্যে রেকর্ড সৌম্য সরকার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর