Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লেবাননের কাছেও বিধ্বস্ত হলো বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
১২ জুন ২০২৪ ০০:০৭

২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বের শেষ ম্যাচে লেবাননের বিপক্ষে খেলতে নামে বাংলাদেশ। আর নিজেদের শেষ ম্যাচেও হেরেছে বাংলাদেশ দল। লেবাননের কাছে ৪-০ গোলের ব্যবধানে বিধ্বস্ত হয়েছে হ্যাভিয়ের কাবরোর দল।

কাতারের খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে লেবাননের কাছে অসহায় আত্মসমর্পন করেছে বাংলাদেশ। ম্যাচের আগে বাংলাদেশ দল আশারবানি শোনালেও শেষ পর্যন্ত লেবাননের অধিনায়ক হাসান মাতুকের হ্যাটট্রিকে উড়ে গেছে জামাল ভুঁইয়ারা।

বিশ্বকাপের বাছাইপর্বে লেবাননকে ঢাকায় আতিথ্য দিয়েছিল বাংলাদেশ। সেই ম্যাচে দারুণ লড়াই করেছিল স্বাগতিকরা। প্রত্যাশা ছিল কাতারের স্টেডিয়ামে লেবাননের বিপক্ষে এবারেও লড়াইটা চালিয়ে যাবে বাংলাদশ দল। কিন্তু লড়াই তো দূরের কথা লেবানিজদের বিপক্ষে প্রতিরোধই গড়তে পারল না বাংলাদেশ দল।

কাতারে ম্যাচ শুরুর মাত্র ৩৫ সেকেন্ডের মাথায় তারিক কাজীর ভুলে গোল হজম করতে বসেছিল বাংলাদেশ দল। প্রতিপক্ষের আক্রমণ ক্লিয়ার করতে গিয়ে তারিক গোলরক্ষক মিতুলকে পাস দিতে গিয়ে আর একটু হলেই বল জড়িয়ে দিচ্ছিলেন জালে। তবে ভাগ্য ভালো বল পোস্টের একটু বাইরে দিয়ে যায় বল। সে যাত্রায় বেঁচে গেলেও পঞ্চম মিনিটে আর রুখতে পারেনি লেবাননকে।

ডিফেন্ডার শাকিলের ফাউলে পেনাল্টি পায় লেবানন। স্পটকিক থেকে হাসান মাতুক গোল করে এগিয়ে নেন লেবাননকে। এরপর প্রথমার্ধের যোগ করা সময়ে আবারও গোল হজম করে বাংলাদেশ। নাসার নাসারের ক্রসে নাদের মাতার বল রিসিভ করে চকিতে শরীর ঘুরিয়ে দারুণ শটে মিতুলকে পরাস্ত করেন। তার সামনে শাকিল ও শরীরের সঙ্গে সেঁটে থাকা তপু কিছুই করতে পারেননি!

দ্বিতীয়ার্ধে প্রতিরোধ গড়া তো দূরের কথা ম্যাচের ৪ মিনিটের মাথায় তৃতীয় গোল হজম করে বাংলাদেশ। করিম দারবেশের কাটব্যাক থেকে হাসান মাতুক ফাঁকায় প্লেসিং করে দেন। ৫৭ মিনিটে বাংলাদেশ এক গোল শোধ দেওয়ার সুযোগ পায়। শেখ মোরসালিনের শট পোস্টের বাইরে দিয়ে যায়। পরের মিনিটে মোরসালিনের বুদ্ধিদ্বীপ্ত পাসে রাকিব বক্সের ভেতরে ক্রস বারের ওপর দিয়ে উড়িয়ে মেরে সুযোগ নষ্ট করেন। এটাই ছিল সবচেয়ে ভালো সুযোগ।

তিন গোলে এগিয়ে থাকা লেবানন তখনও গোল ক্ষুধায় ভুগছিল। তাই তো ম্যাচের ৬০ মিনিটে হাসান মাতুক বক্সে ঢুকে এক ঝটকায় তপুকে ছিটকে ফেলে ডান পায়ের জোরালো কোনাকুনি শটে হ্যাটট্রিক পূর্ণ করেন। হ্যাটট্রিক করেই মাঠ ছাড়েন ১৮ বছর ধরে খেলা এই ফরোয়ার্ড। এরই সঙ্গে ক্যারিয়ারে শেষ ম্যাচটিও খেলে ফেললেন। সতীর্থরা দারুণ সম্ভাষন জানিয়ে বিদায়টা স্বরণীয় করে রাখলেন।

শেষ পর্যন্ত ৪-০ গোলের হার নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ। গ্রুপে এক পয়েন্ট নিয়ে সবার তলানিতে থেকে দেশে ফিরে আসতে হচ্ছে তাদের জামাল ভূঁইয়াদের।

সারাবাংলা/এসএস

২০২৬ বিশ্বকাপ বাছাইপর্ব বাংলাদেশ বনাম লেবানন বাংলাদেশের হার


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর