Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গ্রুপ চ্যাম্পিয়ন পর্তুগালকে হারিয়ে ইতিহাস গড়ল জর্জিয়া

স্পোর্টস ডেস্ক
২৭ জুন ২০২৪ ০৩:০০

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে নিজেদের প্রথম দুই ম্যাচে জিতে শেষ ষোলো আগেই নিশ্চিত করেছিল পর্তুগাল। তবে পর্তুগালের বিপক্ষে ম্যাচটি বাঁচামরার ছিল জর্জিয়ার জন্য। শেষ পর্যন্ত ২০১৬ ইউরো চ্যাম্পিয়নদের হারিয়ে তৃতীয় হয়ে শেষ ষোলো নিশ্চিত করেছে জর্জিয়া। আর হেরেও গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পরের পর্বে পর্তুগাল।

বুধবার (২৬ জুন) রাতে পর্তুগালকে ২-০ গোলের ব্যবধানে পরাজিত করে জর্জিয়া। আর তাতেই তৃতীয় হয়ে শেষ করে দলটি। তবে তৃতীয় হয়েও শেষ ষোলোতে উঠেছে তারা।

বিজ্ঞাপন

গ্রুপ এফ থেকে পর্তুগাল ৩ ম্যাচে দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে। সমান পয়েন্ট নিয়েও গোল ব্যবধানে পিছিয়ে থাকায় দ্বিতীয় তুরস্ক। আর শেষ ম্যাচে পর্তুগালকে চমকে দিয়ে ৪ পয়েন্ট নিয়ে তিনে জর্জিয়া। দুই হার আর এক ড্র করে ১ পয়েন্ট নিয়ে তলানিতে শেষ করেছে চেক প্রজাতন্ত্র।

দলে একগাদা পরিবর্তন এনে ম্যাচের ৯১ সেকেন্ডের মাথায় গোল হজম করে পর্তুগাল। এরপর অবশ্য টানা আক্রমণ শুরু করে তারা। পরিস্থিতি বুঝে, ঠাণ্ডা মাথায় ঘর সামলানোয় মনোযোগী হয় জর্জিয়া। সফল পরিকল্পনায় এগিয়ে, দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়িয়ে ম্যাচের নিয়ন্ত্রণও নেয় তারা। বাকিটা সময় শক্তিশালী প্রতিপক্ষকে আটকে রেখে তুলে নেয় অসাধারণ এক জয়। প্রথমবার মেজর কোনো টুর্নামেন্টে খেলতে এসেই নকআউট পর্বে ওঠার ইতিহাস গড়ে জর্জিয়া।

জার্মানির পশ্চিমের শহর গেলসেনকিরশেন বুধবার রাতে ২-০ গোলের স্মরণীয় জয় পেয়েছে জর্জিয়া। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে প্রথমবার খেলতে এসেই পেরিয়ে গেছে গ্রুপ পর্বের বৈতরণী।

দলে নেই কোনো তারকার উপস্থিতি। তবে পজিশনভিত্তিক কার্যকর সব খেলোয়াড় নিয়ে ভারসাম্যপূণ্য এক দল হয়ে উঠেছে জর্জিয়া। সঙ্গে কোচ উইলি সানিওলের দারুণ পরিকল্পনা এবং মাঠে তার সঠিক প্রয়োগে নিজেদের ফুটবল ইতিহাসে সবচেয়ে সেরা সাফল্য পেল দলটি।

বিজ্ঞাপন

ম্যাচের দ্বিতীয় মিনিটেই রোনালদোদের ছিটকে ফেলেন নাপোলির মিডফিল্ডার কাভিচা কাভারেসখেলিয়া। ডি-বক্সের ভেতর থেকে তার বাঁ-পায়ের শট গোলের নিশানা খুঁজে পায়।

১৯ মিনিটে পর্তুগালের দিয়াগো দালোতের হেড লক্ষ্যভ্রষ্ট হয়। ২৩ মিনিটে পালিনহার শটও রুখে দেন জর্জিয়ার গোলরক্ষক। ম্যাচের ২৮ মিনিটে ডি-বক্সে রোনালদোর জার্সি টেনে ধরলেও পেনাল্টি দেননি রেফারি। এটি নিয়ে তর্ক করে হলুদকার্ড দেখেন এই আল নাসর তারকা।

প্রথমার্ধের অন্তিম মুহূর্তে জোয়াও ফেলিক্সের দূরপাল্লার শট তালুবন্দি করেন জর্জিয়ার গোলরক্ষক। ১-০ ব্যবধানে পিছিয়ে থেকে বিরতি থেকে ফিরে আক্রমণ বাড়ায় রোনালদোরা। ৪৭ মিনিটে দানিলোর শট একটুর জন্য বাইরে দিয়ে চলে যায়।

৫০ মিনিটে আবারও গোলের সুযোগ পায জর্জিয়া। তবে এবার সেই সুযোগ কাজে লাগাতে পারেননি কাভারেসখেলিয়া। জোরালো শট না করায় বল সহজেই ধরে ফেলেন পর্তুগিজ গোলরক্ষক। ৫৫ মিনিটে ডি-বক্সের ভেতর লোকোশভিলিকে ফাউল করে জর্জিয়াকে পেনাল্টি উপহার দেন এন্তনিও সিলভা। স্পট কিক থেকে গোল করে দলকে ২-০ ব্যবধানে এগিয়ে দেন মাকুতাদজে। টুর্নামেন্টে ৩ গোল করে সর্বোচ গোলদাতা বনে গেছেন জর্জিয়ান এই তারকা।

৭০ মিনিটে রোনালদোকে বদলি করে গনচালো রামোসকে নামান কোচ। শেষ দিকে কিছু গোলের সুযোগও পেয়েছিল ২০১৬ চ্যাম্পিয়নরা। কিন্তু আক্রমণভাগের খেলোয়াড়দের পরিকল্পনাহীনতায় তা গোলের মুখ দেখেনি।

 

সারাবাংলা/এসএস

ইউরো ২০২৪ টপ নিউজ পর্তুগাল বনাম জর্জিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর