Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আক্রমণাত্মক ক্রিকেটে নেপালকে কাবু করতে চায় বাংলাদেশ

স্পোর্টস করেসপন্ডেন্ট
১৬ জুন ২০২৪ ১৭:০৩

বিশ্বকাপে বাংলাদেশের সুপার এইট এখন এক ধাপের দূরত্ব! আগামীকাল ভোরে নেপালের বিপক্ষে খেলবে বাংলাদেশ, শক্তির বিচারে যে দলটা বাংলাদেশের চেয়ে যোজন যোজন পিছিয়ে। বাংলাদেশ এই ম্যাচে প্রত্যাশিত জয় পেলে সরাসরি উঠে যাবে সুপার এইটে। আবার বৃষ্টিতে ম্যাচ পরিত্যক্ত হলেও সুপার এইটের টিকিট পাবে বাংলাদেশ। তবে নেপাল শক্তির বিচারে পিছিয়ে থাকলেও তাদের অবহেলা করার বোকামি হয়ত করবে না বাংলাদেশ।

টি-টোয়েন্টি ফরম্যাটে এমনিতেই ছোট দল-বড় দলের মধ্যে পার্থক্য কম। তাছাড়া দুদিন আাগে দক্ষিণ আফ্রিকাকে রীতিমতো ভড়কে দিয়েছে নেপাল। ম্যাচের শেষ বলে ২ রান করতে পারলেই দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দিতো হিমালয়ের দেশটি। শেষ পর্যন্ত প্রটিয়াদের বিপক্ষে মাত্র ১ রানে হারলেও নেপালের প্রশংসা চলছে সর্বত্র। এই নেপালকে অবহেলা করার প্রশ্নই উঠে না। বাংলাদেশ তাদের বিপক্ষে আক্রমণাত্মক ক্রিকেট খেলার ছক কষছে। তেমনটাই জানালেন বাংলােদেশের তরুণ পেসার তানজিদ হাসান সাকিব।

নেপাল ম্যাচের আগে বাংলাদেশের হয়ে সংবাদ সম্মেলনে এসেছিলেন তরুণ পেসার সাকিব। এক প্রশ্নে উত্তরে তিনি আক্রমণাত্মক ক্রিকেটের বার্তা দিলেন, ‌‘আমাদের রক্ষণাত্মক মনোভাব নেই, ইতিবাচক থাকছি। আমরা আগের মতোই আক্রমণাত্মক ক্রিকেট খেলব। নেপাল ভালো খেলেছে, প্রশংসা করছি তাদের। তবে আমরাও আমাদের সেরা ক্রিকেট খেলার চেষ্টা করব।’

বাংলাদেশ-নেপালের খেলাটা হবে ওয়েস্ট ইন্ডিজের সেন্ট ভিনসেন্টের অ্যার্নোস ভ্যালে গ্রাউন্ডে। বিশ্বকাপের অপর ভেন্যু যুক্তরাষ্ট্রের উইকেটগুলোতে রান কম উঠলেও ওয়েস্ট ইন্ডিজের পিচে বেশ রান উঠছে। এই পিচেই নেদারল্যান্ডসের বিপক্ষে খেলেছে বাংলাদেশ। সেই ম্যাচে আগে ব্যাট করে বাংলাদেশ তুলেছিল ১৫৯ রান।

সাকিব বললেন, নেপালের বিপক্ষে ১৫০ রান হতে পারে ভালো স্কোর, ‌‘নেদারল্যান্ডসের বিপক্ষে উইকেট ভালো ছিল। বল উঁচু-নিচু হলেও ব্যাট করা ভালো ছিল। ১৭০ রান লড়াকু সংগ্রহ হতো। নেপাল-দক্ষিণ ম্যাচে দেখলাম বল টার্ন করছে। সেক্ষেত্রে ১৫০ রানই এই উইকেটে ভালো। দুই দলের সব উইকেট স্পিনাররাই পেয়েছে। আমরা ফ্রেশ উইকেটে খেলব, তাই আশা করছি ভালো রান করা সম্ভব।’

‘উইকেটে কিছু ঘাস আছে, একটু শক্ত মনে হলো। একই উইকেটে খেলা হলে বলতে পারতাম ব্যাটল অব স্পিন, কিন্তু আমরা খেলছি ফ্রেশ উইকেটে। স্বাভাবিক আচরণই আশা করব যতক্ষণ না প্রথম বল হচ্ছে। প্রথম বল দেখে হয়ত পিচ বুঝতে পারব। তার আগে কোনো সিদ্ধান্তে যাচ্ছি না, ইতিবাচক থাকছি।’- যোগ করেছেন সাকিব।

উল্লেখ্য, আগামীকাল ভোর সাড়ে ৫টায় নেপালের মুখোমুখি হবে বাংলাদেশ।

সারাবাংলা/এসএইচএস

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর