Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতকে থামিয়ে এশিয়া কাপের শিরোপা জিতল শ্রীলংকা

স্পোর্টস করেসপন্ডেন্ট
২৮ জুলাই ২০২৪ ২১:০৯

নারী এশিয়া কাপে ভারতের আধিপত্য কতটা সেটা পরিসংখ্যান দেখলেই পরিস্কার বুঝা যায়। টুর্নামেন্টের ৮ আসরে ৭ বারই শিরোপা জিতেছে ভারত। এর মধ্যে ২০১৮ সালে শুধু ঐতিহাসিক শিরোপা জিতেছিল বাংলাদেশ। এশিয়া কাপে সেই ভারতের আধিপত্য আরেকটু খর্ব করল শ্রীলংকা নারী দল।

ভারতকে হারিয়ে নারী এশিয়া কাপের শিরোপা জিতেছে শ্রীলংকা। শিরোপা নির্ধারনি ম্যাচে আজ ৮ উইকেটে জিতেছে শ্রীলংকা।

আজ রোববার (২৮ জুলাই) শ্রীলংকার ডাম্বুলায় ভরা গ্যালারির সামনে ভারতীয় বোলিং আক্রমণকে পাত্তাই দেয়নি স্বাগতিক শ্রীলংকান মেয়েরা। আগে ব্যাটিং করে বেশ চ্যালেঞ্জিং স্কোরই গড়েছিল ভারত। শিরোপা নির্ধারনি ম্যাচে ৬ উইকেটে ১৬৫ রান তোলে টুর্নামেন্টের সবচেয়ে সফল দলটি।

কিন্তু চামিরা আতাপাত্তু ও হারশিতা সামারাবিক্রমাকে থামাতে পারল না ভারতীয় বোলিং আক্রমণ। নারী ক্রিকেটে শ্রীলংকার ব্যাটিং মানেই চামিরা আতাপাত্তু। পুরো টুর্নামেন্ট জুড়েই রান করেছেন লংকান অভিজ্ঞ ওপেনার। আজ ফাইনাল জয়েও বড় ভূমিকা রাখলেন।

ভারতের ১৬৫ রানের জবাব দিতে নেমে ইনিংসের দ্বিতীয় ওভারেই ওপেনার ভিশমি গুনারত্নেকে হারায় শ্রীলংকা। তারপর  হারশিতা সামারাবিক্রমার সঙ্গে দুর্দান্ত একটা ‍জুটি গড়ে তোলেন চামিরা।

দ্বিতীয় উইকেটে ৬৩ বলে ৮৭ রান যোগ করেন দুজন। ১২তম ওভারে ফেরার আগে ৯ চার ২ ছয়ে ৪৩ বলে ৬১ রান করেন চামিরা আতাপাত্তু। কাভিশা দিলহারিকে নিয়ে বাকি কাজটা সেরেছেন সামারাবিক্রমা।

তৃতীয় উইকেট জুটিতে ৭৩ রান যোগ করেন দুজন। এই দুই জুটিতেই ভারতের শিরোপা হাতছাড়া হয়েছে। দলকে জয়ের কাছাকাছি রেখে ৫১ বলে ৬৯ রান করে ফিরেছেন সামারাবিক্রমা। তার গুরুত্বপূর্ণ ইনিংসটিতে চারের মার ৬টি, ছক্কা ২টি।

কাভিশা অপরাজিত ছিলেন ১৬ বলে ৩০ রানের বিস্ফোরক এক ইনিংস খেলে। ১৮.৪ ওভারেই ৮ উইকেটের জয় নিশ্চিত করেছে শ্রীলংকা।

এর আগে ভারত ব্যাট করতে নেমে শুরুটা করেছিল দুর্দান্ত। দুই ওপেনার স্মৃতি মান্ধানা ও শেফালি ভার্মা পাওয়ার প্লেতে তোমলেন ৪৪ রান। স্মৃতি মান্ধানা ছিলেন আক্রমণাত্মক। তবে দারুণ শুরুর সুবিধা পরে কাজে লাগাতে পারেননি পরের দুই ব্যাটার। উমা ছেত্রী ৯ ও হারমানপ্রিত কৌর ১১ রান করে আউট হয়েছেন। তবে জেমিমাহ রদ্রিগেজ স্মৃতি মান্ধানার সঙ্গে কার্যকারী একটা জুটি গড়েন।

১৬ বলে ২৯ রান করেন জেমিমাহ। আর স্মৃতি মান্ধানা ৪৭ বলে ১০টি চারের সাহায্যে করেছেন ৬০ রান। শেষ দিকে রিচা ঘোষ ১৪ বলে ৩০ রান করলে ১৬৫ রানের চ্যালেঞ্জিং স্কোর পায় ভারতীয় নারী দল। তবে শেষ পর্যন্ত সেটা যথেষ্ট হয়নি।

সারাবাংলা/এসএইচএস

নারী এশিয়া কাপ ২০২৪


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর