Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্পেনের নতুন এই ফুটবল সবাই অনুকরণ করবে— ইতালির কোচ স্প্যালেত্তি

স্পোর্টস ডেস্ক
২১ জুন ২০২৪ ১৫:২৭

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ শুরুর আগে ফেভারিটদের তালিকায় থাকলেও ইংল্যান্ড, ফ্রান্সদের তুলনায় কিছুটা পিছিয়ে ছিল স্পেন। তবে টুর্নামেন্ট শুরু হওয়ার সঙ্গে সঙ্গে বদলে গেছে বিশেষজ্ঞদের মতামত। জার্মানি ইউরোর প্রথম দুই ম্যাচেই ক্রোয়েশিয়া এবং বর্তমান ইউরো চ্যাম্পিয়নদের এক প্রকার উড়িয়েই দিয়েছে স্প্যানিশরা। আর তাদের এমন ভয়ঙ্কর ফুটবলের রূপ দেখে মুগ্ধ ইতালির কোচ লুসিয়ানো স্প্যালেত্তি। ইতালি কোচের মতে, স্প্যানিশদের নতুন এই ঘরানার ফুটবল সবাই অনুকরণ করতে চাইবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২০ জুন) রাতে ইতালির মুখোমুখি হয় স্পেন। ম্যাচটিতে ইতালির ডিফেন্ডারের আত্মঘাতী গোলে স্পেন জয়ী হয়। তবে ম্যাচের স্কোরলাইন দেখে স্প্যানিশদের আধিপত্য বিচার করা সম্ভব নয়। গোটা ম্যাচজুড়েই ইতালির ওপর ছড়ি ঘুরিয়েছে স্প্যানিশরা। ম্যাচ শেষে যা অকপটে স্বীকার করে নিয়েছেন ইতালিনা কোচ লুসিয়ানা স্প্যালেত্তি।

গোটা ম্যাচের ৫৫ শতাংশের বেশি সময় বল দখলে রেখে গোলের জন্য ২০টি শট নিয়ে ৯টি লক্ষ্যে রাখে লা ফুয়েন্তের স্পেন দল। আর ইতালি শটই নিতে পারে মাত্র চারটি। শিরোপাধারীদের সেই শটগুলোও প্রতিপক্ষকে খুব একটা ভাবাতে পারেনি।

ম্যাচ শেষে ইতালি কোচ বলেন, ব্যবধান যা-ই হোক এই জয় প্রাপ্য ছিল লুইস দে লা ফুয়েন্তের দলেরই। তিনি বলেন, ‘এক গোলের ব্যবধান ছাড়িয়েও এই ফলাফল তাদের প্রাপ্য ছিল। এই জয় তাদের প্রাপ্য, আমরা কখনোই ম্যাচে ছিলাম না। ম্যাচের শেষ ২০ মিনিট ছাড়া আমরা কখনোই এমন পরিস্থিতি তৈরি করতে পারিনি, যা আমাদের এই পর্যায়ের ফুটবল ব্র্যান্ডের বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ করে দেবে।’

তিনি আরও বলেন, ‘যে স্কোরলাইন দেখাচ্ছে, তার চেয়ে বেশি সমস্যা তৈরি করেছিল তারা। ঘুরিয়ে পেঁচিয়ে বলার কিছু নেই। আজ রাতে স্পেন একটা দল হিসেবে খেলেছিল আর আমরা দল হতে পারিনি। স্পেন যেভাবে খেলে সেটা সবাই অনুকরণ করতে চাইবে। তারা দীর্ঘদিন ধরে সেরা ফুটবল খেলছে।’

স্পেনের কাছে হারলেও দ্বিতীয় রাউন্ডে খেলার সম্ভাবনা এখনো শেষ হয়ে যায়নি ইতালির। নিজেদের শেষ ম্যাচে ক্রোয়েশিয়াকে হারালেই শেষ ষোলো নিশ্চিত হবে শিরোপাধারীদের।

দুই ম্যাচে দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপের শীর্ষ দল স্পেন জায়গা করে নিয়েছে ইউরোর শেষ ষোলোয়। ৩ পয়েন্ট নিয়ে দুইয়ে ইতালি। আলবেনিয়া ও ক্রোয়েশিয়ার পয়েন্ট ১ করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

ইউরো ২০২৪ স্পেন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর