Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হাড্ডাহাড্ডি লড়াইয়ে অস্ট্রিয়াকে হারিয়ে শেষ আটে তুরস্ক

স্পোর্টস ডেস্ক
৩ জুলাই ২০২৪ ০৩:০৩

শেষবার ২০০৮ সালে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে খেলেছিল তুরস্ক। এরপর তিনটি টুর্নামেন্ট খেললেও শেষ আটে পৌঁছাতে পারেনি তুর্কিরা। এবার অপেক্ষার পালা শেষ হলো। ফেভারিট অস্ট্রিয়াকে হারিয়ে জার্মান ইউরোর কোয়ার্টার ফাইনালের টিকিট কাটল তুর্কিরা। মেরিহ ডেমিরাল তুরস্কের হয়ে জোড়া গোল করেন।

মঙ্গলবার (২ জুলাই) জার্মানির লাইপজিগ শহরের লাইপজিগ অ্যারেনায় অস্ট্রিয়ার মুখোমুখি হয় তুরস্ক। ফ্রান্স, নেদারল্যান্ডস ও পোল্যান্ডের গ্রুপে থেকেও গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে জায়গা করে নেয় অস্ট্রিয়া। অন্যদিকে তুরস্ক রানার আপ হয়ে আসে নক আউটে। তবে শেষ ষোলোর ম্যাচের মাত্র ৫৭ সেকেন্ডেই গোল করে অস্ট্রিয়াকে চমকে দেয় তুরস্ক। ৫৯ মিনিটে দলের এবং নিজেদের দ্বিতীয় গোল করেন ডেমিরাল। ৬৬তম মিনিটে মিচেল গ্রেগরস্খ অস্ট্রিয়ার হয়ে একটি গোল শোধ করলেও শেষ পর্যন্ত ম্যাচে আর ফিরতে পারেনি।

বিজ্ঞাপন

তুরস্ক তাতেও ২-১ গোলের জয় নিয়ে ২০০৮ ইউরোর পর প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে ওঠে।

ম্যাচের তখন প্রথম মিনিটের খেলা চলছে। ৩০ সেকেন্ডেই প্রতিপক্ষের আক্রমণের চেষ্টা রুখে দিয়ে পাল্টা আক্রমণে ওঠে তুরস্ক। আদায় করে নেয় কর্নার। ওই কর্নার থেকেই ৫৮ সেকেন্ডের মাথায় এগিয়ে যায় তারা। আর্দা গুলারের কর্নারে উড়ে আসা বল ক্লিয়ার করতে ব্যর্থ হয় অস্ট্রিয়া। ডিফেন্ডার স্টেফানের পায়ে লেগে বল প্রায় গোললাইন পেরিয়েই গিয়েছিল, একেবারে শেষ মুহূর্তে কোনোমতে আটকান গোলরক্ষক। কিন্তু বল পেয়ে যান গোলমুখেই মেরিহ ডেমিরাল। জোরাল শটে গোলটি করেন আল আহলির এই ডিফেন্ডার।

এরপর ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নিজেদের গুছিয়ে নিতে শুরু করে অস্ট্রিয়া। সমতায় ফিরতে মরিয়া অস্ট্রিয়া প্রথমার্ধে আক্রমণের কমতি রাখেনি। দারুণ সব আক্রমনে তুরস্ককে কোণঠাসা করে রেখেছিল। তবে কিছুতেই গোল আদায় করে নিতে পারেনি তারা।

বিজ্ঞাপন

প্রথমার্ধের আক্রমণের ধারা দ্বিতীয়ার্ধের প্রথম ১০ মিনিটেও ধরে রাখে অস্ট্রিয়া। এই সময়ের মধ্যেই আরও চারটি গোলের জন্য শট নেয়, একটি লক্ষ্যেও থাকে। কিন্তু মার্কো আর্নাউতোভিচের শটটি রক্ষণে প্রতিহত হয়।

অস্ট্রিয়ার আক্রমণে কোণঠাসা হয়েও প্রতি আক্রমণ করতে থাকে তুরস্ক। ফলাফল আসে দ্রুতই। ৫৯তম মিনিটে এই কর্নার থেকেই ব্যবধান দ্বিগুণ করে তারা। রিয়াল মাদ্রিদের তরুণ মিডফিল্ডার গুলারের কর্নারে দুই ডিফেন্ডারের মাঝে সবার ওপরে লাফিয়ে হেডে দ্বিতীয় গোলটি করেন ডেমিরাল।

প্রথম পর্বে দারুণ পারফরম্যান্সে পোল্যান্ড ও নেদারল্যান্ডসকে হারিয়ে গ্রুপ সেরা হওয়া অস্ট্রিয়া এবার পাল্টা জবাব দিতে দেরি করেনি। কর্নারে সতীর্থের হেড পাস ছয় গজ বক্সে পেয়ে নিখুঁত টোকায় ব্যবধান কমান ফরোয়ার্ড মিখায়েল। গোল পেয়ে আরও উজ্জীবিত হয়ে ওঠে অস্ট্রিয়া। একের পর এক আক্রমণে প্রতিপক্ষকে কোণঠাসা করে রাখে তারা। চার মিনিট যোগ করা সময়ের শেষ মুহূর্তে গোল প্রায় পেয়েই যাচ্ছিল তারা; কিন্তু বমগার্টনারের হেড দুর্দান্ত ক্ষীপ্রতায় ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন গোলরক্ষক মের্ট গুনোক।

ওই সেভের পর গুনোককে ঘিরে সতীর্থদের উচ্ছ্বাসের দৃশ্যই বলে দিচ্ছিল, এর মাহাত্ন কতখানি। একটু পরই বাজে শেষের বাঁশি। হতাশায় নুয়ে পড়ে অস্ট্রিয়ার খেলোয়াড়রা। শুরু হয় তুর্কিদের উদযাপন।

বার্লিনে আগামী শনিবার সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে তুরস্ক।

সারাবাংলা/এসএস

ইউরো ২০২৪ কোয়ার্টার ফাইনল টপ নিউজ তুরস্ক বনাম অস্ট্রিয়া শেষ ষোলো

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর