Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তরুণদের নিয়ে ব্রাজিলের কোপা মিশন শুরু

স্পোর্টস ডেস্ক
২৫ জুন ২০২৪ ০০:৫০

লাতিন আমেরিকার ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াই কোপা আমেরিকা শুরু হয়েছে গেল ২১ জুন। আর সাম্বার দেশ ব্রাজিল মাঠে নামছে ২৫ জুন বাংলাদেশ সময় সকাল ৭টায়। কোপা আমেরিকা শুরু হয়েছিল হট ফেভারিট আর্জেন্টিনার ম্যাচ দিয়ে। শিরোপা ধরে রাখার মিশনে লিওনেল মেসির দল শুভ সূচনা করেছে। পাঁচ দিন পর আবারও কোপার দিকে নজর ফিরছে ফুটবলপ্রেমীদের। মঙ্গলবার সকালে মহাদেশীয় শ্রেষ্ঠত্ব পুনরুদ্ধারের অভিযানে নামছে ব্রাজিল। তাদের প্রতিপক্ষ কোস্টারিকা। ক্যালিফোর্নিয়ার সোফাই স্টেডিয়ামে মুখোমুখি হবে দুই দল।

বিজ্ঞাপন

গেল দুই বছর ধরেই সময়টা ভালো কাটছে না সেলেসাওদের। তবে নতুন কোচ দরিভালের হাত ধরে এগিয়ে যাওয়ার স্বপ্ন ব্রাজিলের। আর এই স্বপ্নের শুরুটা কোপা আমেরিকার শিরোপা পুনরুদ্ধারের মধ্য দিয়েই। ব্রাজিল কোচ মনে করছেন, কোপা আমেরিকায় সাফল‍্যের জন‍্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হবে ধারাবাহিকতা ও ভারসাম‍্য। তার দল প্রস্তুত সব রকমের পরিস্থিতি মোকাবিলার জন্য।

ব্রাজিলের দায়িত্ব নিয়েছেন অল্প কিছুদিন হলো। দরিভালের অধীনে অবশ্য বেশ ভালোই সাফল্য পেয়েছে ব্রাজিল। তার অধীনে চারটি প্রীতি ম্যাচে অপরাজিত আছে ব্রাজিল। জয় পেয়েছে ইংল্যান্ড ও মেক্সিকোর বিপক্ষে। ড্র করেছে স্পেন ও যুক্তরাষ্ট্রের সাথে। তবে অপরাজিত থাকলেও এই চার ম্যাচে রক্ষণভাগের দুর্বলতা বেশ ভুগিয়েছে ব্রাজিলকে। মাঝমাঠেও নিজেদের হারিয়ে খুঁজেছেন ব্রাজিলের ফুটবলাররা।

নতুন কোচ দারিভাল জুনিয়রের মতে, ভারসাম্য ও ধারাবাহিকতা ধরে রাখলে এবার সাফল্যের মুখ দেখতে পারে ব্রাজিল। খুব অল্প সময় হলো এসেছেন তিনি। গত জানুয়ারিতে দায়িত্ব নিয়ে চার ম্যাচ ছিলেন ব্রাজিলের ডাগআউটে। ইংল্যান্ডকে হারানোর পর স্পেনের সঙ্গে ঘুরে দাঁড়ানো ড্রয়ে আত্মবিশ্বাস ফিরে পেয়েছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। দুটি ড্র ও দুটি জয়ের দেখা পেয়েছে দরিভালের ব্রাজিল।

২০২২ বিশ্বকাপে ক্রোয়েশিয়ার কাছে কোয়ার্টার ফাইনালের টাইব্রেকারে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল ব্রাজিলের। তারপর থেকে ক্রান্তিকালের মধ্যে দিয়ে গেছে দেশটির ফুটবল। দুজন ভারপ্রাপ্ত কোচকে দিয়ে দলকে চালিয়ে নিয়েছে শুধুমাত্র কার্লো আনচেলত্তিকে পাওয়ার আশায়। কিন্তু ইতালিয়ান কোচ রিয়াল মাদ্রিদের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেন। ওই সময়ে বিশ্বকাপ বাছাইয়ে দেশের ফুটবল ইতিহাসে প্রথমবার টানা তিন ম্যাচ হারের লজ্জা পায় ব্রাজিল। আনচেলত্তি পিঠ দেখানোর পর দরিভালকে নিযুক্ত করে দেশটির ফুটবল ফেডারেশন। দুই মাসের প্রস্তুতি পর্ব সেরে নতুন চেহারার ব্রাজিল চমক দেখায় ইংল্যান্ডকে হারিয়ে। এই কোপা আমেরিকায় অংশ নেওয়ার আগে তিন সপ্তাহের ট্রেনিং ক্যাম্প চলেছে। তরুণ একটি দলকে এই অল্প সময়ে ঘষামাজা করে তৈরি করেছেন দরিভাল। এবার পরিশ্রমের ফল পাওয়ার অপেক্ষায় তারা।

বিজ্ঞাপন

দরিভাল বলেছেন, ‘এখন চাই বড়মাপের একটা পরিবর্তন এবং সংস্কারের। সেখানে নেইমারকে বাদ দিয়ে নতুন মুখদের নিয়েই আমাকে কৌশল ঠিক করতে হবে। এই মুহূর্তে নেইমার আমার ভাবনায় নেই। ২০২৬ সালের বিশ্বকাপে হারানো গৌরব ফেরাতে হলে নতুন কিছু নিয়ে ভাবতে হবে। এই তারুণ্যে ভরা ব্রাজিলের প্রতি অগাধ আস্থা রয়েছে আমার।’

কোস্টারিকার বিপক্ষে ম্যাচের আগে একাদশের মাত্র দুই ফুটবলারের কথাই নিশ্চিত করলেন দরিভাল, ‘শুরুর একাদশে মিলিতাও ও আরানা থাকবে। প্রতি ম্যাচেই পরিবর্তন আসতে পারে। সবাইকে নিয়েই আমাদের প্রত্যাশা কম নয়। আমরা সব পরিস্থিতির জন্য তৈরি থাকতে চাই।’

আগামীকাল সকাল ৭টায় ডি গ্রুপের প্রথম ম্যাচে ক্যালিফোর্নিয়ার সোফি স্টেডিয়ামে কোস্টারিকার মুখোমুখি হবে ব্রাজিল।

ভিনিসিয়াস জুনিয়রের নেতৃত্বে ব্রাজিলের আক্রমণভাগ কোস্টারিকাকে ভোগাতে প্রস্তুত। এই ম্যাচে নিঃসন্দেহে ফেভারিট হয়েই মাঠে নামছে তারা। কনকাকাফ অঞ্চলের প্রতিপক্ষের সঙ্গে এক যুগ ধরে অপরাজিত তারা। সেই ধারা এবারও অব্যাহত থাকবে, সেই আত্মবিশ্বাস আছে খেলোয়াড়দের মনে।

সারাবাংলা/এসএস

কোপা আমেরিকা ২০২৪ টপ নিউজ ব্রাজিল বনাম কোস্টারিকা সেলেসাও

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর