Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাষ্ট্রকে উড়িয়ে সবার আগে সেমিতে ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক
২৩ জুন ২০২৪ ২৩:১৪

গ্রুপ পর্ব থেকেই বিদায়ের দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিল ইংল্যান্ড। এরপরেই ঘুরে দাঁড়াল ইংলিশরা। আর সুপার এইট থেকে সবার আগে নিশ্চিত করল সেমিফাইনালের টিকিট।

রোববার (২৩ জুন) যুক্তরাষ্ট্রের বিপক্ষে সুপার এইটে নিজেদের শেষ ম্যাচে খেলতে নেমে ১০ উইকেটের জয় তুলে নেয় ইংল্যান্ড। আর তাতেই নিশ্চিত হয়ে যায় বিশ্বকাপের সেমিফাইনালের টিকিট।

প্রথমে ব্যাট করে জর্ডানের হ্যাটট্রিকে যুক্তরাষ্ট্রকে মাত্র ১১৫ রানে গুটিয়ে দেয় ইংল্যান্ড। মামুলি লক্ষ্যে ব্যাট করতে নেমে জস বাটলারের বিধ্বংসী ব্যাটিংয়ে ৬২ বল হাতে রেখে কোনো উইকেট না হারিয়েই লক্ষ্যে পৌঁছে যায় ইংল্যান্ড।

এদিকে গ্রুপ-২ থেকে তিন ম্যাচে দুই জয় আর এক হারে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে ইংল্যান্ড। আর নিশ্চিত করে ফেলেছে সেমিফাইনাল। দুইয়ে থাকা দক্ষিণ আফ্রিকা দুই ম্যাচ খেলে ৪ পয়েন্ট নিয়ে আছে দুইয়ে। তিনে থাকা ওয়েস্ট ইন্ডিজ ২ পয়েন্ট নিয়ে তিনে থাকলেও দক্ষিণ আফ্রিকাকে হারাতে পারলে তাদেরও সম্ভবনা আছে সেমিতে যাওয়ার।

লক্ষ্যটা হাতের কাছেই থাকে ইংলিশদের। সেই লক্ষ্য তাড়ায় কোনো উইকেট না হারিয়ে জয় তুলে নেয় দলটি। অধিনায়ক জস বাটলার ৩৮ বলে খেলেন ৮৩ রানের হার না মানা বিধ্বংসী এক ইনিংস। নিজের ইনিংস সাজান ৬টি চার ও ৭টি ছক্কায়। ২১ বলে ২টি চারের সাহায্যে ২ রান করে তাকে সঙ্গ দেন ফিল সল্ট।

ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি যুক্তরাষ্ট্রের। ৯ রানের মাথায় গাউসকে হারায় তারা, উইকেট তুলে নেন টপলি। এরপর জুটি গড়েন টেইলর-নিতিশ। এই জুটিতে পাওয়ারপ্লেতে ভালোই রান তুলেছে যুক্তরাষ্ট্র। ১২ রান করা টেইলরকে ফিরিয়ে জুটি ভাঙ্গেন কারান।

বিজ্ঞাপন

এরপর আদিল রশিদের ঘূর্ণিতে দাঁড়াতে পারেনি যুক্তরাষ্ট্রের মিডল অর্ডার। দলীয় সর্বোচ্চ ৩০ রান করা নিতিশকে দুর্দান্ত এক ডেলিভারিতে বোল্ড করেন রশিদ। ৮৮ রানে ৫ উইকেট হারিয়ে ধুঁকছিল যুক্তরাষ্ট্র।

সেই অবস্থা থেকে দলের হাল ধরেন কোরি অ্যান্ডারসন ও হারমিত সিং। দারুণ দুই ক্যামিওতে দলের স্কোর ১০০ পার করেন এই দুই ব্যাটার। অ্যান্ডারসন করেছেন ২৯, হারমিতের ব্যাটে আসে ২১ রান।

এরপর আসে জর্ডানের সেই অবিশ্বাস্য ওভার। নিজের প্রথম দুই ওভারে উইকেটের দেখা পাননি জর্ডান। নিজের তৃতীয় ও ম্যাচের ১৯ তম ওভারে বোলিংয়ে এসে প্রথম বলেই ২৯ রান করা কোরি অ্যান্ডারসনকে ফেরান তিনি। দ্বিতীয় বলে কোন রান দেননি। তৃতীয় বলে আলি খানকে বোল্ড করেন জর্ডান। পরের বলে কেনজিগেকে এলবিডব্লউয়ের ফাঁদে ফেলেন তিনি।

ওভারের পঞ্চম বলে দুর্দান্ত এক ডেলিভারিতে নেত্রাভালকারকে বোল্ড করে তুলে নেন হ্যাটট্রিক। সব মিলিয়ে পাঁচ বলে চার উইকেট তুলে নেন জর্ডান। ইংল্যান্ডের হয়ে টি-২০ বিশ্বকাপে এটিই প্রথম হ্যাটট্রিক। শুধু বিশ্বকাপ নয়, টি-২০ ফরম্যাটেও এটি ইংল্যান্ডের হয়ে প্রথম হ্যাটট্রিক। সব মিলিয়ে বিশ্বকাপের ইতিহাসে এটি ৯ম হ্যাটট্রিক। আজ সকালেই ৮ম হ্যাটট্রিক পেয়েছিলেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স।

জর্ডানের হ্যাটট্রিকে ১১৫ রানেই গুটিয়ে গিয়েছে যুক্তরাষ্ট্র। ১০ রানে ৪ উইকেট নিয়েছে জর্ডান। রশিদ-কারান নিয়েছেন দুটি করে উইকেট।

সারাবাংলা/এসএস

ইংল্যান্ড বনাম যুক্তরাষ্ট্র টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ সুপার এইট সেমিফাইনাল

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর