Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অস্ট্রিয়ার আত্মঘাতী গোলে জিতল ফ্রান্স

স্পোর্টস ডেস্ক
১৮ জুন ২০২৪ ০৩:০৬

টুর্নামেন্টের অন্যতম টপ ফেভারিট হয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে অংশ নিতে এসেছে ফ্রান্স। তবে ইউরোতে নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রিয়ার বিপক্ষে পারফরম্যান্স তাদের পক্ষে কথা বলছে না। গোটা ম্যাচে গোল মিসের মহড়া দিয়ে কাটিয়েছে কিলিয়ান এমবাপেরা। শেষ পর্যন্ত অস্ট্রিয়ার আত্মঘাতী গোল বাঁচিয়ে দিয়েছে ফ্রান্সকে।

সোমবার (১৭ জুন) বাংলাদেশ সময় রাত ১টায় জার্মানির ডুসেলডর্ফে অস্ট্রিয়ার মুখোমুখি হয় ফ্রান্স। ম্যাচের ৩৮তম মিনিটে কিলিয়ান এমবাপের করা ক্রস বিপদমুক্ত করতে গিয়ে হেড করে নিজেদের জালেই পাঠিয়ে দেন অস্ট্রিয়ার ডিফেন্ডার ম্যাক্সমিলিয়ান উবার। আর ম্যাচের পার্থক্য গড়ে দেয় এই আত্মঘাতী গোলই। ফ্রান্স ১-০ গোলের জয় নিয়ে ইউরো যাত্রা শুরু করল।

প্রতিপক্ষের ভুলে এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে আক্রমণে ঝড় তুলল এমবাপে-গ্রিজমানরা। কিন্তু ফিনিশিংয়ের দুর্বলতায় আর গোলের দেখা পেল না তারা। সমানতালে লড়াই করল অস্ট্রিয়াও। তাতে শেষ মিনিট পর্যন্ত সম্ভাবনা বাঁচিয়ে রাখল তারা, কিন্তু পারল না স্মরণীয় কিছু করতে।

দুই বিশ্বকাপে গোল সংখ্যা ১২টি। কিন্তু এখনও কোনো গোল নেই ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে। সেই পরিসংখ্যান বদলে দেওয়ার লক্ষ্যেই মাঠে নেমেছিলেন কিলিয়ান এমবাপে। তবে গোল অধরাই রইল বিশ্বকাপ জয়ী এই তারকার। তার শট থেকে প্রতিপক্ষ খেলোয়াড়ের মাথায় লেগে দিক বদলে দল গোল পেলেও হয়নি নিজের নামে।

গোল না পাওয়ার জন্য কেবল নিজেকেই দায় দিতে পারেন এমবাপে। ম্যাচের ৫৫তম মিনিটে প্রতিপক্ষ শিবিরে গোলরক্ষককে একা পেয়েছিলেন তিনি। সময়ও পান বেশ খানিকটা। বল নিয়ন্ত্রণ করে দেখে শুনে বাইরে মারেন সদ্যই রিয়াল মাদ্রিদে যোগ দেওয়া এই তারকা।

এমবাপে সহজ সুযোগ মিস করলেও তার খেসারৎ দিতে হয়নি ফ্রান্সকে। তারজন্য কৃতিত্ব দিতে হয় গোলরক্ষক মাইক মাইগনানকে। দারুণ কিছু সেভ করেছেন তিনি। এছাড়া দীর্ঘ সময় পর জাতীয় দলে ফিরে দুর্দান্ত খেলে একাধিকবার দলকে রক্ষা করেছেন এনগোলো কান্তে।

দলের সেরা তারকার নৈপুণ্যে ম্যাচের অষ্টম মিনিটেই এগিয়ে যাওয়ার সুবর্ণ সুযোগ পেয়ে যায় ফ্রান্স। র‍্যাবিওটের পাস ধরে বক্সে ঢুকে শট নেন এমবাপে, ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে ঠেকান গোলরক্ষক পাত্রিক পেন্স। প্রথম ২০ মিনিটে ফরাসিদের আধিপত্যের পর পাল্টা আক্রমণে উঠতে শুরু করে অস্ট্রিয়া। পরিষ্কার সুযোগ যদিও তারা তৈরি করতে পারছিল না, তবে প্রতিপক্ষের রক্ষণের ভালোই পরীক্ষা নিচ্ছিল।

প্রতিপক্ষের সঙ্গে সমানতালে লড়ার মাঝেই ৩৮তম মিনিটে আত্মঘাতী হয়ে ওঠে অস্ট্রিয়া। পরপর দুটি ভুলে হজম করে গোল। নিজেদের ডি-বক্সের পাশে অস্ট্রিয়া পজেশন হারালে সতীর্থের পা ঘুরে বল পেয়ে এমবাপে বক্সে ঢুকে পড়েন। এরপর দুজনের বাধা এড়িয়ে গোলমুখে গ্রিজমানকে খুঁজে নেওয়ার চেষ্টা করেন তিনি; কিন্তু মাঝপথে হেডে ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালে পাঠিয়ে দেন ডিফেন্ডার মাক্সিমিলিয়ান উবার।

৫৪তম মিনিটে দল ও সমর্থকদের হতাশায় ডুবিয়ে সুবর্ণ একটা সুযোগ নষ্ট করেন এমবাপে। মাঝমাঠের আগে থেকে সতীর্থের বাড়ানো পাস একজনের চ্যালেঞ্জের মুখে ধরে, গতিতে প্রতিপক্ষের আরেকজনকে পেছনে ফেলে বক্সে ঢুকে পড়েন তিনি, সামনে তখন একমাত্র বাধা গোলরক্ষক; কিন্তু অবিশ্বাস্যভাবে লক্ষ্যভ্রষ্ট শট নেন বিশ্বকাপজয়ী তারকা।

শেষ দিকে প্রতিপক্ষের বক্সে হেড করতে গিয়ে অস্ট্রিয়ান ডিফেন্ডার কেভিন দান্সোর কাঁধে লেগে মুখে আঘাত পান এমবাপে। বেশ কিছুক্ষণ সেখানেই পড়ে থাকেন তিনি। প্রাথমিক চিকিৎসা দেওয়ার পর উঠে দাঁড়ান, তার নাক দিয়ে রক্ত পড়তে দেখা যায়। মাঠ থেকে বেরিয়ে আসার সময় হঠাৎ কী বুঝে, ফিরে গিয়ে মাঠে বসে পড়েন তিনি। তাতে বেরিয়ে যাওয়ার আগে অহেতুক হলুদ কার্ড দেখেন সম্প্রতি রিয়াল মাদ্রিদে নাম লেখানো এই ফরোয়ার্ড।

অন্তিম মুহূর্ত পর্যন্ত দুই দলই গোলের সুযোগ তৈরি করে তবে কেউই আর লক্ষ্যভেদ করতে পারেনি। আর তাতেই ফ্রান্স ১-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে।

সারাবাংলা/এসএস

ইউরো ২০২৪ কিলিয়ান এমবাপে টপ নিউজ ফ্রান্স বনাম অস্ট্রিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর