Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অবিশ্বাস্য নাটকীয়তায় ক্রোয়েশিয়ার স্বপ্ন ভেঙে নকআউটে ইতালি

স্পোর্টস ডেস্ক
২৫ জুন ২০২৪ ০৩:০৯

সমীকরণ ছিল সহজ, নকআউট পর্বে যেতে হলে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইতালির কেবল ড্র করলেই চলবে। তবে সমীকরণ বেশ জটিল ছিল ক্রোয়েশিয়ার জন্য। ইতালিকে হারাতেই হতো তাদের। অন্যদিকে স্পেনের কাছে হারতে হতো আলবেনিয়াকে। ম্যাচের শেষ মুহূর্ত পর্যন্ত পাল্লা ভারী ছিল ক্রোয়াটদের পক্ষেই। ৫৩তম মিনিটে পেনাল্টি পায় ক্রোয়েশিয়া। তবে স্পটকিক থেকে গোল করতে ব্যর্থ অভিজ্ঞ লুকা মদ্রিচ। তবে পরের মিনিটেই ফিরতি আক্রমণ থেকে বল জালে জড়িয়ে ক্রোয়াটদের উল্লাসে ভাসালেন ওই লুকা মদ্রিচই।

বিজ্ঞাপন

ম্যাচের ৮০তম মিনিটে লুকা মদ্রিচকে তুলে নেয় ক্রোয়েশিয়া। এরপর থেকেই ইতালি আক্রমণের ধার বাড়িয়ে দেয়। একের পর এক আক্রমণ ভেস্তে যাচ্ছিল ইতালিয়ানদের। আর সময় পেরিয়ে যাচ্ছিল। কিন্তু সময় ফুরিয়ে যায়নি ইতালিয়ানদের জন্য। ম্যাচের তখন নির্ধারিত ৯০ মিনিটের খেলা শেষে যোগ করা অতিরিক্ত সময়ের শেষ মিনিটের খেলা চলছে। বাঁ দিক থেকে আক্রমণে উঠে ডি বক্সের বাইরে থেকে বল পেয়ে ডান পায়ের বুলেট শট নিলেন ইতালির বদলি ফরোয়ার্ড জাকাগনি। আর তাতেই লক্ষ্যভেদ।

বিজ্ঞাপন

৯৮তম মিনিটে লক্ষ্যভেদ করে বুনো উল্লাসে মাতে ইতালি। আর সেই সঙ্গে মাঠে লুটিয়ে পড়ে ক্রোয়াটরা। গ্রুপ বি থেকে সরাসরি রানারআপ হয়ে দ্বিতীয় রাউন্ডে উৎরে গেল ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইতালি। আর ক্রোয়েশিয়ার নকআউট পর্বে খেলার আশা হয়ে গেল ক্ষীণ।

প্রথমার্ধে একের পর এক সুযোগ তৈরি করেও শেষ পর্যন্ত গোল করতে পারেনি ক্রোয়শিয়া কিংবা ইতালি কেউই। প্রথমার্ধে তারা পজেশন রাখায় ছড়ি ঘোরালেও, প্রতিপক্ষকে ভাবনায় ফেলার আর তেমন কিছুই করতে পারেনি।

দ্বিতীয়ার্ধ শুরু হতেই সবকিছু নতুন মোড় নিতে শুরু করে, পাল্টে যায় পয়েন্ট টেবিলের চিত্র। মদ্রিচের গোলে দুইয়ে উঠে আসে ক্রোয়েশিয়া। অবশ্য মুহূর্ত আগেই খলনায়ক হতে বসেছিলেন মদ্রিচ। ইতালির ডি-বক্সে তাদের ডিফেন্ডার দাভিদে ফ্রাত্তেসির হাতে বল লাগলে ভিএআর মনিটরে দেখে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। কিন্তু রেয়াল মাদ্রিদ তারকার নিচু স্পট কিক ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন দোন্নারুম্মা।

পজেশন অবশ্য হাতছাড়া হয়নি ক্রোয়েশিয়ার। ওখান থেকেই গুছিয়ে নিয়ে নতুন করে আক্রমণ শাণায় তারা। প্রথমে সুসিচের ক্রসে আন্তে বুদিমিরের শট দোন্নারুম্মা ঝাঁপিয়ে ফেরালেও বল হাতে রাখতে পারেননি, আলগা পেয়েই জোরাল শটে জালে জড়িয়ে উল্লাসে ফেটে পড়েন মদ্রিচ।

শাপমোচন করার পাশাপাশি নতুন এক ইতিহাসও গড়েন মদ্রিচ। ৩৮ বছর ২৮৯ দিন বয়সে জালে বল পাঠিয়ে গড়েন ইউরোয় সবচেয়ে বেশি বয়সে গোল করার রেকর্ড। ভেঙে দেন অস্ট্রিয়ার ইভিচা ভাস্তিচের ১৬ বছরের পুরোনো রেকর্ড।

তবে গোল হজমের পরেই যেন জেগে ওঠে ইতালি। একের পর এক আক্রমণে বিপর্যস্ত করে রেখেছিল ক্রোয়াটদের রক্ষণভাগ।

ম্যাচের নির্ধারিত ৯০ মিনিট শেষে যোগ করা হয় অতিরিক্ত ৮ মিনিট। আট মিনিট যোগ করা সময়ের তখন আর এক মিনিটও বাকি ছিল না। হয়তো শেষ আশায় আক্রমণে ওঠে শিরোপাধারীরা। রিকার্দো কালাফিওরির পাস পেয়ে বক্সে ঢুকে, ঠাণ্ডা মাথায় অসাধারণ এক বাঁকানো শট নেন মিনিট পনেরো আগে বদলি নামা জাকাগনি। বল হাওয়ায় ভেসে গোলরক্ষককে ফাঁকি দিয়ে দূরের পোস্ট দিয়ে ঠিকানা খুঁজে নেয়।

জাতীয় দলের হয়ে প্রথম গোল করা লাৎসিওর মিডফিল্ডার জাকাগনিকে ঘিরে উল্লাসে ফেটে পড়ে ইতালি। একটু পরই শেষের বাঁশি বাজিয়ে দেন রেফারি। শ্বাসরুদ্ধকর লড়াইয়ে এমন অবিশ্বাস্য প্রত্যাবর্তনের পর নতুন করে উদযাপন নয়, বরং যেন টিকে থাকার স্বস্তিতে মাঠে দোন্নারুম্মা-ফ্রাত্তেসিদের যে যেখানে ছিলেন, সেখানেই বসে পড়েন, ফেলেন স্বস্তির নিঃশ্বাস।

ভিন্ন চিত্র ক্রোয়াটদের। মাঠে লুটিয়ে পড়ে কেঁদে ফেলতে দেখা যায় প্রায় সব ক্রোয়াট খেলোয়াড়দের। ডাগ আউটে বসে লুকা মদ্রিচ তখন মুছছিলেন নিজের মুখ। খেলা শেষে ম্যাচ সেরার পুরস্কার জিতলেও মুখটা মলিন হয়ে ছিল লুকা মদ্রিচের।

সারাবাংলা/এসএস

ইউরো ২০২৪ ক্রোয়েশিয়া বনাম ইতালি টপ নিউজ লুকা মদ্রিচ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর