Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইতালির আত্মঘাতী গোলে জিতে নকআউটে স্পেন, স্বস্তি ক্রোয়েশিয়ার

স্পোর্টস ডেস্ক
২১ জুন ২০২৪ ০২:৫৮

শুরুটা ক্রোয়েশিয়াকে উড়িয়ে দুর্দান্ত করে স্পেন। এরপর নিজেদের দ্বিতীয় ম্যাচে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইতালির সামনে পড়ে স্প্যানিশরা। ২০২০ ইউরো চ্যাম্পিয়নদের এদিন পাত্তায় দেয়নি স্পেন। গোটা ম্যাচজুড়ে ছড়িয়ে ঘোরালেও গোল পায়নি স্প্যানিশরা। তবে ইতালিয়ান ডিফেন্ডার রিকার্দো ক্যালাফিওরির আত্মঘাতী এক গোলে জয় নিয়ে মাঠ ছাড়ল স্পেন।

বৃহস্পতিবার (২০ জুন) রাতে স্পেন ও ইতালির মধ্যকার ম্যাচটি মাঠে গড়ায়। আর গোটা ম্যাচে দুর্দান্ত খেলে স্পেন। শেষ পর্যন্ত ম্যাচের ৫৫তম মিনিটে ক্যালাফিওর আত্মঘাতী গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে স্পেন। আর তাতেই ইউরোর নকআউট পর্ব নিশ্চিত করে ফেলে তারা। ইতালির হারে অবশ্য স্বস্তি ফিরেছে ক্রোয়েশিয়ান দলেও। কেননা শেষ ম্যাচে ইতালিকে হারাতে পারলেই নকআউট পর্বের টিকিট পাবে লুকা মদ্রিচের দল।

বিজ্ঞাপন

গ্রুপ বি থেকে প্রথম দুই ম্যাচে ক্রোয়েশিয়া ও ইতালিকে হারিয়ে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে স্পেন। এক জয় আর এক হারে ৩ পয়েন্ট নিয়ে দুইয়ে ইতালি। একটি করে হার ও ড্র’তে সমান এক পয়েন্ট হলেও গোল ব্যবধানে এগিয়ে থেকে তিনে আলবেনিয়া আর চারে অবস্থান করছে স্পেন।

ম্যাচের শুরু থেকে মাঝমাঠ দখলে নেয় স্পেন। ম্যাচের ১০ মিনিটে দারুণ সুযোগ পান স্পেনের নিকো উইলিয়ামস। কিন্তু তার ফ্রি হেড গোলবারের সামান্য বাইরে দিয়ে চলে যায়। ২৪ মিনিটে আবারো গোলের সুযোগ তৈরি করে স্পেন। এবার আলভারো মোরাতার দারুণ শট রুখে দেন ইতালির গোলরক্ষক ডোন্নারুমা। ৩৭ মিনিটে স্পেনের ফাবিয়ান রুইজ ডিবক্সের বাইরে থেকে লক্ষ্যভ্রষ্ট শট নিলে গোলবঞ্চিত হয় স্পেন। প্রথমার্ধের অন্তিম মুহূর্তে ইতালির কিয়েসা শট নেওয়ার সুযোগ পেলেও তা লক্ষ্যে পৌঁছায়নি।

বিজ্ঞাপন

গোলশূন্য ড্র থেকে বিরতি থেকে ফিরে দুই দলই গোলের জন্য মরিয়া হয়ে খেলতে থাকে। ৫২ মিনিটে পেদ্রির নেওয়া শট একটুর জন্য বার ঘেঁষে চলে যায়। ৫৫ মিনিটেই ইতালির চীনের প্রাচীর ভাঙে তাদের দলের এক ফুটবলার। আগের ম্যাচের নায়ক বোলগনার ডিফেন্ডার ক্যালাফিওরি নিজেদের জালে নিজেই বল প্রবেশ করান। ১-০ গোলে পিছিয়ে পড়ে ইতালি।

এরপর ম্যাচের ৫৮ মিনিটে মোরাতার শট দারুণ সেভ করেন ডোন্নারুমা। ৫৯ মিনিটে নোম্যান্ডের হেড রুখে দেয় স্পেনের ডিফেন্ডাররা। ৬৯ মিনিটে লামিন ইয়ামালের দূরপাল্লার শট ডান বার ঘেঁষে বেরিয়ে যায়। ৭১ মিনিটে আরো একবার গোলেত খুব কাছে গিয়ে খালি হাতে ফিরতে হয় স্পেনকে। নিকো উইলিয়ামসের ডান পায়ের বাকানো শট ডোন্নারুমেকে ফাঁকি দিলেও গোলবারকে দিতে পারেনি। প্রতিহত হয়ে বল চলে যায় মাঠের বাইরে।

সুযোগ পায় ইতালিও। ম্যাচের ৮৬ মিনিটে ক্রিস্টানটের হেড রুখে দেন স্পেনের উনাই সিমন। ৯২ ও ৯৩ মিনিটে পরপর দুবার আয়োজে পেরেজের শট দারুণভাবে ঝাপিয়ে পড়ে রুখে দিয়ে দলকে বড় পরাজয়ের হাত থেকে রক্ষা করেন ডোন্নারুমা। ম্যাচের শেষ দিকে আরো আক্রমণ চালালেও গোলের দেখা পায়নি ইতালি। ফলে ১-০ গোলের জয় নিয়ে শেষ ষোলো নিশ্চিত করে স্পেন।

সারাবাংলা/এসএস

ইউরো ২০২৪ টপ নিউজ স্পেন বনাম ইতালি

বিজ্ঞাপন
সর্বশেষ

১০৬ রানেই গুটিয়ে গেল বাংলাদেশ
২১ অক্টোবর ২০২৪ ১৩:২৮

সম্পর্কিত খবর